পাঁচ শতাধিক কাশ্মীরী যুবকের ভারতীয় সেনাবাহিনীতে যোগদান
প্রকাশ : ৩১ আগস্ট ২০১৯, ২০:৪০
পাঁচ শতাধিক কাশ্মীরী যুবকের ভারতীয় সেনাবাহিনীতে যোগদান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাশ্মীরের বিভিন্ন জেলার ৫৭৫ জন যুবক শনিবার (৩১ আগস্ট) ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিয়েছে। সরকারিভাবে তাদের সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করার পর আজই শ্রীনগরে প্যারেড করেন কাশ্মীরি যুবকরা। অন্তর্ভুক্ত সেনা সদস্যদের লাইট ইনফ্যান্টরিতে পোস্টিং দেয়া হতে পারে বলে জানা গেছে।


নতুন সেনা সদস্যদের মধ্যে অনেকেই সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভারতের সেবা করতেই সেনাবাহিনীতে নাম লিখিয়েছেন তারা।


কাশ্মীরের যুবকদের সেনাবাহিনীতে যোগদানের বিষয়ে ভারতীয় সেনাবাহিনীর লেফটেন্যন্ট জেনারেল অশ্বীনি কুমার জানান, যারাই জীবনে এগিয়ে যেতে চান, তাদের সঙ্গে রয়েছে ভারতীয় সেনাবাহিনী।


এদিকে কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সমাজ জোরালো ভূমিকা না রাখায় ক্ষোভ প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।


ইমরান খান বলেন, বিশ্বে মুসলিমরা যখন নিপীড়িত হয়, দুর্ভাগ্যবশত বিশ্ব তখন নীরব থাকতে চায়। কাশ্মীরের অধিবাসীরা যদি মুসলিম না হতেন, হাতলে বৈশ্বিক প্রতিক্রিয়া আরো জোরালো হতো।


শুক্রবার (৩০ আগস্ট) অধিকৃত কাশ্মীরিদের সঙ্গে সংহতি প্রকাশ করে ইসলামাবাদের কনস্টিটিউশন অ্যাভিনিউতে এক অনুষ্ঠানে দেয়া ভাষণে তিনি এসব কথা বলেন।


তিনি বলেন, ভারতীয় বাহিনী কাশ্মীরিদের ওপর যে নিপীড়ন চালাচ্ছে বিশ্বকে অবশ্যই তার স্বীকৃতি দিতে হবে ও নিন্দা জানাতে হবে।


ইমরান খান বলেন, জার্মানিকে নাৎসিবাদীরা যেভাবে জিম্মি করে রেখেছিল ভারতের বর্তমান ক্ষমতাসীন দল বিজেপি ও আরএসএস ঠিক সেই মতাদর্শ গ্রহণ করেছে। তাদের মূল ইশতেহার হচ্ছে- ভারত থেকে হয় মুসলমানদের বের করে দাও, নতুবা তাদের দ্বিতীয় শ্রেণির নাগরিক বানিয়ে দাও।


পাক প্রধানমন্ত্রী বলেন, কাশ্মীরিদের পক্ষে ইতিমধ্যে বিশ্বের দাঁড়ানোর কথা ছিল, কিন্তু দুঃখজনক হলেও সত্য ধর্মের কারণে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে তারা একটি পরিচয়সূচক ভূমিকা রেখেছে।


তিনি বলেন, পরিস্থিতি আরো উত্তেজিত করতে ভারত সাজানো হামলা চালাতে পারে। এমন কিছু ঘটলে পাকিস্তান সর্বশক্তি দিয়ে তার মোকাবেলা করবে।


ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, কাশ্মীরের স্থানীয় লোকদের লাঠি দিয়ে মারা হয়েছে এবং বৈদ্যুতিক শক দেয়া হয়েছে।


শুধু তাই নয় কাশ্মীরের রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, অ্যক্টিভিস্টসহ প্রায় তিন হাজারের বেশি মানুষকে আটকও করা হয়েছে। কাশ্মীরের কারাগারগুলোতে জায়গা সঙ্কুলান না হওয়ায় আটক অনেককে রাজ্যের বাইরের কারাগারে স্থানান্তরিত করা হয়েছে।


বিবার্তা/আবদাল/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com