ভারতে এনআরসি থেকে বাদ পড়া কোন ধর্মের কত লোক?
প্রকাশ : ৩১ আগস্ট ২০১৯, ১৭:০৫
ভারতে এনআরসি থেকে বাদ পড়া কোন ধর্মের কত লোক?
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে নানা উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে প্রকাশিত হয়েছে আসামের জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসির চূড়ান্ত তালিকা। শনিবার (৩১ আগস্ট) সকালে কড়া নিরাপত্তার মধ্যে প্রকাশ করা হয় এ তালিকা। প্রকাশিত চূড়ান্ত এ তালিকায় নাম উঠেছে মোট ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জনের। বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন।


বাদ পড়াদের মধ্যে রয়েছে ১১ লাখেরও বেশি হিন্দু, ৬ লাখের কিছু বেশি মুসলমান। বাকি দুই লাখের মধ্যে রয়েছে বিহারী, নেপালী, লেপচা প্রভৃতি। বাদ পড়াদের প্রায় সবাই বাঙালি।


এ বিষয়ে আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল বাদ পড়াদের আশ্বস্থ করে বলেছেন, যাদের নাম বাদ পড়েছে, তাদের এখনই উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কারণ তারা ১২০ দিনের মধ্যে বিদেশি ট্রাইব্যুনাল এবং সুপ্রিম কোর্টে আবেদন করতে পারবেন।এজন্য মোট এক হাজার ট্রাইব্যুনাল খোলা হবে।


তিনিআরো বলেন, ট্রাইব্যুনালের আবেদন বিফলে গেলেও সুযোগ থাকবে। সংশ্লিষ্ট ব্যক্তি হাইকোর্ট, তারপর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারবেন। এ প্রক্রিয়া চলাকালীন কাউকে ডিটেনশন সেন্টারে পাঠানো হবে না। তারা স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন।


এ বিষয়ে চরম অসন্তোষ প্রকাশ করে আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য তপোধীর ভট্টাচার্য বলেন, বাঙালিদের টার্গেট করেই নাগরিকপঞ্জী করা হয়েছে।


তিনি বলেছেন, একটা বিশেষ ভাষাগোষ্ঠীর ১৯ লাখ মানুষই যদি বাদ পড়ে যায়, তাহলে রইল কী? যে জাতিবিদ্বেষ এবং জাতিঘৃণা সংবিধানিক রীতির ওপরে চলে যায়, গণতান্ত্রিক রীতির ওপরে চলে যায়, এটা তো তারই জয় হলো। এটা তো অন্ধকারের জয়। আমরা লড়াই করে যাচ্ছি। লড়াইটা কয়েক দশক ধরেই চলবে।


তিনি বলেন, এটা বাঙালি হওয়ার অপরাধে করা হয়েছে। জাতিবিদ্বেষের জয়। এই লড়াই বাঙালির একার লড়াই নয়। এটা সবার লড়াই। আজ যেটা বাঙালির বিরুদ্ধে হচ্ছে, আগামী দিনে সমগ্র জাতির বিরুদ্ধে হবে। এই বোধটা যদি না থাকে তাহলে ভারতবর্ষের ভয়ানক বড় দুর্দিন আসতে চলেছে।


বিবার্তা/আবদাল/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com