মৃত ব্যক্তির অঙ্গ সংযোজনে এবার সমন্বিত উদ্যোগ
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫২
মৃত ব্যক্তির অঙ্গ সংযোজনে এবার সমন্বিত উদ্যোগ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশে মরণোত্তর অঙ্গ ট্রান্সপ্ল্যান্ট কার্যক্রম চালুর সমন্বিত উদ্যোগ নিচ্ছে সোসাইটি অব অরগান ট্রান্সপ্ল্যান্টেশন বাংলাদেশ। এতে সহযোগিতা দেবে এশিয়ান সোসাইটি অব ট্রান্সপ্ল্যান্টেশন, মাল্টি অর্গান হার্ভেস্টিং এইড নেটওয়ার্ক, ভারতের মোহান ফাউন্ডেশন এবং কোরিয়ার আনাম ইউনিভার্সিটি। এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকবেন দেশের নেফ্রোলজিস্ট, ট্রান্সপ্ল্যান্ট সার্জন, ইনসেনটিভ কেয়ার স্পেশালিস্ট, নিউরোলজিস্ট, নিউরোসার্জন, কার্ডিওলজিস্ট, হেপাটোলজিস্টগণ। এ উদ্যোগ সফল হলে একজন মৃত ব্যক্তির দুটো কিডনি, লিভার, ফুসফুস, হার্ট, অগ্ন্যাশয় প্রতিস্থাপন করে ভিন্ন ভিন্ন ৫ থেকে ৬ জন রোগীকে বাঁচানো যাবে।


রবিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডা. মিলন হলে সোসাইটি অব অরগান ট্রান্সপ্ল্যান্টেশন বাংলাদেশের চতুর্থ বার্ষিক সম্মেলন ও বৈজ্ঞানিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।


কিডনি ফাউন্ডেশন ও সোসাইটি অব অরগান ট্রান্সপ্ল্যান্টেশন বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. হারুন আর রশিদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন বিএসএমএমইউ-র প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোহাম্মদ রফিকুল আলম, অধ্যাপক ডা. শাহানা আখতার রহমান, অধ্যাপক ডা. মো. শহিদুল্লাহ সিকদার। বক্তব্য রাখেন সোসাইটি অব অরগান ট্রান্সপ্ল্যান্টেশন বাংলাদেশের সাধারন সম্পাদক অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল, ডা. তৌহিদ মোহাম্মদ সাইফুল ইসলাম প্রমূখ।


অধ্যাপক ডা. হারুন আর রশিদ বলেন, ইনসেনটিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) যেসব মৃতপ্রায় রোগী থাকেন তাদের মৃত্যুর পর অঙ্গগুলো বিযুক্ত করে অন্যদের দেহে সংযোজন করা গেলে বেঁচে যাবেন অঙ্গবিকল হাজার হাজার মানুষ। উন্নত দেশগুলোতে এ প্রক্রিয়ায় ৮০ থেকে ৮৫ ভাগ অঙ্গ সংযোজন করা হয়। এজন্য প্রয়োজন মৃত্যুর আগে অঙ্গীকার করা তথা আত্মীয়স্বজনসহ সবার ব্যাপক সচেতনতা।


উল্লেখ্য, অঙ্গ সংযোজন আইন-২০১৮ অনুযায়ী ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) কোনো রোগী মারা গেলে ‘ব্রেইন ডেথ কমিটি’ তাকে মৃত ঘোষণা করে সার্টিফিকেট দেবে। এরপর ওই ব্যক্তির নিকটাত্মীয়ের অনুমতিক্রমে সেই ব্যক্তির দেহ থেকে অর্গান বিযুক্ত করে অঙ্গবিকল কোনো রোগীর দেহে প্রতিস্থাপন করা যাবে।


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com