ক্যানসারে মারা যেতে পারে প্রায় ১ কোটি মানুষ
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১২:৩১
ক্যানসারে মারা যেতে পারে প্রায় ১ কোটি মানুষ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বজুড়ে চলতি বছর বিশ্বজুড়ে প্রায় ১ কোটি ৮১ লাখ মানুষের মধ্যে ক্যানসার শনাক্ত হতে পারে। আর এই প্রাণঘাতী এ রোগে মারা যেতে পারে প্রায় ৯৬ লাখ মানুষ। দ্য ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসারের (আইএআরসি) এক প্রতিবেদনে এমটাই আভাস দেয়া হয়েছে।


ফ্রান্সের এই আইএআরসি-র প্রতিবেদনে বলা হয়েছে, ২০১২ সালে ১ কোটি ৪১ লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত হয়। এতে মারা যায় ৮২ লাখ মানুষ।


গতকাল বুধবার ফ্রান্সের ওই সংস্থার প্রতিবেদনের বরাত দিয়ে জানায়, ২০১২ সালে ১ কোটি ৪১ লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত হয়। ৮২ লাখ মানুষ মারা যায়। বয়স্ক ও ক্রমবর্ধমান জনসংখ্যার কারণে এটা হচ্ছে। প্রতি পাঁচ পুরুষের মধ্যে একজন, প্রতি ছয় নারীর মধ্যে একজন নিজেদের পুরো জীবনসীমায় ক্যানসারে আক্রান্ত হবে। দারিদ্র্যের চেয়ে বরং জীবনযাপন-সংশ্লিষ্ট কারণে বেশি মানুষ ক্যানসারে আক্রান্ত হয়।


সারা বিশ্বে নিয়মিত ক্যানসার চিত্র তুলে ধরে আইএআরসি। সংস্থাটি ১৮৫টি দেশে ৩৬ ধরনের ক্যানসার খুঁজে পেয়েছে।


গবেষকেরা জানিয়েছেন, সাম্প্রতিক বছরগুলোয় ক্যানসারের তথ্যভান্ডার সমৃদ্ধ হয়েছে। বছরকে বছর ক্যানসার আক্রান্ত হওয়ার হার ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। বিশ্বব্যাপী সব ক্যানসারের ক্ষেত্রে এবং মৃত্যুর এক-তৃতীয়াংশের জন্য দায়ী ফুসফুসের ক্যানসার, নারীদের স্তন ক্যানসার ও গর্ভ ক্যানসার।


২৮টি দেশে নারীদের ক্যানসারজনিত মৃত্যুর প্রধান কারণ হচ্ছে ফুসফুসের ক্যানসার। যুক্তরাষ্ট্র, হাঙ্গেরি, ডেনমার্ক, চীন ও নিউজিল্যান্ডে এই ক্যানসারে সবচেয়ে খারাপ আকার ধারণ করেছে।


যুক্তরাজ্যের দাতব্য ক্যানসার রিসার্চের মুখপত্র জর্জ বুট্টারওয়ার্থ বলেন, আগের চেয়ে এখন সারা বিশ্বে বেশি নারী ফুসফুস ক্যানসারে আক্রান্ত হচ্ছে। এর বৃহত্তম একক কারণ তামাক।


ক্যানসারের ভয়াবহ প্রভাব দেখে আইএআরসির ফ্রেডি ব্রে বলেন, প্রতিটি দেশে কার্যকর তামাক নিয়ন্ত্রণ নীতি বাস্তবায়ন করা প্রয়োজন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com