কিডনি চিকিৎসার বিশ্বস্ত নাম ‘নিপ্রো জেএমআই ডায়ালিসিস সেন্টার’
প্রকাশ : ০৭ জুলাই ২০১৮, ১৪:০২
কিডনি চিকিৎসার বিশ্বস্ত নাম ‘নিপ্রো জেএমআই ডায়ালিসিস সেন্টার’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কিডনি


সুস্বাস্থ্য কামনা করার বিষয়টি শাশ্বত। কিডনি মানুষের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি। এর মূল ফাংশন হল রক্ত পরিশোধন করা। আমাদের শরীরে সব রক্ত একদিনে কিডনি দিয়ে প্রবেশ করে। কিডনি প্রস্রাবের মাধ্যমে বর্জ্য অপসারণ, শরীরের তরল ভারসাম্য নিয়ন্ত্রণ এবং ইলেক্ট্রোলাইটের ভারসাম্য নিয়ন্ত্রণ করে থাকে। এটি লাল রক্তের কোষ উৎপাদনে সাহায্য করে এবং হাড়কে সুস্থ করে রাখে।


কিডনির কার্যকারিতা


কিডনি পেটের পেছনে অবস্থিত অঙ্গগুলোর একটি জোড়া। প্রতিটি কিডনি প্রায় ৪ বা ৫ ইঞ্চি দীর্ঘ - একটি মুষ্টি আকারে থাকে। প্রতিটি কিডনি প্রায় এক মিলিয়ন ইউনিট রয়েছে যা নেফ্রন নামে পরিচিত, যা প্রতিটি রক্তের জন্য একটি সুষম ফিল্টার হিসেবে কাজ করে। কোনো উপসর্গ বা সমস্যার সম্মুখীন না হবার পরেও কিডনি ফাংশন ৯০% পর্যন্ত অকার্যকর হয়ে যেতে পারে। ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ কিডনি ফাংশন এর স্থায়ী ক্ষতির জন্য সবচেয়ে বড় কারণ।


কিডনি ফাংশন চালিয়ে যেতে ব্যর্থ হলে, ক্ষতিকারক বিষাক্ত পদার্থ শরীরের মধ্যে জমা হয় এবং যদি এটি যথাযথভাবে চিকিত্সা না হয় তবে রোগীরা জীবনের হুমকির জটিলতার সম্মুখীন হয়। একটা পর্যায়ে যখন কিডনি সম্পূর্ণভাবে তার কার্যকারিতা হ্রাস করে তখন বেঁচে থাকার জন্য নিয়মিত ডায়ালিসিসের প্রয়োজন হয়। কিডনি রোগীদের জন্য জীবনযাপনের মান উন্নত করতে যে কয়টি হাতেগোনা প্রতিষ্ঠান রয়েছে তাদের মধ্যে অন্যতম “নিপ্রো জেএমআই ডায়ালিসিস সেন্টার”।


একটি বিশ্বমানের ডায়ালিসিস কেন্দ্র যেটি জেএমআই শিল্প পরিবারের একটি অঙ্গ-প্রতিষ্ঠান যা বিশ্বের নেতৃস্থানীয় রেনাল পণ্য প্রস্তুতকারী সংস্থা নিপ্রো কর্পোরেশন, জাপান কর্তৃক পৃষ্ঠপোষকতা করা হয়। হিমো ডায়ালিসিসের ক্ষেত্রে “নিপ্রো জেএমআই ডায়ালিসিস সেন্টার” সামাজিক দায়বদ্ধতা ও গুনগত পরিবর্তনের বিষয়টি মাথায় রেখে কাজ করে যাচ্ছে।


“নিপ্রো জেএমআই ডায়ালিসিস সেন্টার” এর বৈশিষ্ট্য


জেএমআই শিল্প পরিবার সৃষ্টির শুরু থেকেই বাংলাদেশ তথা বিশ্বের বুকে নিজেদের পণ্যের গুণগত মান ধরে রেখে ভোক্তাদের কাছে নিজেদের প্রমাণ দিতে সক্ষম হয়েছে। তারই ধারাবাহিকতায় সাধারন মানুষের কিডনি চিকিতসাকে হাতের নাগালে এনে দিতেই এই শিল্প পরিবারের এই প্রয়াস। সেবার মানসে গড়ে ওঠা এই প্রতিষ্ঠানের স্বতন্ত্র বৈশিষ্ঠই অন্যান্য প্রতিষ্ঠান থেকে আলাদা করে দেখার পথ দেখাবে।


• ছোট অথচ সুন্দর দশটি স্টেশন রয়েছে যেগুলো পরিস্কার ও যেখানে মনোরম পরিবেশ বিদ্যমান।


• প্রতি ডায়ালিসিসের সেশনে বিশেষজ্ঞ ডাত্তারদের উপস্থিতি বিদ্যমান থাকে।


• স্বতন্ত্র রোগীদের চাহিদা এবং শারীরিক অবস্থা বুঝে ডাক্তারের পরামর্শ প্রদান করা হয়ে থাকে।


• বিশুদ্ধ পানি নিশ্চিত করার জন্য দুই ধাপে অভিস্রবনের মাধ্যমে বিশুদ্ধকরণ করা হয়ে থাকে।


• "ইতিবাচক" এবং "নেতিবাচক" রোগীদের জন্য সম্পূর্ণ আলাদা ডায়ালিসিস জোনের ব্যবস্থা।


• রোগীরা যাতে করে সার্বক্ষণিক চিকিৎসা সেবা পেতে পারে সেজন্য প্রতিদিন সকাল (৮ টা থেকে ১২ টা), দুপুরের পর (১-৫ টা) এবং সন্ধ্যা (৬-১০ টা) পর্যন্ত রোগী দেখা হয়।



মেডিকেল টিমে যারা আছেন


অভিজ্ঞ চিকিৎসক এবং নার্সিং কর্মীদের সমন্বিত একটি অভিজ্ঞ এবং নিবেদিত মেডিকেল টিম নিয়ে সেবার মান পরিচালিত করছে ডায়ালিসিস সেন্টারটি। দেশের অন্যতম (নেফ্রোলজিস্ট) ডঃ মোঃ নজরুল ইসলাম, (এমবিবিএস, এমডি (নেফ্রোলজি), সহযোগী অধ্যাপক নেফ্রোলজি বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ এন্ড হসপিটাল, নিয়মিত দেখভাল করে থাকেন রোগীদের।


এছাড়া বিশ্বমানের ডায়ালিসিস এবং সামগ্রিভাবে রোগীদের মঙ্গলের জন্য পরামর্শদাতা এবং উপদেষ্টা হিসেবে কাজ করছেন ডাঃ ইসলাম যিনি শুক্রবার ও সরকারী ছুটির দিনে বিকাল ৪ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত ব্যক্তিগত পরামর্শ দিয়ে থাকেন।


ডায়ালিসিসের বিশেষ ব্যবস্থা নিম্নরুপ


বর্তমান এই বিশ্বায়নের যুগে প্রযুক্তি আমাদের অনেক কিছুই সহজ করে দিয়েছে। কিন্তু সময়ের সাথে তাল মিলিয়ে প্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে পারা একটা বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ মোকাবেলা করেই সর্বোচ্চ প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নির্ভুল চিকিৎসা সেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর এই প্রতিষ্ঠানটি।


• জাপান ও জাপানের বিশ্ব বিখ্যাত নিপ্রো কর্পোরেশন কর্তৃক সরবরাহকৃত মেশিন ও প্রযুক্তির ব্যবহার হয়ে থাকে যা সর্বোচ্চ নিরাপত্তা এবং কর্মক্ষমতা নিশ্চিত করতে সক্ষম।


• ডায়লাইসিস মেশিনগুলো হিমো ডায়ালিসিসের জন্য অনুমোদিত সর্বশেষ-প্রজন্মের সমন্বয়ে করা।


• প্রতিটি সেশনের পর ডায়ালাইসিস মেশিনের নির্বীজন এবং প্রতিটি সেশনের জন্য নতুন ডিসপোজেবল উপকরণ ব্যবহার।


• সার্বক্ষনিক নিবেদিত নার্সিং তত্ত্বাবধানের নিশ্চয়তা।


• প্যাথোলজি পরীক্ষার ব্যবস্থা।



শুধুমাত্র ব্যবসায়িক উদ্দেশ্য নয় বরং রোগীর সুস্থ্যতায় নিজেদের উতসর্গ করার প্রয়াস থেকেই এই প্রতিষ্ঠানটি সর্বদা নিয়োজিত থেকে নিশ্চয়তা দেয় নিম্নলিখিত বিষয়গুলোর


• সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রণ।


• শান্ত, মনোরম পরিবেশ ও আরামদায়ক ব্যবস্থা।


• রোগীর স্বজনদের জন্য বিশাল বিশ্রামাগার।


• ডায়ালাইসিস রোগীদের জন্য বিনামূল্যে খাবার।


• সমস্ত রোগীদের জন্য পুষ্টির ব্যবস্থা।


• রোগীদের মানসিক অবস্থার পরিবর্তনের জন্য বেতার ও (এল,সি,ডি) টেলিভিশনের মাধ্যমে বিনোদনের ব্যবস্থা করা।


• কিডনি রোগে আক্রান্ত রোগীদের জন্য নেতৃস্থানীয় নেফ্রোলজিস্ট কর্তৃক পরামর্শ সেবা প্রদান।


বিস্তারিত জানতে ভিজিট করুন
www.jmigroup-bd.com


বিবার্তা/শারমিন/শাহনাজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com