সিজোফ্রেনিয়া রোগীকে শান্ত রাখে ভিডিও গেম
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৮, ২২:০৪
সিজোফ্রেনিয়া রোগীকে শান্ত রাখে ভিডিও গেম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভিডিও গেম সিজোফ্রেনিয়ার রোগীদের জন্য উপকারী বলে মন্তব্য করেছেন লন্ডনের একদল গবেষক। ভিডিও গেম এই রোগে আক্রান্তদের শান্ত রাখে।


কিংস কলেজের সাইকিয়াট্রি বিভাগের এক দল গবেষক বলেন, তারা সিজোফ্রেনিয়ার আক্রান্ত রোগীদের রকেট ভিডিও গেম খেলতে দেন। তাতে দেখা গেছে ভিডিও গেমে তাদের মস্তিষ্ক ভালো সাড়া দিচ্ছে। তারা অনেক শান্ত থাকছেন।


সিজোফ্রেনিয়াতে আক্রান্ত হয়ে যারা হ্যালুসিনেশনে ভোগেন তাদের ক্ষেত্রে এই কৌশল কাজে দিয়েছে। তাদের হ্যালুসিনেশন কমে গেছে।


সিজোফ্রেনিয়ার এমন একটি রোগ যেটি মানুষের মনকে আক্রান্ত করে। মানুষ আর নিজের মধ্যে থাকে না। সে ঘোরের মধ্যে থাকে। তবে বিজ্ঞানীদের এই গবেষণা পাইলট পর্যায়ে রয়েছে। তারা ভিডিও গেমের বিষয়টি নিয়ে আরও পরীক্ষা নিরীক্ষা করতে চান।


কিংস কলেজ ও রোহামটন বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষকদের দল বলছে , ভিডিও গেম দেখানোর কৌশল সেই সব সিজোফ্রেনিয়া রোগীদের জন্য কাজে লাগবে যাদেরকে ওষুধ খাইয়ে ভালো করা যায় না। কিংবা ওষুধে যাদের কোনো কাজ হয় না।


কিংস কলেজের ড. নাতাসা ওরলভ বলেন, সিজোফ্রেনিয়ার রোগীকে ভিডিও গেম দেখানের পর দেখা যাচ্ছে তিনি ভিডিও গেমের শব্দে সাড়া দিচ্ছেন। ভিডিও গেম বন্ধ করলেই তিনি উত্তেজিত হচ্ছেন। আবার চালু হলেই শান্ত হয়ে যাচ্ছেন। মাথার এমআরই স্ক্যান করে মস্তিষ্কের প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। তাতে ভিডিও গেম ভালো রকম প্রভাব ফেলছে রোগীদের মনে। সূত্র : বিবিসি


বিবার্তা/সুমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com