অল্পবয়সেই বুড়িয়ে যাচ্ছেন নাতো?
প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৪২
অল্পবয়সেই বুড়িয়ে যাচ্ছেন নাতো?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কেউ যদি জিজ্ঞাসা করে আপনার বয়স কতো? আপনি নিশ্চয়ই বিব্রর্ত হবেন, তাই নয় কি! যদি বিয়ের ব্যাপারে কথার ক্ষেত্রে বয়স আসে তাহলে তো আর রক্ষা নেই, বয়স বলতেই হবে।


মানুষ আজকাল খুব অল্প বয়সেই বুড়িয়ে যাচ্ছে দেখা যায়? বয়স ৩০ পার হতে না হতেই দেহে পড়ে যায় বয়সের ছাপ। শরীরে চলে আসে বার্ধক্য। মানুষের গড় আয়ুও কমে এসেছে অনেকখানিই। কিন্তু ঠিক কী কারণে এমনটি হচ্ছে?


এটি সত্য যে আগের মতো আবহাওয়া এবং খাবারদাবার পাওয়া দুঃসাধ্য ব্যাপার, কিন্তু তাই বলে সকলেই তো অল্পবয়সে বুড়িয়ে যাচ্ছে না। তা হলে কিছু মানুষ কেন কম বয়সেই বুড়িয়ে যান? এর পেছনে রয়েছে তাদেরই কিছু বদঅভ্যাস। এগুলো এমনকিছু বাজে অভ্যাস, যা শরীর ও ত্বকের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে। ফলত, অল্পবয়সেই বুড়িয়ে যাওয়ার সমস্যায় পড়তে হয় অনেককে।


শারীরিক পরিশ্রম না করা
গবেষণায় আরো জানা যায়, প্রতি বছর ধূমপান ও মদ্যপানের কারণে যতো মানুষ মৃত্যুবরণ করেন, ঠিক ততোজন মারা যান আলস্য ও অকর্মণ্যতার কারণে। শুনতে অবাক শোনালেও এটি সত্যি। শারীরিক পরিশ্রম করার মাধ্যমে নানা রোগ ও শারীরিক সমস্যা দেহে বাসা বাঁধতে পারে না। কিন্তু দেহে অলসতা থাকলে কিংবা এক জায়গায় বসে বসে কাজ কারণে দেহ বার্ধক্যের দিকে যেতে থাকে।


অতিরিক্ত মানসিক চাপ
ঘরে-বাইরে আজকাল প্রায় সকলেরই মানসিক চাপটা একটু বেশি। কিন্তু এই মানসিক চাপের ফলে আপনার মস্তিষ্কের ক্ষতি করে চলেছেন আপনি নিজেই। অল্পতেই অতিরিক্ত অস্থির হয়ে পড়া, মানসিক চাপ নেয়া আপনার মস্তিষ্কের স্বাভাবিক কর্মক্ষমতা নষ্ট করে যা বয়সের সাথে সাথে হয়ে থাকে। সুতরাং একটু সর্তক থাকুন। দুশ্চিন্তা থাকবেই, সবকিছুর সাথে মানিয়ে চলার চেষ্টা করুন, স্বাভাবিকভাবে নিয়ে দুশ্চিন্তামুক্ত রাখুন নিজেকে।


অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস
আপনি কি কখনো খেয়াল করে দেখেছেন, আপনি কী খাচ্ছেন? বাইরের তেলেভাজা, ফাস্ট ফুড এসবই আপনার ত্বকের বয়স বাড়ানোর জন্য দায়ী। চিনি জাতীয় খাবার অনেক পছন্দ? অথচ এই চিনি জাতীয় খাবারের কারণেই আপনার ত্বক হারাচ্ছে স্থিতিস্থাপকতা, যে-কারণে বুড়িয়ে যাচ্ছেন আপনি। কোকাকোলা প্রভৃতি কোমল পানীয় পানের অভ্যাস থাকলে জেনে রাখুন, নিজের হাতেই ক্ষতি করছেন দাঁত ও হাড়ের।


মদ্যপান
অতিরিক্ত ধূমপান ও মদ্যপান করার অভ্যাস রয়েছে অনেকেরই। কিন্তু ধূমপান ও মদ্যপানের ফলে আপনার দেহ ও ত্বক দুটোরই বয়স বেড়ে যাচ্ছে অনেক। গবেষণায় দেখা যায়, যারা নিয়মিত ধূমপান করেন, তাদের প্রতিবছরে দেহের যতোটা ক্ষয় হয় তা সাধারণ ক্ষেত্রে হয়ে থাকে ৫ বছরে। মদ্যপানের ফলাফলও প্রায় একই রকম। তাই বলা যায়, এসব বদভ্যাসের মধ্যে দিয়ে আপনি নিজেই নিজেকে বার্ধক্যের দিকে নিয়ে যাচ্ছেন।


উপুড় হয়ে ঘুমানো
অনেকেরই এই অভ্যাস রয়েছে। কিন্তু উপুড় হয়ে ঘুমানে মুখ বেকায়দাভাবে বালিশের উপর থাকে যা ত্বকে রিংকেল পড়ার অন্যতম প্রধান কারণ। এতে করে অল্প বয়সেই আপনাকে বেশ বয়স্ক মনে হয়। এছাড়াও খাবার হজমে সমস্যা এবং মেরুদণ্ডের ক্ষতি তো রয়েছেই। তাই সাবধান হয়ে যান এখনই।


প্রোটেকশন না নিয়ে রোদে ঘোরাঘুরি
সূর্যের অতিবেগুনী রশ্মি ত্বকের যতোটা ক্ষতি করে অন্য কোনো কিছুই এতোটা ক্ষতি করতে পারে না। আপনি যদি সানস্ক্রিন না লাগিয়ে বেশি রোদে ঘোরাঘুরি করেন তাহলে বয়স ৩০ পার হতে না হতেই ত্বকে দেখা দেবে বয়সের ছাপ। এছাড়াও সানগ্লাস ব্যবহার না করার কারণে দৃষ্টিশক্তিরও সমস্যা দেখা দেয় অনেকাংশে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com