নতুন বছরে গুডবাই অসুস্থতা
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০১৮, ১৫:৫৮
নতুন বছরে গুডবাই অসুস্থতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নতুন বছরটা ভালো ও সুস্থতার সঙ্গে কাটুক, এটা কে চান না? এমন মানুষ নেই যে সবসময় সুস্থ ও ভালো থাকতে চান না। তাহলে প্রথমে কি করতে হবে আপনাকে এটাতো বুঝতে পেরেছেন নিশ্বয়ই। হ্যাঁ, আপনাকে সুস্থ থাকার চেষ্টা করতে হবে।কারণ, সুস্থতাই তো সকল কাজের মূল। দীর্ঘসময় সুস্থতা ধরে রাখা কঠিন।নতুন বছরে অসুস্থতাকে গুডবাই জানিয়ে সুস্থ থাকার পরিকল্পনাটি সবার আগে করা উচিত।


নতুন বছরে প্রতিদিন নিয়মিত কিছু অভ্যাস আপনাকে ভালো রাখবেই, তাতে কোনো সন্দেহ নেই। শুধু শারীরিকভাবে নয়, সব মিলিয়ে ভাল থাকা। আর তাই স্ট্রেস কাটিয়ে ভাল থাকাতে এই বছরজুড়ে কোন হেলথ ট্রেন্ডগুলো থাকছে চলুন জেনে নিই।


দীর্ঘসময় সুস্থ থাকার জন্য শাক-সবজি, ভেষজ উপাদান আর সবুজ প্রকৃতিতে বাঁচার বিকল্প কী আর হতে পারে বলুন! আয়ুর্বেদ শাস্ত্র কিংবা বিজ্ঞানের গবেষণা, সবখানেই বলা হয়, প্রাকৃতিক উপাদান শরীরে রোগ-প্রতিরোধ ব্যবস্থা গড়ে।


ওষুধের ভরসায় না থেকে সুস্থ থাকতে অল্টারনেটিভ থেরাপি, হিলিং, কাউন্সেলিংয়ের দিকে ঝুঁকবে বর্তমান প্রজন্ম।


সুস্থ থাকতে শারীরিক স্বাস্থ্য বাদেও মানসিক স্বাস্থ্য ও সার্বিক ভাবে ভাল থাকার ওপর গুরুত্ব বাড়বে এ বছর। ডায়েট, এক্সারসাইজের পাশাপাশি জায়গা করে নেবে কাউন্সেলিং।


সুস্থতা রক্ষায় ক্রমশই জনপ্রিয় হচ্ছে যোগাভ্যাস। জিম করে শুধু ফিটনেস বাড়ানোর ওপর জোর না দিয়ে নীরবতা ও যোগাভ্যাসের মাধ্যমে সার্বিক উন্নতির ওপর জোর দিচ্ছেন মনোবিদরা।



নিয়ম করে ঘুমান। ঘুমের কাজ কিন্তু শুধু শরীরকে শিথিল করা নয়। ভালো ঘুম মানে ভালো বিশ্রাম, যা আপনার মস্তিষ্ককে পুনরায় সচল করে। হার্ট, রক্তনালীর সুস্থতায়ও ঘুমের বিকল্প নেই। অপর্‍যাপ্ত ঘুম শরীরে নানা বিপর্‍যয় ডেকে আনে। কিডনির সমস্যা, উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, স্ট্রোকের কারণ হলো ভালো ঘুম না হওয়া। গেলো বছর ঘুমের সাথে যা করার করেছেন। নতুন বছরে সাবধান হোন। দিনে অন্তত সাত ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন। অল্প সময়েই দেখবেন, নতুন বছরে আপনি স্বাস্থ্যবান ও সুখি মানুষদের একজন।


ডাক্তার থেকে দূরে থাকতে চাইলে দিনে আট গ্লাস পানি খাওয়া জরুরি। পানি খেয়ে স্বাস্থ্য ঠিক রাখা আসলে পানির মতই সহজ কাজ। শুধু দিনে আট গ্লাস পানি খাওয়ার অভ্যাস করুন নতুন এই বছরে। শরীরকে সচল, কর্মতৎপর রাখতে পানি জ্বালানি হিসেবে কাজ করে। শরীরের অন্য ফাংশনগুলোর জন্যেও পানির দরকার হয়। যথেষ্ট পরিমাণ পানি ওজন কমায়, শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে, হজমে সাহায্য করে, ত্বক ও চুল সুন্দর করে, এমনকি অন্ত্রের নড়াচড়া ঠিক রাখে।


সুস্বাস্থ্য সংক্রান্ত পরিসেবা আরও উন্নত হবে। স্ট্রেসমুক্ত জীবন কাটাতে জিমের বদলে স্পা, সওনার দিকে ঝুঁকবে মানুষ।


ছুটি নিন। ঘুরতে যান। প্রকৃতির কোলে সময় কাটিয়ে, প্রকৃতির সঙ্গে সংযোগ করে নিজেকে চেনা ভাল থাকার সেরা উপায়।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com