পেঁপে বেশি খাওয়া কী ক্ষতিকর?
প্রকাশ : ১০ নভেম্বর ২০১৭, ১৪:০৬
পেঁপে বেশি খাওয়া কী ক্ষতিকর?
স্বাস্থ্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

পেঁপে শুধু সুস্বাদু খাবারই নয়, এটি অত্যন্ত পুষ্টিকরও বটে। পেঁপে দেহের বহু স্বাস্থ্য সমস্যা উপশম করতে সহায়তা করে। পেঁপে খেলে যে উপকার হয়, তা হলোহজমে সহায়তা, কোলেস্টেরল দূর, কোলনের ইনফেকশন দূর করে, অস্থিসন্ধীর ব্যথায়, ওজন নিয়ন্ত্রণ, মেয়েদের ঋতুস্রাব নিয়মিত হতে সহায়তা করে, সকালে ঘুম থেকে উঠলে যাদের বমি ভাব হয় এবং অসুস্থতা ভর করে এই সমস্যা থেকে মুক্তি মিলবে সহজেই।


পেঁপে অত্যন্ত পুষ্টিকর ও উপকারিহলেও ক্ষতিকর দিক রয়েছে। পেপেঁর বীজ ও শেকড় গর্ভপাত ঘটাতে পারে। কাঁচাপেঁপে জরায়ু সংকুচিত করে ফেলে। পাকাপেঁপেতে এই ঝুঁকি কিছুটা কম। তবে গর্ভবতী হলে পেঁপে এড়িয়ে চলাই ভালো।


পেঁপে অতিরিক্ত খেলে খাদ্যনালীর উপর ক্ষতিকর প্রভাব ফেলে। দিনে বেশি পেঁপে খাওয়া উচিত নয়। পেঁপে পাতায় থাকা ‘পাপাইন’ নামক উপাদান গর্ভের সন্তানের জন্য বিষাক্ত হতে পারে। সন্তান বুকের দুধ খাওয়ানোর বয়সে মায়ের পেঁপে খাওয়া ক্ষতিকর কি না তা নিশ্চিত নয়। তবে গর্ভাবস্থায় এবং সন্তান জন্মের কয়েক মাস পর্যন্ত পেঁপে এড়িতে চলা উচিত।


কাঁচাপেঁপের বোটা থেকে বের হওয়া সাদা তরল চামড়ায় অ্যালার্জির সৃষ্টি করতে পারে। পেঁপে রক্তে শর্করার পরিমাণ কমায়।


তাই যারা রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ খান তাদের জন্য পেঁপে বিপজ্জনক হতে পারে। পেঁপের বীজের নির্যাস পুরুষের প্রজনন ক্ষমতা কমাতে সক্ষম। বীর্জে শুক্রাণুর সংখ্যা কমাতে এবং শুক্রাণুর নড়াচড়ার ক্ষমতা কমার পেছনেও দায়ী হতে পারে পেঁপে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com