দিনের ক্ষত তাড়াতাড়ি ভাল হয়
প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৭, ১৪:৪৬
দিনের ক্ষত তাড়াতাড়ি ভাল হয়
স্বাস্থ্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাতে তৈরি হওয়া কোন ক্ষতের তুলনায় দিনের বেলার ক্ষত তাড়াতাড়ি সেরে যায়। সম্প্রতি পরিচালিত এক গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে।


রাতের বেলার পোড়া ক্ষত সারতে গড়ে ২৮ দিন সময় লেগেছে। অথচ দিনের বেলার এমন ক্ষত সারতে সময় লেগেছে কেবল মাত্র ১৭ দিন।


যুক্তরাজ্যের এমআরসি ল্যাবরেটরি অব মলিকুলার বায়োলজির একটি গবেষক দল বলেছেন, ১১৮ জন দগ্ধ রোগীর ওপর গবেষণা চালিয়ে তারা যে ভিন্নতা পেয়েছেন, তাতে তারা বিস্মিত।


প্রতিবেদনে বলা হয়, রাতের বেলা এবং দিনের বেলায় আহত হওয়া মানুষদের মধ্যে আরোগ্য লাভের সময়কালের পার্থক্য গড়ে ১১ দিন। প্রতিটি মানবকোষে ২৪-ঘণ্টার একটি চক্রে দেহ ঘড়ি যেভাবে কাজ করে, সেটির সাথে মিলিয়ে এই ফলাফল ব্যাখ্যা করা হচ্ছে।


ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) বার্ন ইউনিটে ১১৮ জন রোগীর ওপর পরীক্ষা চালানো গবেষণা প্রতিবেদনটি সাইন্স ট্রান্সন্যাশনাল মেডিসিনে প্রকাশিত হয়েছে।


ল্যাবরেটরির বিশদ পরীক্ষায় দেখা যায়, একটি ২৪ ঘণ্টার প্যাটার্নে ফাইব্রোব্লাস্টস নামের ত্বকের কোষের কার্যক্ষমতার পরিবর্তন হয়।
ফাইব্রোব্লাস্টস হলো দেহের মধ্যে থাকা প্রথম প্রতিক্রিয়াশীল উপাদান, যেগুলো ক্ষত সারাতে আঘাতের জায়গায় দ্রুত ছুটে যায়। দিনের বেলায় তারা যথাযথভাবে প্রতিক্রিয়া দেখালেও, রাতের বেলা তাদের এ কার্যক্ষমতা হারিয়ে যায়।


গবেষকরা মনে করছেন, তাদের এই গবেষণার ফল অস্ত্রোপচারের ক্ষেত্রে কাজে লাগাতে পারবেন। এর মাধ্যমে রোগীদের ক্ষেত্রে সঠিক মাত্রায় ওষুধ ও থেরাপি নির্ধারণ করা যাবে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com