যে কোনো ওষুধ সেবনে সাবধানতা
প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৭, ১৩:১০
যে কোনো ওষুধ সেবনে সাবধানতা
স্বাস্থ্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

ওহঃ বেশ মাথা ধরেছে কী করবেন তখন? মাথা ব্যাথার ওষধ আছে না! ব্যস একটাতেই সেরে যাবে। পেটে কেমন যেনো একটু ব্যাথা করছে? হয়তো বদ হজম হয়েছে তাই। আর ব্যাথা যদি একটু বেশি হয় তাহলে অনেকে গ্যাসের ট্যাবলেট নিয়ে নেন। আসলে তাই কি করা উচিৎ? একটু ভেবে দেখবেন কী?


আমরা কিন্তু এভাবে প্রতিনিয়ত নিজেই নিজের ক্ষতি করে যাচ্ছি। সবচেয়ে সহজ সমস্যাগুলির জন্যও ব্যাথার ওষধের সেবন আমাদের অভ্যাস হয়ে গেছে। অথচ অধিকাংশ ক্ষেত্রে সম্ভবত ব্যাথার ওষুধের প্রয়োজন কিন্তু ছিলনা। একটু ধৈর্য ধরলেই সেরে যেত। কারণ প্রাকৃতিক নিরাময়ই সর্বশ্রেষ্ঠ সমাধান। অবশ্য, নিঃস্বন্দেহে এমন অনেক পরিস্থিতি রয়েছে যেখানে ব্যাথার ওষধ আবশ্যক।


তাই ব্যাথার ওষুধ সংক্রান্ত এমন কিছু ভুল নিয়ে আলোচনা করা হলো যা আমরা প্রায়ই করে থাকি।


অল্পতেই ওষধ সমস্ত সমস্যার সমাধান নয়:
সাধারণ মাথাব্যাথা, হাঁটু ব্যাথা বা জ্বর এর জন্য খুব বেশি শক্তিশালী ওষুধ সেবন করা ঠিক না। এগুলি আপনার কিডনি, লিভার এবং অন্যান্য অঙ্গের ক্ষতি করতে পারে। আপনার যদি অন্য স্বাস্থ্য সমস্যা থাকে, এসব ওষুধের জন্য আরো বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে।


যত বেশি তত ভালো- এটা সঠিক নয়
আমরা প্রায়ই মনে করি যে, যদি একটি ট্যাবলেট আমাকে এতটুকু ভাল করে তোলে, তাহলে ২টি ট্যাবলেট তো আমার সকল সমস্যার সমাধান হবে। এই চিন্তা শুধুমাত্র সম্পূর্ণ ভুল না, মারাত্মকও হতে পারে। যদি আপনার ডাক্তারের নির্ধারিত ডোজ নেওয়ার পরেও আপনি অস্বস্তিকর অবস্থায় থাকেন, তাহলেডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।


নিজের প্রেসক্রিপশন শেয়ার না করা
একটি ওষধ আপনার জন্য কাজ করেছে বলেই যে তা অন্যের ক্ষেত্রেও কাজ করবে এমন কোনো গ্যারান্টি নেই। প্রত্যেকটি সমস্যা তাদের শরীরের গঠন অনুযায়ী ভিন্ন হতে পারে এবং তাদের যদি ডায়াবেটিস বা অন্যান্য দীর্ঘস্থায়ী রোগ থাকে তাহলে তা তাদের ওষুধের সেবনকেও প্রভাবিত করবে। সুতরাং কাউকে পরামর্শ দিতে হলে চেনা-জানা কোনো ডাক্তারের কথা বলুন, আপনার নিজের ওষুধের কথা না।


পার্শপ্রতিক্রিয়া উপেক্ষা না করা
ব্যাথার ওষুধের অনেক পার্শপ্রতিক্রিয়া থাকে, যা ভিন্ন ভিন্ন মানুষের মধ্যে বিভিন্ন রকম হয়ে থাকে। কোনো প্রভাব লক্ষ্য করলেই সেটা ডাক্তারকে জানাবেন। কারণ অনেক সময় ছোটোখাটো ব্যাপার থেকে বড় সমস্যা হতে পারে।


ব্যাথার ওষুধ সংক্রান্ত সাধারণ ভুলগুলো এড়ানোর অন্যান্য অনেক উপায় আছে। তাই আজই দৈনন্দিন জীবনকে একটু সহজ করে তুলতে এবং ওষধ সেবন সম্পর্কে সচেতন হোন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com