ভারতীয় নারীদের অর্ধেকই রক্তস্বল্পতায় ভুগছে
প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৭, ১১:৫১
ভারতীয় নারীদের অর্ধেকই রক্তস্বল্পতায় ভুগছে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পুষ্টির দিক থেকে গুরুতর চ্যালেঞ্জের মুখে ভারতীয় নারীদের স্বাস্থ্য। ১৫-৪৯ বছর বয়সীদের মধ্যে দেশটির ৫১শতাংশ নারীই ভুগছেন রক্তাল্পতায়। যা বিশ্বের মধ্যে সর্বাধিক।


এছাড়াও স্থূলতার কারণে নানা রোগের আক্রান্ত হওয়ার সংখ্যা দ্রুততার সঙ্গে বাড়ছে ভারতীয় নারীদের মধ্যে। গ্লোবাল নিউট্রিশন ২০১৭ সালের প্রতিবেদনে দেখা যায়, নারীদের রক্তাল্পতার কারণে তালিকার একেবারে নীচের দিকে রয়েছে ভারত। তালিকার নীচের দিকে দেশগুলোর মদ্যে রয়েছে চীন, পাকিস্তান, নাইজেরিয়া ও ইন্দোনেশিয়া।


ভারতের প্রজনন বয়সী নারীদের অর্ধেক বা ৫১ শতাংশই ভুগছেন রক্তাল্পতায়। আর পাঁচজনের মধ্যে একজনেরও বেশি প্রাপ্তবয়স্ক নারী ওভারওয়েট।


গত বছর মে মাসে জেনিভায় ওয়ার্ল্ড হেল্থ অ্যাসেম্বলিতে যে টার্গেট রাখা হয়েছিল, তার ভিত্তিতেই ১৪০টি দেশের অবস্থা খতিয়ে দেখে এই রিপোর্ট তৈরি করা হয়েছে। ইতালির মিলান শহরে শনিবার ২০১৭ সালের প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।


২০১৬ সালে প্রতিবেদনে দেখা যায়, ভারতের প্রায় ৪৮ শতাংশ নারী রক্তাল্পতায় ভুগছেন। বিশেষজ্ঞদের মতে, নারীদের মধ্যে অ্যানিমিয়া ও অপুষ্টির প্রবণতার সমস্যা চিহ্নিত করার চেষ্টা করছে সরকার। তবে নানা গাফিলতির জেরে এই অবস্থার কোনও উন্নতি করা সম্ভব হয়নি। সূত্র: এই সময়


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com