দাঁত সুস্থ রাখতে যা করবেন
প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ১৬:১৩
দাঁত সুস্থ রাখতে যা করবেন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্ষা কালে শরীরে জীবাণু সংক্রমণ খুব সহজে হয়। এসময় শরীরের অন্যান্য সমস্যার মতোই দাঁতের সমস্যাও বেড়ে যায়। তাই চুল, ত্বকের পাশাপাশি দাঁতেরও যত্ন নেয়া প্রয়োজন। দাঁত ভালো রাখতে এ বিষয়গুলো মেনে চলুন।

 

ক্যাফেইন: যাদের বেশি কফি খাওয়ার নেশা তাদের দাত ক্ষয়ও হয় তাড়াতাড়ি। ছোপও পড়ে দাঁতে। ক্ষয় রুখতে কফি খাওয়া যেমন নিয়ন্ত্রণে রাখতে হবে, তেমনই ক্যাফেইনযুক্ত চকোলেটও বেশি না খাওয়াই ভালো।  

 

খুব গরম খাবার: খুব গরম খাবার বা পানীয় খেলে যদি দাঁতে শিরশিরানির সমস্যা হয়, অসহ্য লাগে; তাহলে বেশি গরম খাওয়া এড়িয়ে চলুন। গরম চা, কফি, খুব গরম স্যুপ বা খাবার দাঁতের ক্ষতি করে।   

 

খুব ঠাণ্ডা: খুব গরম খাবার খেলে যেমন তা দাঁতের ক্ষয় করতে পারে, তেমনই অতিরিক্ত ঠাণ্ডা খাবার থেকে শিরশিরানিও দাঁতের ক্ষতি করে। তাই খুব গরম খাবার যেমন এড়িয়ে চলবেন, খুব ঠাণ্ডা খাবারও এড়িয়ে চলুন।   

 

প্রসেসড ফুড বা প্রিজারভেটিভযুক্ত খাবার: এসব খাবারে অতিরিক্ত মিষ্টি থাকে। এই মিষ্টি খুব তাড়াতাড়ি দাঁতের ক্ষয় করে।

 

প্রসেসড ফুড, প্রিজারভেটিভ, গরম খাবার যেমন দাঁতের ক্ষতি করে তেমনই দাঁত ও মাড়ির স্বাস্থ্য ভালো রাখতে সবচেয়ে উপকারি ভিটামিন ‘সি’যুক্ত খাবার। লেবু, বেল পেপার, কাঁচা লঙ্কা, পেয়ারা যত বেশি সম্ভব খান।  মৌসুমী ফল, শাক-সবজি সবসময় রাখুন ডায়েটে। এসব খাবার শরীরের পাশাপাশি দাঁতের স্বাস্থ্য ভালো রাখতেও উপকারী।

 

শুধু খাওয়া-দাওয়ার অভ্যাস বদলালেই চলবে না, দাঁত সুস্থ রাখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যেকোনো কিছু খাওয়ার পর ভালো করে মুখ ধোওয়া এবং নিয়মিত ওরাল হাইজিন মেনে চলা।

 

বিবার্তা/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com