‘সোয়াইন ফ্লুতে মৃত্যু হয়নি ফজিলাতুন নেসা বাপ্পীর’
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২০, ২২:১৭
‘সোয়াইন ফ্লুতে মৃত্যু হয়নি ফজিলাতুন নেসা বাপ্পীর’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ফজিলাতুন নেসা বাপ্পীর মৃত্যু সোয়াইন ফ্লুতে হয়নি বলে দাবি করেছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।


রবিবার (৫ জানুয়রি) রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জনান।


তিনি বলেন, বাপ্পীর মৃত্যু সোয়াইন ফ্লুতে নয়, শ্বাসতন্ত্র সংক্রান্ত জটিলতায় হয়েছে। কিছু গণমাধ্যমে সোয়াইন ফ্লুতে ফজিলাতুন নেসার মৃত্যু হয়েছে এমন তথ্য প্রকাশ করেছে, যা সত্য নয়। এ ধরনের তথ্য জনমনে আতঙ্কের সৃষ্টি করতে পারে।


তিনি বলেন, বাপ্পীর শরীরে ইনফ্লুয়েঞ্জার (H1N1) জীবাণু পাওয়া গেছে। যা মূলতো বাংলাদেশের ঋতুকালীন সাধারণ ফ্লু। এর সঙ্গে সোয়াইন ফ্লু'র কোনো সম্পর্ক নেই।


অধ্যাপক আজাদ বলেন, ২০০৯ সালে সারা পৃথিবীতে ইনফ্লুয়েঞ্জা মহামারি হিসেবে দেখা দেয়। তখনকার ইনফ্লুয়েঞ্জা ভাইরাসকে কেউ কেউ সোয়াইন ফ্লু নামে আখ্যায়িত করেন। কিন্তু পরবর্তীকালে ২০১০ সালে মহামারি শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসকে মৌসুমী ইনফ্লুয়েঞ্জা নামে অভিহিত করতে নির্দেশনা জারি করে। এরপর ২০১১ সাল থেকে এই ভাইরাসটি মৌসুমি ইনফ্লুয়েঞ্জা নামে পরিচিত।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com