ভিটামিন বি-৫-এর উপকারিতা
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৬
ভিটামিন বি-৫-এর উপকারিতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুস্থ ও স্বাস্থ্যকর জীবনের জন্য ভিটামিন বি-৫ বা প্যান্টোথেনিক এসিড দারুণ গুরুত্বপূর্ণ। অন্যান্য বি কমপ্লেক্স ভিটামিনের মতো বি-৫ ও খাবারকে শক্তিতে পরিণত করতে সাহায্য করে। আমরা নিয়মিত খাই এমন অনেক খাবারেই এ ভিটামিন পাওয়া যায়।


বি-কমপ্লেক্স গ্রুপের ভিটামিনগুলো হলো- ভিটামিন বি-১ (থিয়ামিন), ভিটামিন বি-২ (রিবোফ্লাভিন), ভিটামিন বি-৩ (নিয়াসিন), ভিটামিন বি-৫ (প্যান্টোথেনিক এসিড), ভিটামিন বি-৬ (পাইরোডক্সাইন), ভিটামিন বি-১২ (সিয়ানোকোব্যালামিন) ছাড়াও আছে ফলিক এসিড। বি-ভিটামিনগুলো আমরা যে কার্বহাইড্রেট বা শর্করাকে খাই সেগুলোকে গ্লুকোজে পরিণত করে শরীরে শক্তি জোগায় বি ভিটামিনসমূহ।


ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের এক গবেষণা অনুযায়ী বি-ভিটামিনগুলো শরীরকে চর্বি ও প্রোটিন ব্যবহারে সাহায্য করে, নার্ভ বা স্নায়ুতন্ত্রকে ঠিক রাখে, চোখ, চুল, ত্বক ও যকৃতের জন্যও উপকারী এসব ভিটামিন।


আসুন দেখে নেই ভিটামিন বি-৫ বা প্যান্টাথনিক এসিড শরীরের জন্য কেন এত গুরুত্বপূর্ণ


১. লোহিত রক্তকণিকা তৈরি করে। স্ট্রেস-সম্পর্কিত ও সেক্স হরমোন তৈরিতে সাহায্য করে।


২. হজম প্রক্রিয়াকে স্বাস্থ্যকর রাখে।


৩. অন্যান্য ভিটামিন, বিশষত বি-২ (রিবোফ্লাভিন) শোষণে সাহায্য করে কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে।


৪. জাপানের আসাহিকাওয়া মেডিকেল কলেজ ও বেলারুসের ন্যাশনাল অ্যাকেডেমি অফ সাইন্সেস অব গ্রডনোতে হওয়া দুটো আলাদা গবেষণায় দেখা গেছে প্যান্টেথাইন ডায়াবেটিসের চিকিৎসায় উপকারী।


৫. এছড়াও আর্থ্রাইটিস, খেলাধুলাজনিত চোট, ত্বকের সমস্যা, অ্যালার্জি, চুলপড়া, অ্যাজমা, হৃদরোগ, কারপুল টানেল সিনড্রোম, ফুসফুসের সমস্যা, স্নায়ুতন্ত্রের সমস্যা, চোখের সংক্রমণ, কিডনিরোগ, খুশকি, বিষণ্নতা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, মাথা ব্যথা, নিম্ন রক্তচাপ, ঘুমহীনতা, খিটখিটে মেজাজসহ নানা অসুখ ও শারীরিক সমস্যার উপকারী বন্ধু ভিটামিন বি-৫ বা প্যান্টোথেনিক এসিড।


আমাদের পরিচিত খাবারেই ভিটামিন বি-৫ পাওয়া যায়। আসুন দেখে নেই এ ভিটামিনের উৎসগুলো কী।


আমেরিকান জাতীয় ওষুধ লাইব্রেরি অনুযায়ী মাশরুম, নানারকম ডাল, অ্যাভোকাডো, দুধ, ডিম, বাঁধাকপি, কলিজা, আলু, মিষ্টি আলু, আঁশযুক্ত সিরিয়াল ও ইস্টে ভিটামিন বি-৫ পাওয়া যায়।


অরিগানো স্টেট ইউনিভার্সিটির লিনিয়াস পলিং ইনস্টিটিউটের গবেষণা অনুযায়ী ডিমের কুসুম, ব্রকলি, মাছ, মুরগি ও টকদই এ ভিটামিনের দারুণ উৎস।


ইউনিভার্সিটি অব ম্যারিল্যান্ড মেডিকেল সেন্টারের মতে ভুট্টা, ফুলকপি, টমেটো, মটরশুঁটি, চিনাবাদাম, সয়, সূর্যমুখির বীজ, গলদা চিংড়ি ও স্যামনে প্রচুর পরিমাণ প্যান্টাথনিক এসিড বা ভিটামিন বি-৫ রয়েছে।


বিবার্তা/এরশাদ/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com