কিডনিতে সমস্যা বুঝবেন যেভাবে
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৯, ২১:২৫
কিডনিতে সমস্যা বুঝবেন যেভাবে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো কিডনি। কোন কারণে কিডনি আক্রান্ত হলে শরীরে একের পর এক নানা জটিল সমস্যা শুরু হয়। কিডনির রোগকে নিরব ঘাতকও বলা হয়।


চলুন কয়েকটি ছোট উপসর্গ জেনে নেই।যেগুলো কিডনি সমস্যার আগাম ইঙ্গিত দেয়-


১. বার বার প্রস্রাবের বেগ অনুভব করলে সে ক্ষেত্রে আগে থেকেই সাবধান হওয়া প্রয়োজন! কিডনি সঠিকভাবে কাজ না করলে এই সমস্যা দেখা দিতে পারে।


২. মুখ ও চোখের কোন যদি হঠাৎ অস্বাভাবিকভাবে ফুলে ওঠে, তাহলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কারণ, কিডনির সমস্যার ক্ষেত্রে এমনটা হতে পারে।


৩. ত্বক কি অসময় হঠাৎ শুষ্ক হয়ে উঠছে? তাহলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কিডনির সমস্যা বা অসুখকের ক্ষেত্রেও এমনটা হতে পারে। কারণ, কিডনি আমাদের শরীরের ক্ষতিকর পদার্থগুলো শরীর থেকে ছেঁকে বের করে দেয়। তাই কিডনি বিকল হয়ে পড়লে শরীরে এই ক্ষতিকর পদার্থগুলো জমে গিয়ে আমাদের ত্বককে শুষ্ক ও রুক্ষ করে দেয়।


৪. কিডনির সমস্যা থাকলে একাধিকবার মূত্রথলিতে সংক্রমণ হতে পারে। এ ছাড়াও প্রস্রাবের সময় জ্বালা বা ব্যথাও করতে পারে।


৫. কিডনির সমস্যায় ঘুমেরও ব্যাঘাত ঘটতে পারে। কিডনি ঠিক মতো কাজ না করলে রক্ত ভালভাবে পরিশ্রুত হতে পারে না। তাই ঘুমের ক্ষেত্রেও সমস্যা দেখা দিতে পারে।


৬.রক্তচাপের দ্রুত ওঠাপড়া, অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়া, অল্পতেই হাঁপিয়ে ওঠা, শ্বাস-প্রশ্বাসের কষ্ট হওয়ার পেছনেও লুকিয়ে থাকতে পারে কিডনির সমস্যা।


উপরোক্ত উপসর্গগুলো লক্ষ্য করলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com