দাঁতব্রাশ না করলে ক্যান্সারসহ ভয়াবহ বিপদের আশঙ্কা
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৯, ১২:৩৯
দাঁতব্রাশ না করলে ক্যান্সারসহ ভয়াবহ বিপদের আশঙ্কা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বাস্থ্য-সচেতন মানুষমাত্রই সকালে ঘুম থেকে উঠে দাঁত ব্রাশ করেন। অনেকেই আবার রাতের বেলা শোবার আগে দাঁত মাজেন। দাঁত থাকতে দাঁতের মর্যাদা দিতে জানতে হয়। শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ। কাজেই এর প্রতি যত্নের বিষয়টিও আলাদা। তবে অনেকেই ভাবেন দাঁত ব্রাশ করা কত সহজ একটি বিষয়।


হয়তো এখনো অনেকেই জানেন না দাঁত ব্রাশ করার সঠিক নিয়মকানুন! যদি আপনি নিজেই না জানেন তবে বাড়ির শিশুটিকে শেখাতেও পারবেন না। আর সঠিক নিয়মে ব্রাশ না করলে লেগে থাকবে দাঁত ও মুখের নানা সমস্যা।


জেনে নিন কীভাবে দাঁত ব্রাশ করা উচিত।


১. প্রথম কথা হচ্ছে টুথব্রাশ বাছাই করা। ভালো মানের টুথব্রাশ ব্যবহার করুন, যার শলাকাগুলো বেশি শক্ত বা বেশি নরম নয়। ছোটদের জন্য ছোট আকারের ব্রাশ দরকার, যা ওদের মুখে সহজে আঁটে।


২. পরিমিত মাত্রায় পেস্ট নিয়ে সকালে নাশতার পরে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশ করুন। সম্ভব হলে ফ্লুরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করুন। শিশুদের জন্য কম ঝাঁজাল টুথপেস্ট বেছে নিন।


৩. ব্রাশের শলাকাগুলো দাঁতের সঙ্গে ৪৫ ডিগ্রি কোনাকুনিভাবে ধরে ওপর পাটির দাঁত ওপর থেকে নিচে এবং নিচের পাটির দাঁত নিচ থেকে ওপরে ব্রাশ করুন।


৪. দাঁতের ভেতরে ও বাইরের অংশে সমান সময় নিয়ে ব্রাশ করুন। তাড়াহুড়া করবেন না। কমপক্ষে দুই মিনিট সময় নিয়ে ব্রাশ করুন।


৫ তিন মাস অন্তর টুথব্রাশ পরিবর্তন করা উচিত। দীর্ঘদিন ব্যবহারে ব্রাশের শলাকাগুলো বাঁকা হয়ে গেলে তা পরিবর্তন করতে হবে।


৬. দিনে কম পক্ষে দুবার ব্রাশ করার পাশাপাশি অন্য সময় চকলেট কিংবা মিষ্টিজাতীয় আঠালো খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই দাঁত ব্রাশ করুন।
যা করা উচিত নয়


৭. অতিরিক্ত দীর্ঘ সময় নিয়ে দাঁত ব্রাশ করার প্রয়োজন নেই। বেশি জোরে ও দ্রুত ব্রাশ করা থেকেও বিরত থাকুন। ব্রাশের আঘাতে যেন মুখগহ্বরের ভেতের ঝিল্লির পর্দা ক্ষতিগ্রস্ত না হয়।


৮. সামনে-পিছে দাঁত ব্রাশ করলে দাঁতের গোড়া ক্ষয়ে যেতে পারে। ওপর-নিচে ব্রাশ করুন।


৯. টকজাতীয় খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে দাঁত ব্রাশ করা থেকে বিরত থাকুন।


শিশুদের ছোটবেলা থেকেই সঠিক নিয়মে ব্রাশ করা শেখানো অভিভাবকের দায়িত্ব। দাঁতের সুস্বাস্থ্যের জন্য শিশুদের মাছের কাঁটা চিবিয়ে খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।



গুরুত্বপূর্ণ আরেকটি ব্যাপার হলো, সকালের চেয়ে রাতে টুথব্রাশ করা ১০০গুন বেশি জরুরী। কারণ, রাতে ঘুমানের পর Saliva Secretion কম হয়ে থাকে। আর Saliva helps protect teeth and gum from Bacteria, মানে হলো- মুখে এন্টিসেপ্টিক হিসাবে কাজ করে স্যালিইভা। সবচেয়ে আশ্চর্যজনক কথা হচ্ছে, ১ গ্রাম দাঁতে প্রায় ১০ বিলিয়ণ ব্যাক্টেরিয়া থাকতে পারে! আর সমগ্র পৃথিবীতে প্রায় ৭.৭৪ বিলিয়ন জনসংখ্যা বাস করে। তারমানে আপনার আমার দাঁতে যে পরিমাণ জীবাণু আছে, দুনিয়ার সকল মানুষের চেয়েও বেশি।


প্রায় ৪০০ ধরণের ব্যাক্টেরিয়া আমাদের oral cavity রয়েছে। এদের মধ্য বেশিরভাগ Gum positive Bacteria. আর এদের ৯৯ শতাংশই ক্ষতিকারক।


Salivary glands এর ঘঠন:


Parotid gland+Submandibular gland+Sublingual gland এর সমন্বয়ে Salivary glands ঘঠিত। একজন মানুষের গড়ে প্রতিদিন ৫০০ মি.লি থেকে ১.৫ লিটার Saliva Secretion হয়ে থাকে। এরা আবার serous, mucous, seromucous এর সমন্বয়ক। যা আমাদের দাঁত, মাড়ি, মুখ গহব্বরকে জীবাণুর হাত থেকে রক্ষা করে।


আজব কথা হচ্ছে কী, যদি আমাদের মুখগহ্বররে salivary Secration না হতো, তাহলে আমাদের মুখের Ulceration জন্য নানা রকম রোগে আক্রান্ত হয়ে খুব দ্রুতই মারা যেতাম। যেমন- ওরাল ক্যান্সার।


এছাড়াও আশঙ্কাজনক বিষয় হচ্ছে, আপনার দাঁতে সমস্যা দেখা দিলে আপনার কানের সমস্যাও দেখা দিতে পারে। এবং Oral cavity এর জীবাণুর জন্য আপনার হৃদরোগ ও Respiratory Tract এ রোগ হতে পারে। এবং ক্রমানুসারে আপনার Brain -এ আক্রমণ করতে পারে, যেমন মেনিনজাইটিস।


সুতরাং রাতে টুথব্রাশ না করা হলে আরো বেশি, ব্যাক্টেরিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভবনা বেশি। কারণ, রাতে যেসব খাবার খাই সেসব খাদ্য কনিকা দাঁতের মাঝে থেকে যায়, যা থেকে ক্যাভিটি তৈরি হয়। এজন্য আমাদের অবশ্যই ঘুমানোর আগে দাঁত ব্রাশ করা জরুরী।


দাঁতের সুরক্ষায় কিছু করণীয়:


১. প্রতিদিন রাতে ও সকালে ব্রাশ করা খুবই জরুরী। কিন্তু, আমাদের দেশে উল্টা নিয়ম, সকালে টুথব্রাশ করেই খালাশ!


২. ব্রাশ ছোট আকারে হলে ভাল হয়, বিশেষ করে ৪৫ ডিগ্রী অ্যাংগেলে ব্রাশ করা দরকার।


৩. তিনমাস পরপর টুথ ব্রাশ চেঞ্জ করা প্রয়োজন।


৪. একজনের টুথব্রাশ আরেকজন কখনোই ব্যবহার করবেন না।


৫. ব্রাশ করার পর মিষ্টিজাতীয় খাবার, ফলমুল, ঠাণ্ডাজাতীয় খাবার, যেমন আইসক্রিম খাওয়া পরিহার করতে হবে। নয়তো আপনার মুখ ও দাঁতের সর্বনাশ হতে পারে!


সময় থাকতে দাঁতের যত্ন নিন। ভাল থাকুন, সুস্থ থাকুন। আর দাঁত থাকতে দাতের মর্যাদা দিতে শিখুন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com