ক্যাম্পাসে কারা ''বহিরাগত'' !
প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ১৬:৫০
ক্যাম্পাসে কারা ''বহিরাগত'' !
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শুনলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নাকি বিশ্ববিদ্যালয়টির ছাত্র-ছাত্রী ছাড়া অন্য সকলের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। তাদের বলা হচ্ছে ''বহিরাগত''। ঘটনা কি আসলেই সত্যি?


আচ্ছা, আপনাদের কারো কি জানা আছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্তাব্যক্তিরা "বহিরাগতের" কোনো সংজ্ঞা নির্ধারণ করেছে কিনা! বিশ্ববিদ্যালয়টির হাজার হাজার সাবেক ছাত্র-ছাত্রীকেও কি এখন "বহিরাগত" হিসেবে বিবেচনা করা হবে?


জানতে ইচ্ছা হয়, তথাকথিত বহিরাগতদের চিহ্নিত, আটক এবং ক্যাম্পাস থেকে বের করে দেয়ার বিশাল ব্যাপারটা কিভাবে বাস্তবায়ন করবেন আদেশদাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ!


আমার কাছে অবশ্য একটি বুদ্ধি আছে। বিনে পয়সায় দিয়ে দিলাম :


বুদ্ধি : আপনাদের ছাত্র-ছাত্রীদের জন্য স্কুলের মতো ইউনিফর্মের ব্যবস্থা করুন। তারা রোজ রোজ সেই ইউনিফর্ম পরে ক্যাম্পাসে আসবে। এরপর তারা স্কুলছাত্রদের মতো হাতুড়ি খেলুক কিংবা অন্য যা কিছু করুক, সমস্যা নেই! আপনাদেরই তো ছাত্র!


আহা, ভাবতেই বড্ড ভালো লাগছে!


সেই সঙ্গে শিক্ষকদের জন্যও আলাদা ইউনিফর্মের ব্যবস্থা করুন! তাদের জন্য কোট-প্যান্ট-টাইয়ের ব্যবস্থা করতে পারেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ না হয় ইউনিফর্ম কিনে দিবে। ব্যাপারটা আসলে মন্দ না! ব্যাস, হয়ে গেল সমস্যার সমাধান!


আর ইউনিফর্ম যদি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিনে না-ই দেয়, তাহলে অবশ্য শিক্ষকরা ক্লাস বন্ধ রেখে মাসব্যাপী আন্দোলন-সংগ্রাম করতে পারেন! সমস্যা নেই। যৌক্তিক দাবি বলে কথা!


সবশেষে বলি, ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের অনেক গর্বের জায়গা। আপনারা কর্তাব্যক্তিরা এর অনেককিছু ভেঙ্গে চুরমার করে দিচ্ছেন! এর দায় একদিন না একদিন আপনাদের নিতেই হবে।


আমিনুল ইসলামের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com