ভুল সংবাদ না দিয়ে, সামান্য বিলম্বে সঠিক সংবাদ দিন
প্রকাশ : ১২ জুন ২০১৮, ১৬:২১
ভুল সংবাদ না দিয়ে, সামান্য বিলম্বে সঠিক সংবাদ দিন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আপনি হাসপাতালে বা বাসায় খুব অসুস্থ অবস্থায় শুয়ে আছেন। এমন সময় টেলিভিশনে দেখলেন, আপনার মৃত্যু সংবাদ প্রচার হচ্ছে। আপনার মৃত্যু সংবাদ প্রচার হচ্ছে, কারণ আপনি একজন সেলিব্রিটি, জনপ্রিয় অভিনেতা।


নিজের মৃত্যু খবর নিজের চোখে টিভির পর্দায় দেখতে কেমন লাগবে আপনার? আপনি হাসবেন, কাঁদবেন, ভয় পাবেন, আতঙ্কিত হবেন? কী হবে আপনার অনুভূতি? খুব অসহায় বোধ হবে, তাই না। নিজের মৃত্যু সংবাদে চোখের পানি ফেলার সুযোগ কয়জন পায় বলুন?


এর আগে আমরা দেখেছি, একজন বড় মানুষের মৃত্যু নিয়ে ‘ভুল’ সাংবাদিকতা করেছিল একটি অনলাইন নিউজপেপার। এবার করল বেসরকারি একটি টেলিভিশন।


ক’দিন আগে আমরা দেখলাম, দেশের বড় বড় সংবাদপত্র স্যাটেলাইট উৎক্ষেপণের আগেই লিড নিউজ করে পুরো প্রজেক্ট এর বিশ্বাসযোগ্যতাকে হুমকির মধ্যে ফেলে দিয়েছিল। একই ভুল বারবার করলে অপরাধ হয়ে যায়।


যে কোনও পেশায় ভুল করলে, অপরাধ করলে শাস্তি থাকে। সংবাদমাধ্যম খুবই জনসংশ্লিষ্ট জায়গা। আগাম মৃত্যু সংবাদ প্রচার কিভাবে করে একটি টেলিভিশন চ্যানেল? কারো মৃত্যুর আগেই কীভাবে একটি হাউজ সে মৃত্যু সম্পর্কে নিশ্চিত হয়? সোর্স কী? ভুল করে একটি/দুটি চ্যানেল/নিউজপেপার। কিন্তু সম্মান এবং বিশ্বাসযোগ্যতা নষ্ট হয় ইন্ডাস্ট্রির সকলের। সবাই মিলেই তো একটা ইন্ডাস্ট্রি।


আমরা জানি এই ভুল চ্যানেলের মালিক-সম্পাদক করেননি। কিন্তু দায় কিন্তু চ্যানেলেরই নিতে হচ্ছে, সমালোচনা হচ্ছে খুব। যিনি বা যারা টিভি স্ক্রলের দায়িত্বে থাকেন, তাঁদেরকে নিশ্চয় আরও সতর্ক হতে হবে। সময়ের সাথে প্রতিযোগিতা করতে গিয়ে ভুল সংবাদ দেয়া চলবে না। আগে আগে ভুল সংবাদ না দিয়ে, সামান্য বিলম্বে সঠিক সংবাদ দিলে আখেরে সবারই লাভ।


শেখ আদনান ফাহাদের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com