একটু সময় হবে প্লিজ!
প্রকাশ : ১৬ মে ২০১৮, ১৯:৪২
একটু সময় হবে প্লিজ!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

একটু সময় হবে? প্লিজ, মাত্র কয়েক সেকেন্ড সময় ব্যয় করেন নিজের জন্য, নিজের পরিবারের জন্য।


আপনি নিশ্চয়ই চাইবেন না আপনার একটু ভুলের জন্য আপনার পরিচিত কেউ মৃত্যুর কোলে ঢলে পড়ুক, আপনি নিজের অজান্তেই হয়ে যাবেন একজন খুনি। ভেবে দেখুন, নিজেকে কখনো ক্ষমা করতে পারবেন?


আপনি নিশ্চয়ই এও চাইবেন না যে, আপনারই কারণে আপনার প্রিয় কেউ আহত কিংবা পঙ্গুত্ব বরণ করুক কিংবা সে পরিবারটি পথে বসে যাক।


তাহলে আজ থেকে রাস্তাঘাটে পানির বোতল, কোমলপানীয়ের বোতলসহ যেকোনো বোতল ফেলা বন্ধ করুন। বোতলের ছিপি লাগানো অবস্থায় কোনো ভাবেই ফেলবেন না।


প্রায়শ দেখা যায় চলন্ত গাড়ি, বাস ও রিকশা থেকে অনেকেই খালি বোতল ছিপি লাগানো অবস্থায় রাস্তায় ফেলে যান। তিনি হয়তো জানেনও না সেই বোতলে পিছলে গিয়ে কী মারাত্মক দুর্ঘটনা ঘটে গেল, কিংবা ঘটতে পারতো। বিশ্বাস করুন এরকম দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে, আমি নিজে এর শিকার হয়েছি, দেখেছি।


চলন্ত যানবাহন থেকে হঠাৎ করে এসব বোতল ফেলার দরুন দুর্ঘটনা এড়ানোর সামান্য সুযোগও থাকে না। ঠিক পেছনে চলমান দ্বিচক্রযান বিশেষ করে সাইকেল, মোটরসাইকেল ও স্কুটিসমূহের। কেননা বাতাসসহ বোটলের ছিপি বন্ধ করার কারণে চাকার নিচে বাতাসবদ্ধ বোতলে পিছলে গিয়ে এই দুর্ঘটনার শিকার হয়ে থাকেন বাইকচালকেরা।


মাঝে মাঝে চাকার আঘাতে বোতল ছিটকে গিয়ে পথচারীর গায়ে অত্যন্ত জোরে আঘাত করে, এতেও অনেকে আহত হয়।


দয়া করে চলন্ত অবস্থায় রাস্তায় কেউ ছিপিবন্ধ করে প্লাস্টিকের বোতল ফেলবেন না। গাড়িতেই রেখে দিন নতুবা নিরাপদ স্থানে ফেলুন।


আর এই প্লাস্টিক বোতল, বোতলের ছিপি পানি নিষ্কাশনের পথ আটকে দিয়ে যে জলাবদ্ধতা সৃষ্টি করে সে কথা সবাই জানে, তাই আমি আর কিছু বললাম না।


আপনার এই সামান্য সচেতনতাই পারে একটি জীবন ও একটি পরিবারকে দুর্ঘটনার হাত থেকে বাঁচাতে।



সড়ক দুর্ঘটনায় রাজীব, রোজিনা, রুনির ঘটনা নিশ্চয়ই আপনাকে কষ্ট দেয়। তবে ভেবে দেখুন আপনি কারো মৃত্যুর কারণ হলে কতটা কষ্ট পাবেন।


বি. দ্র. দ্বিচক্রযান চালক ও পথচারী এক হোন, জোর করে নয়। একমাত্র সচেতনতা বৃদ্ধি করেই নিজেদের জীবন সুরক্ষিত করা সম্ভব। নিজে সচেতন হোন, অন্যকে সচেতন করুন। নিজের ফেসবুক ওয়ালে অন্তত একটি বাক্য লিখুন- ‘সড়ক দুর্ঘটনা রোধে চলন্ত গাড়ি থেকে কেউ ছিপিবদ্ধ বোতল ফেলবেন না’।


এনায়েত শাওনের ফেসবুক থেকে


বিবার্তা/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com