ভবিষ্যত বিনাশের প্রক্রিয়া
প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০১৭, ১৫:৫৩
ভবিষ্যত বিনাশের প্রক্রিয়া
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কি মশাই, কি বুঝলেন?


মাননীয় শিক্ষামন্ত্রী নাকি শিক্ষা অধিপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের অনুরোধ করেছেন, “আপনারা ঘুষ খান, তবে একটু সহনীয় মাত্রায় খান!"


আমার একটা প্রশ্ন আছে মাননীয় শিক্ষামন্ত্রীর কাছে। ধরুন, সহনীয় পর্যায়ে ঘুষ খেয়ে যদি প্রশ্ন ফাঁস করে দেয়, তাহলে নিশ্চয় কোনো সমস্যা নেই। মানে ৫০ লাখ টাকার জায়গায় পাঁচ লাখ খেলেই তো সেটা সহনীয়, তাই না?


একটা দেশের শিক্ষামন্ত্রী কতোটা অসহায় হলে একথা বলতে পারেন, আমার অন্তত জানা নেই।


এখন করি মূল প্রশ্নগুলো। আপনারা মন্ত্রী-এমপি কিভাবে হন? আমার পক্ষে কি বড় দুটো দলের হয়ে নির্বাচন করা কিংবা মন্ত্রী-এমপি হওয়া সম্ভব?


আপনাদের নমিনেশন পেতে কত টাকা খরচ করতে হয়? এ টাকা এরপর আপনারা কিভাবে ওঠান? এমপি-মন্ত্রী হিসেবে আপনাদের বেতন কত?


আর সরকারী চাকরি যারা করেন, কিংবা অন্যান্য চাকরী; তারা কিভাবে চাকরী পান? পুলিশ কিংবা অন্যান্য পদে চাকরী পেতে হলে কত টাকা ঘুষ দিতে হয়? এ টাকা এরপর এরা কিভাবে ওঠায়?


সাধারণ প্রাইমারী স্কুলের শিক্ষক হবার কিংবা কর্মকর্তা হবার জন্য কত টাকা ঘুষ দিতে হয়? এই টাকাই বা তারা কিভাবে উঠাবে?


স্কুল-কলেজ বাদ দিলাম, আমার অন্তত ধারণা ছিল বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষক হতে টাকা-পয়সার লেনদেন হয় না। সেই ধারণাও ভেঙ্গে গেছে কুষ্টিয়ার একটা ইউনিভার্সিটিতে অনেকটা প্রকাশ্যে টাকার বিনিময়ে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া দেখে!


তো এরা চাকরী পেয়ে এরপর যত টাকা ঘুষ দিয়ে চাকরী পেয়েছে, সেই টাকা তো উঠাতে হবে! তাই সহনীয় মাত্রায় ঘুষ খেলে আর এমন কি!


সমস্যা তো মুলে!


এখন সহনীয় পর্যায়ে ঘুষ খেয়ে যদি মেডিক্যালের ভর্তি পরিক্ষার প্রশ্ন ফাঁস করে দেয়া হয়, সেটা তো বৈধ হয়ে যাচ্ছে! তাহলে আমরা কাদের ডাক্তার হিসেবে পাবো? সেই একই কথা ইঞ্জিনিয়ার থেকে শুরু করে অন্যান্য পেশার জন্যও প্রযোজ্য। তাহলে ভবিষ্যতে আমরা কেমন জাতি পেতে যাচ্ছি?


আপনাদের তো সমস্যা নেই। অসুস্থ হলে বিদেশে যান চিকিৎসা করাতে। ছেলে-মেয়েদের পড়তে পাঠান বিদেশে। সমস্যা তো সব আমাদের। এই ডাক্তারদের কাছেই আমাদের চিকিৎসা নিতে হবে, এই শিক্ষকদের কাছেই আমাদের পড়তে হবে!


এখন মন্ত্রী বলছেন সহনীয় মাত্রায় ঘুষ খেলে সমস্যা নেই। এরপর হয়ত এমন আইনই পাস হয়ে যাবে সংসদে! এভাবেই একটা দেশের ভবিষ্যৎ আমরা ধ্বংস করছি নিজ হাতে!


আমিনুল ইসলামের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com