ব্যর্থতা ঝেড়ে ফিরে আসবে ছাত্রলীগের গর্বের সোনালি অতীত
প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৭, ১৬:২৯
ব্যর্থতা ঝেড়ে ফিরে আসবে ছাত্রলীগের গর্বের সোনালি অতীত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গঠনতন্ত্র মোতাবেক সময়মতো সম্মেলন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতার আলোচনা-পর্যালোচনা, পক্ষে-বিপক্ষে আদর্শিক বনাম সুবিধাবাদীদের যুক্তি তর্কের পসরা নিয়মিতই সাজানো হচ্ছে। তো এর সাথে আর একটি যৌক্তিক ও ন্যায়সঙ্গত প্রাসঙ্গিক বিষয়ে আলোচনা-পর্যালোচনা আবশ্যক বলে মনে করছি।


বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারি নির্বাচনে আঞ্চলিক ভাগবাটোয়ারার একটা জুজু দেখতে বা শুনতে পাই। আকাশ-বাতাস ভারী করে শুনেছি, ত্যাগী-মেধাবী-যোগ্য অথচ বঞ্চিতদের বুকফাটা আর্তনাদ-হাহাকার-চাপা কান্না!


একজন ছাত্রলীগ কর্মীর মেধা-মনন, ত্যাগ-শ্রম, যোগ্যতা ‘আঞ্চলিকতা’র নিক্তিতে কীভাবে পরিমাপ করা যেতে পারে, তা আমার বোধগম্য নয়! সব উপেক্ষা করে এমন জোনাল হিসেব-নিকেশ প্রাধান্য পেলে ছোটবেলায় পাঠ্যবইয়ে পড়ে আসা, ‘জন্ম হোক যথা তথা কর্ম হোক ভালো’ভাবসম্প্রসারণটি যেমন অসাড়-অর্থহীন মনে হবে, তেমনি ‘সারভাইবাল ফর দ্যা ফিটেস্ট’নামক চিরন্তন সত্যকেও অন্যায়ভাবে অস্বীকার করা হবে।


ছাত্রলীগের নেতা হবে আদর্শের প্রতি দৃঢ়তা, মেধার পরিস্ফুটন, স্বীয় অভিজ্ঞতা, কর্ম দক্ষতা, ত্যাগ, সাহসিকতা, মানবিকতা, কর্মীদের প্রতি কমিটমেন্ট - এর মতো আবশ্যিক গুণাবলীর ভিত্তিতে। এর সাথে পারিবারিক রাজনৈতিক ঐতিহ্য আর অগ্রজদের ভালোবাসা-আশীর্বাদটা বোনাস পয়েন্ট। ইতিহাস কিন্তু তাই বলে।


যার যৌবনের উত্তাপে ছাত্রলীগ ভূমিষ্ঠ, সেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একই জেলা থেকে ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারি নির্বাচন করেছিলেন। মাজহারুল ইসলাম বাকী যখন ভারপ্রাপ্ত সভাপতি, আব্দুর রাজ্জাক তখন সাধারণ সম্পাদক ছিলেন। বঙ্গবন্ধুর সে সিদ্ধান্তে আঞ্চলিকতা নয়; আদর্শ, দক্ষতা, সাহসিকতা, ডেডিকেশন ছিলো মুখ্য।


বাংলাদেশ ছাত্রলীগের অহংকার, যোগ্যতম ও সবচেয়ে মেধাবী সাবেক সভাপতি, বর্তমান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি ছাত্রলীগ সংশ্লিষ্ট বক্তব্যে প্রকাশ্য বলে থাকেন, “যোগ্যতা থাকলে একই জেলা তো বটেই, একই থানা এমনকি একই ইউনিয়ন থেকে কেন্দ্রীয় সভাপতি-সেক্রেটারি দুইজনই নির্বাচিত হতে পারেন, এতে কোনো বাঁধা নেই।”


জননেত্রী শেখ হাসিনা একই জেলায় বাড়ি হওয়া সত্ত্বেও এনামুল হক শামীম ভাইয়ের পরে বাহাদুর ব্যাপারী ভাইকে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি নির্বাচিত করেছিলেন, শুধু মেধা ও যোগ্যতাকে প্রাধান্য দিয়েই।


প্রত্যাশা রাখি, সকল ব্যক্তিস্বার্থের জোনাল হিসেব-নিকেশ হিমঘরে পাঠিয়ে আগামীতে জননেত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধায়নে কেবল মেধা ও যোগ্যতার নিরিখে ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচিত হবে। সব ব্যর্থতা-গ্লানি ঝেড়ে ফেলে আবার ফিরে আসবে ছাত্রলীগের গর্বের সোনালি অতীত।


গোলাম রাব্বানীর ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com