এমন যদি হতো...
প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৭, ১৫:৩৯
এমন যদি হতো...
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যদি পারতাম, একটি 'ব্লু হোয়েল' গেম বানিয়ে ফেলতাম, যেটি হবে পঞ্চাশ পর্বের। খেলবে আঠারো থেকে ত্রিশ বছরের ছেলে-মেয়েরা। কাজ হবে মানুষকে সাহায্য করা। যেমন- ভিক্ষুককে পুরো এক প্লেট ভাত খাওয়াতে হবে। তারপর খালি প্লেটসহ ভিক্ষুকের ছবি আপলোড করলে পরের স্টেপ। বা এক ব্যাগ রক্ত দিতে হবে। রক্ত দিচ্ছে- এমন ছবি পোস্ট করলে পরের স্টেপ। সাথে ব্লাড রিকুইজিশন এর ছবি।


প্রথম স্টেপটা হবে বাসে সিট ছাড়া নিয়ে। ষাটোর্ধ এক লোকের জন্য সিট ছাড়তে হবে। কথোপকথনের অডিও টেপ শুনাতে পারলে সেকেন্ড স্টেপ। সেকেন্ড স্টেপটা হবে সহজ। দুইটি গাছ লাগাতে হবে। ছবি দিয়ে থার্ড স্টেপ।


যত স্টেপ বাড়তে থাকবে, খেলা তত কঠিন হবে। যেমন কোন প্রতিবন্ধী বালক হারিয়ে গেছে, খুঁজে দিতে হবে। বা একজনকে মরণোত্তর কর্ণিয়া দানে সম্মত করতে হবে, সন্ধানীর অনুমোদনসহ ছবি বা পাঁচটি গোলাপ গাছ লাগাতে হবে, যেখানে পাঁচটি ভিন্ন রঙের ফুল ফুটে আছে। লাগানোর ছবি, ফুলসহ টবের ছবি।


শেষের দিকে এডমিন কিছু টাস্ক দিবেন। যেমন- সোহরাওয়ার্দি হাসপাতাল চলে যাও। একমাসের মধ্যে দুইজন থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুকে ব্লাড দাও বা ছোট জেলায় থাকলে সে জেলার বয়েজ স্কুল মাঠে চলে যাও। মাঠ পরিষ্কার করো। পরিষ্কারের আগে-পরের ছবি। বা তুমি অনেকবার ভেবেছো কারো কাছে ক্ষমা চাইবে, সাহস পাচ্ছো না, তার কাছে ক্ষমা চাও। তার অভিব্যক্তির ছবি। এরকম।


উনপঞ্চাশ আর পঞ্চাশ নম্বর ভেবে রেখেছি। উনপঞ্চাশে বাবাকে সারপ্রাইজ দিতে হবে। এমন কিছু করতে হবে যেন বাবা খুশি হয়, আবার সেটি তিনি সন্তানের কাছে প্রত্যাশা করেন না। সারপ্রাইজের ভিডিও আপলোড করতে হবে। বাবাদের অপ্রস্তুত মুখ, রাগ করতে করতে হেসে ফেলার ছবি- দেখতে চাই।


আর সর্বশেষ পঞ্চাশ নম্বর ধাপে মাকে গিয়ে একটি কথা বলতে হবে। জোরে জোরে। ঘর ভর্তি লোকের সামনে চিৎকার করে বলতে হবে- 'মা আমি কখনো বলিনি, কিন্তু আমি তোমাকে ভালবাসি।' এ ভিডিওটা অন্য কেউ করবে।


আপলোড করা মাত্রই আমরা পেয়ে যাব- বিজয়ী। ব্লু হোয়েল চ্যালেঞ্জার বিজয়ী। পৃথিবীর শুদ্ধতম মানুষ। আমরা জেনে যাব- তার বাসায় পাঁচটি টব আছে। যে টবের গাছগুলো সে লাগিয়েছে। যে তার মাকে আনন্দে কাঁদিয়েছে, বাবাকে একলা একলা হাসিয়েছে!


মজা হবে কিনা বলেন?


শুভদিপ চন্দ্রের ফেসবুক থেকে


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com