কাঁচের চুড়ির চেয়েও ঠুনকো জীবন!
প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০১৯, ১৯:৫৪
কাঁচের চুড়ির চেয়েও ঠুনকো জীবন!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ থেকে দেড় যুগ আগে ২০০১ সনের ঠিক এই দিনে হাড়কাঁপানো শীতের কাকডাকা ভোরে চাপকলের উষ্ণ পানিতে মহোৎসবে গোসল করে সকলের আশির্বাদ নিয়ে তুমি বরবেশে প্রথম এসেছিলে আমার বাড়ি।


সমস্ত আনুষ্ঠানিকতা শেষে গোধূলি বেলায় তুমি যখন আমাকে হাত ধরে নিয়ে যাচ্ছিলে তোমার বাড়ি, তখন পেছনে মায়ের মুখ, ঘর, উঠান, বাহির উঠান ও জোড়া পুকুর পাড় উপচে পড়া স্বজনদের ক্রন্দনরত চোখ আমাকে এমনভাবে পেছনে টানছিল যে, আমার মনে হয়েছিল যাব না তোমার সঙ্গে। কিন্তু তোমার শক্ত মুঠিতে ধরা আমার হাত সায় দিচ্ছিল না। বিয়ের সাজ ভাসিয়ে দেয়া চোখের জলে সারাপথ কাঁদতে কাঁদতে মধ্য রাতে পৌঁছলাম তোমার বাড়ি।


অদ্ভূত সেই অচেনা পরিবেশে তুমিই ছিলে আমার একমাত্র আশ্রয়। তারপর দিনে দিনে তোমার সাধ্যের মধ্যের সবটুকু সুখ এনে দিলে আমার হাতের মুঠোয়। এক অনির্বচনীয় মর্যাদায় বসালে তোমার হৃদয়ের সিংহাসনে। আমি হয়ে উঠলাম বিশ্বের সবচেয়ে মর্যাদাময় রাণী, যেখানে রাজা তাকে এক মুহূর্তের জন্যেও অসম্মান করেনি। কোনোদিন ভালোবাসাহীন কাটায়নি।


কিন্তু বিধি বাম। সেই স্বর্গরাজ্য তছনছ হয়ে গেলো এক প্রলয়ংকরী ঝড়ে। ভালোবাসার অহংকারী রাণী চিরকাঙাল হয়ে গেলো। আজও তোমার উত্তরাধিকারীদের হাত ধরে তোমার বাড়ি যাবার কথা ছিলো আমার। কিন্তু সময়ের প্রতিকূলতার কারণে আজ পারিনি। তবে আগামীকাল যাবই তোমার কাছে। তুমি অপেক্ষা করো, আমরা আসছি। বিয়ের সরঞ্জামাদি খুলে খুলে দেখছিলাম।


তোমার দেয়া সবই তেমনি আছে। কিন্তু আশ্চর্য কী জানো! গায়ে হলুদের কাঁচের চুড়িটাও এখনো অক্ষত। একগোছা কাঁচের চুড়ি এতোটা বছর আগলে রাখতে পারলাম, অথচ তোমাকেই আগলে রাখতে পারলাম না। কাঁচের চুড়ির চেয়েও কতো ঠুনকো মানুষের জীবন!!!


জান্নাতুল ফেরদৌস আলেয়ার ফেসবুক থেকে নেয়া


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com