‘গুণগত আলোচনার বিষয় আজকাল প্রাধান্য পায় না’
প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৯, ১৩:০০
‘গুণগত আলোচনার বিষয় আজকাল প্রাধান্য পায় না’
মহিবুল হাসান চৌধুরী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রতিবেশী দেশ থেকে শুরু করে অনেক দেশেই গণমাধ্যমে আলোচনা-সমালোচনা হয় সরকারের নীতি-নির্ধারণী বিষয়, সুশাসন, ইত্যাদি নিয়ে। যেখানে বিরোধী রাজনীতিবিদ, সুশীল সমাজ, সরকারদলীয় রাজনৈতিক ব্যক্তিরা অংশগ্রহণ করেন বা বিশ্লেষণ করেন।


আমাদের দেশে দেখি প্রায় প্রতিদিনই শুধু একটি বিষয়েই মূল রাজনীতি হয়, ‘সরকার পতনের আন্দোলন’। আজও একটি জাতীয় দৈনিকে দেখলাম শিরোনাম, পতনের ‘আন্দোলন’ ঘিরে। সরকার দলের উত্থান আর পতনের বাইরেও রাষ্ট্র, অর্থনীতি, সমাজ- এগুলোই যে রাষ্ট্রের রাজনীতির মূল ব্যাপার, এ গুণগত আলোচনার কোনো বিষয় আজকাল প্রাধান্য পায় না।


কেন বিরোধী দল সরকারি দলকে টেনে নামাতে পারছে না, আর কেন সরকারি দল বিরোধীকে আক্রমণ করছে বা করছে না- এগুলোই শুধু আলোচনা। এটি গণমাধ্যমের যেমনি অপরিপক্বতা তেমনি রাজনীতিরও অপরিপক্বতা। বিষয়টি এমন, সকালে ঘুম থেকে উঠে একটি চিন্তাই শুধু মাথায় থাকবে, কখন আবার ঘুমাতে যাব! এর বাইরে দিন বিকেল সন্ধ্যায় আর কোনো চিন্তার দরকার নাই!


আসুন সুষ্ঠুভাবে রাষ্ট্র পরিচালনায় কথায় কথায় আন্দোলনের আলোচনা বাদ দিয়ে সমালোচনা সংশোধন পরিমার্জন আর উন্নয়নের আলোচনাটাও আমরা করি। আন্দোলন আকাশ থেকে পয়দা হয় না। জনগণ না চাইলে কোনো সরকার টিকতে পারে না।


এ সরকার জনগণকে যা দিচ্ছে এতে জনগণ আশাবাদী। জনগণ আরো চায়, অবশ্যই চাইবে। কিন্তু তারা এ সরকারের পতন চায় না। তারা বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার সরকারের সহযোগিতায় নিজেদের ভাগ্যের উন্নয়ন চায়।


মহিবুল হাসান চৌধুরীর ফেসবুক থেকে


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com