রফতানি লক্ষ্যমাত্রা ৫৪ বিলিয়ন মার্কিন ডলার
প্রকাশ : ০৭ আগস্ট ২০১৯, ২২:৪১
রফতানি লক্ষ্যমাত্রা ৫৪ বিলিয়ন মার্কিন ডলার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাণিজ্য মন্ত্রণালয় চলতি ২০১৯-১৯২০ অর্থ বছরে ৫৪ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে।এর মধ্যে পণ্য রফতনি ৪৫ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার এবং সেবা রফতানি ৮ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার।


বুধবার (৭ আগস্ট) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্যমন্ত্রীর পক্ষে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম রফতানির এই লক্ষ্যমাত্রা ঘোষণা করেন।


রফতানির লক্ষ্যমাত্রা ঘোষণা করে সিনিয়র সচিব বলেন, এবার পণ্য রফতানিতে প্রবৃদ্ধি ধরা হয়েছে ১২ দশমিক ২৫ ভাগ এবং সেবা খাতে প্রবৃদ্ধি ধরা হয়েছে ৩৪ দশমিক ১ ভাগ। গত ২০১৮-২০১৯ অর্থ বছরে মোট রফতানি ছিল ৪৬ দশমিক ৮৭৩ বিলিয়ন মার্কিন ডলার।এর মধ্যে পণ্য রফতানি ৩৯ বিলিয়ন মার্কিন ডলারের বিপরীতে প্রকৃত রফতানি হয়েছে ৪০ দশমিক ৫৩৫ বিলিয়ন মার্কিন ডলার।যা লক্ষ্যমাত্রা থেকে ৩ দশমিক ৯৪ ভাগ বেশি ছিল। অপরদিকে গত বছর সেবা রফতানির লক্ষ্যমাত্রা ছিল ৫ বিলিয়ন মার্কিন ডলার এর বিপরীতে রফতানি হয়েছে ৬ দশমিক ৩৩৮ বিলিয়ন মার্কিন ডলার।যা লক্ষ্যমাত্রা থেকে ২৬ দশমিক ৭৭ ভাগ বেশি ছিল।


মো. মফিজুল ইসলাম বলেন, রফতানির যে লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছে, তা কঠিন কিছু না। রফতানিকারকগণ আন্তরিক হলে অতিসহজেই এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব।


তিনি বলেন, আমাদের রফতানি বৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে।গত বছর রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে তৈরি পোশাক খাতে ১১ দশমিক ৪৯ ভাগ, কৃষিপণ্য রফতানিতে ৩৪ দশমিক ৯২ ভাগ, প্লাষ্টিক পণ্য রফতানিতে ২১ দশমিক ৬৫ ভাগ, ফার্মাসিটিকেলস পণ্য রফতানিতে ২৫ দশমিক ৬০ ভাগ। পণ্য রফতানিতে গড় প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ৫৫ ভাগ।


বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) তপন কান্তি ঘোষ, অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইসলাম, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন, ডব্লিউটিও উইংয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. কামাল হোসেন এবং বিভিন্ন সেক্টরের রফতানিকারকগণ এ সময় উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com