অঘোষিত সোনা বৈধকরণে স্বর্ণ মেলা ২৩ জুন
প্রকাশ : ১৮ জুন ২০১৯, ১০:১৬
অঘোষিত সোনা বৈধকরণে স্বর্ণ মেলা ২৩ জুন
বাণিজ্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

মজুদকৃত কাগজপত্রবিহীন বা অঘোষিত সোনা নির্দিষ্ট পরিমাণ কর দিয়ে বৈধ করায় উৎসাহ দিতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রথমবারের মতো দেশব্যাপী ‘স্বর্ণ মেলার আয়োজন করতে যাচ্ছে।


ব্যবসায়ীরা মেলায় এসে কাগজপত্রবিহীন সোনা এক হাজার টাকা কর দিয়ে বৈধ করতে পারবেন।


আগামী ২৩ জুন রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মেলার উদ্বোধন করবেন। ঢাকা ও চট্টগ্রামে তিন দিনব্যাপী মেলা অনুষ্ঠিত হবে এবং দেশের অন্যান্য বিভাগীয় শহরে মেলা চলবে দুই দিন।


এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া সোমবার বলেছেন, ২৮ মে একটি পরিপত্র জারির মাধ্যমে দেশে মজুদকৃত কাগজপত্রবিহীন সোনা বৈধ করার সুযোগ দিয়েছি আমরা। সেখানে আয়করের পরিমাণও কমানো হয়েছে। শুধুমাত্র একবারের জন্য ব্যবসায়ীরা এই সুযোগ পাবেন। ব্যবসায়ীদের পরামর্শে আমরা মেলার আয়োজন করতে যাচ্ছি। কারণ তারা আমাদের কাছে এসে অঘোষিত সোনার ঘোষণা দিতে চাই।


তিনি বলেন, আয়কর মেলায় যেমন করদাতারা কর দিতে উৎসাহিত হোন, আশা করি তেমনি মেলায় এনবিআরের কর্মকর্তাদের উপস্থিতিতে স্বর্ণ ব্যবসায়ীরা কাগজপত্রবিহীন মজুদ সোনা বৈধকরণে উৎসাহিত হবেন।


তিনি আরো বলেন, স্বর্ণ মেলা ছাড়াও আগামী ৩০ জুন পর্যন্ত যে কোনো আয়কর সার্কেলে নির্দিষ্ট পরিমাণ কর পরিশোধ করে অঘোষিত স্বর্ণ বৈধ করা যাবে।


মেলায় এসে মজুদকৃত অঘোষিত সোনা বৈধকরণে ব্যবসায়ীরা সাড়া দেবেন বলে তিনি আশা প্রকাশ করেন। মেলায় ব্যাংকের বুথসহ কর পরিশোধের আনুসঙ্গিক সুবিধাদি থাকবে।


সোনা বৈধকরণে জারি করা এনবিআরের পরিপত্র অনুযায়ী, প্রতি ভরি সোনা ও সোনার অলংকারে ১ হাজার টাকা, হীরায় ৬ হাজার টাকা ও রুপায় ৫০ টাকা আয়কর দিতে হবে। ৩০ জুনের মধ্যে অঘোষিত ও মজুদ করা সোনা, রুপা ও হিরা ঘোষণা দিয়ে কর দিতে হবে।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com