মোবাইল ফোনে খরচ বাড়বে
প্রকাশ : ১৩ জুন ২০১৯, ১৭:৩১
মোবাইল ফোনে খরচ বাড়বে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাজেটে মোবাইল ফোন ব্যবহারের ওপর আরো ৫ শতাংশ সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ফলে মোবাইলফোনে কথা বলায় খরচ বাড়বে।


অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য যে বাজেট প্রস্তাব করেছেন, তাতে স্মার্টফোন আমদানির উপর শুল্কহার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার কথা বলা হয়েছে।


আগে কথা বলার ওপর সম্পূরক শুল্ক ছিল ৫ শতাংশ। আরো ৫ শতাংশ বাড়িয়ে তা ১০ শতাংশ করার কথা বলা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতায় এই প্রস্তাব করা হয়েছে।


বাজেট বক্তৃতায় মোবাইল ফোনের সিম/রিম কার্ড ব্যবহারের মাধ্যমে প্রদত্ত সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ৫ শতাংশ হতে বৃদ্ধি করে ১০ শতাংশ নির্ধারণ করার কথা বলা হয়েছে।


বর্তমানে মোবাইল ফোনে কথার বলার ওপর ১৫ শতাংশ ভ্যাট, ৫ শতাংশ সম্পূরক শুল্ক এবং ১ শতাংশ সারচার্জ আরোপ করা আছে। যাতে করে গ্রাহককে মোবাইলে কথা বলতে হলে সরাসরি ২২ শতাংশ কর দিতে হয়। আরো ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ হওয়ায় তা হবে ২৭ শতাংশের কিছু বেশি।


নতুন বাজেটে আমদানি শুল্ক বাড়ানোর প্রস্তাব আসায় বাড়তে যাচ্ছে স্মার্টফোনের দাম; তবে ফিচার ফোনের দামে হেরফের হচ্ছে না। বর্তমানে স্মার্টফোন ও ফিচার ফোনে আমদানি শুল্ক ১০ শতাংশ।


অর্থমন্ত্রী বলেন, স্মার্টফোন দেশের বিত্তবান লোকজন ব্যবহার করে বিধায় এর আমদানি শুল্ক বৃদ্ধি করে ২৫ শতাংশ করার প্রস্তাব করছি।


অন্যদিকে ফিচার ফোন ‘নিম্ন আয়ের মানুষ ব্যবহার করে বিধায়’ তার আমদানি শুল্ক হার আগের মতোই ১০ শতাংশ রাখার প্রস্তাব করেছেন তিনি।


মোবাইল ফোনের চার্জার কানেকটর পিন ও সিম স্লট ইজেকটর পিনের উপর শুল্ক কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।


অর্থমন্ত্রীর প্রস্তাবে দেশে স্মার্টফোন সংযোজনকারীরা লাভবান হলেও আমদানি করা ফোনের দামে বেড়ে যাবে বলে বাজার সংশ্লিষ্টরা মনে করছেন। বর্তমানে বাংলাদেশে বছরে প্রায় ১০ হাজার কোটি টাকার স্মার্টফোন বিক্রি হয়।


প্রস্তাবিত বাজেটে মোবাইল ফোনের সিমকার্ড ব্যবহারের মাধ্যমে সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে।


ফলে মোবাইল ফোনে কথা বলা, এসএমএস পাঠানো এবং ডেটা ব্যবহারের খরচও বেড়ে যাওয়ার কথা।


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com