‘ব্যাংকিং খাতের ২৫ শতাংশ শেয়ার ইসলামিক ব্যাংকগুলোর’
প্রকাশ : ১১ জুন ২০১৯, ১৩:৪৯
‘ব্যাংকিং খাতের ২৫ শতাংশ শেয়ার ইসলামিক ব্যাংকগুলোর’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০১৯ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিক চিত্র থেকে জানা যায়, দেশের ব্যাংকিং খাতের প্রায় ২৫ শতাংশ শেয়ার রয়েছে ইসলামিক ব্যাংকগুলোর কাছে।


বাংলাদেশ ব্যাংকের (বিবি) সর্বশেষ তথ্য অনুযায়ী সোমবার একথা জানা গেছে।


বাংলাদেশ ব্যাংকের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ইসলামিক ব্যাংকিং শিল্প গোটা ব্যাংকিং খাতের সঞ্চয় ও বিনিয়োগের প্রায় এক চতুর্থাংশ নিয়ন্ত্রণ করছে। বছরের প্রথম প্রান্তিক শেষে পর্যালোচনায় এ তথ্য উঠে এসেছে। দেশে সঞ্চয় বৃদ্ধি ও অর্থনীতির বিভিন্ন খাতে অর্থায়নে ব্যাংকগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।


তিনি বলেন, ইসলামিক ব্যাংকিং শিল্প প্রাধান্য বিস্তার করে আছে এবং সম্পদ, জমাকৃত অর্থ, বিনিয়োগ ও অ্যাকাউন্ট হোল্ডারদের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে।


কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী ২০১৯ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিক শেষে ইসলামিক ব্যাংকিং খাতের মোট বিনিয়োগের পরিমাণ ২ লাখ ৩৭ হাজার ২৭৯.২০ কোটি টাকায় দাঁড়িয়েছে। এটি এর আগের প্রান্তিকের চেয়ে ২.৭৬ শতাংশ বা ৬ হাজার ৩৭১.৯২ কোটি টাকা বেশি এবং গত বছরের একই সময়ের তুলনায় ১৩.৪৫ শতাংশ বা ২৮ হাজার ১৩০.৭০ কোটি টাকা বেশি।


জানুয়ারি-মার্চ প্রান্তিকে এই ব্যাংকিং শিল্পে মোট জমাকৃত অর্থের পরিমাণ ২ লাখ ৪২ হাজার ১১৮.৮০ কোটিতে দাঁড়িয়েছে।


গত বছরের এই প্রান্তিকের তুলনায় তা ৪ হাজার ৭৫১.৮৯ কোটি টাকা বা ২ শতাংশ বেশি এবং গত বছরের এই সময়ের তুলনায় ২৬ হাজার ৫৬০.৮৭ কোটি টাকা বা ১২.৩২ শতাংশ বেশি। এই প্রান্তিকে ইনভেস্টমেন্ট ডিপোজিট রেশিও ০.৯৮ এ দাঁড়িয়েছে। ২০১৮ সালের ডিসেম্বরের শেষ নাগাদ তা ছিল ০.৯৭।


২০১৯ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিকের শেষ নাগাদ ইসলামিক ব্যাংকিং খাতে মোট রেমিটেন্সের পরিমাণ দাঁড়িয়েছে ৮ হাজার ৩৩৭.৭৫ কোটি টাকা।


প্রান্তিক প্রতিবেদনে বিবি জানিয়েছে, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এ ইসলামিক ব্যাংকগুলোর আরো বেশি মনযোগী হওয়া উচিত। সূত্র: বাসস


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com