রিজার্ভ চুরি: ফিলিপাইনের সেই ব্যাংক কর্মকর্তার কারাদণ্ড
প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৯, ১২:৪৯
রিজার্ভ চুরি: ফিলিপাইনের সেই ব্যাংক কর্মকর্তার কারাদণ্ড
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের রিজার্ভ চুরিসহ অর্থ পাচারের আট দফা অভিযোগের ঘটনায় ফিলিপাইনের রিজল কমার্সিয়াল ব‌্যাংক করপোরেশনের (আরসিবিসি) সাবেক শাখা ব্যবস্থাপক মায়া সান্তোস দেগিতোকে দোষী সাব্যস্ত করে সাজার রায় দিয়েছে দেশটির এক আদালত।


ফিলিপাইনের আঞ্চলিক আদালত বৃহস্পতিবার এই রায়ে মায়াকে দোষী সাব্যস্ত করে ৩২ থেকে ৫৬ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছে। প্রতিটি অভিযোগের জন্য তাকে ৪ থেকে ৭ বছরের কারাদণ্ড দেয়া হয়। সেই সাথে ১০ কোটি ৯০ লাখ ডলার জরিমানাও করা হয়েছে তাকে।


তিন বছর আগে বিশ্বকে কাঁপিয়ে দেয়া এই সাইবার চুরির ঘটনায় এই প্রথম কাউকে দোষী সাব্যস্ত করে সাজা দেয়া হল। এই চুরিকে বিশ্বের সবচেয়ে বড় সাইবার চুরির ঘটনা বলে মনে করা হয়।


২০১৬ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। এর মধ্যে ৮ কোটি ১০ লাখ ডলার চলে যায় ফিলিপাইনে।


পরে ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের মাকাতি শাখার মাধ্যমে তা ক্যাসিনো ও বিভিন্ন ব্যক্তির হাতে চলে যায়। অর্থ পাচারের এই কাজে আরসিবিসির মাকাতি শাখার ব্যবস্থাপক হিসেবে সরাসরি জড়িত ছিলেন মায়া।


গত বছরের আগস্টে ফিলিপাইন সরকার মায়াকে গ্রেফতার করে। তবে মায়া সব সময় অর্থ পাচারের ঘটনার সাথে নিজের সম্পৃক্ততার বিষয়টি অস্বীকার করে এসেছেন। তার দাবি, আরসিবিসির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে তাকে কিছু কাজ করতে হয়েছে।


আদালত ২৬ পৃষ্ঠার রায়ে বলেছে, অর্থ লেনদেনে তার কিছুই করার ছিল না বলে মায়া আদালতে যে কথা বলেছেন, তা একেবারে বড় ধরনের মিথ্যা। তিনি এই অবৈধ ব্যাংক লেনদেন সহজে বাস্তবায়ন ও সমন্বয়ের সাথে জড়িত ছিলেন।


মায়ার আইনজীবী ডেমি কাস্টোডিয়ো এই রায়ের পর জানিয়েছেন, তারা রায়ে হতাশ। এ বিষয়ে মায়া উচ্চ আদালতে যাবেন।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com