২০৩৩ সালে বিশ্বের ২৪তম অর্থনৈতিক দেশ হবে বাংলাদেশ
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৯, ১০:১১
২০৩৩ সালে বিশ্বের ২৪তম অর্থনৈতিক দেশ হবে বাংলাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘ওয়ার্ল্ড ইকোনমিক লীগ টেবিল’-এ ১৯ ধাপ এগিয়ে বাংলাদেশ ২০৩৩ সাল নাগাদ বিশ্বের ২৪তম বৃহত্তম অর্থনৈতিক দেশে পরিণত হবে।


যুক্তরাজ্যভিত্তিক ‘সেন্টার ফর ইকোনোমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ’ কর্তৃক প্রকাশিত ‘ওয়ার্ল্ড ইকোনোমিক লীগ টেবিল ২০১৯’-এ বিষয়টি উল্লেখ করা হয়েছে। বিশ্বের ১৯৩টি অর্থনীতির অবস্থা বিবেচনা করে এই র‌্যাঙ্কিং নির্ধারণ করা হয়েছে।


তাদের ২০১৯ সালের প্রতিবেদনে অর্থনীতির আকার বিবেচনায় বিশ্বের ১৯৩ দেশের এ টেবিলে বাংলাদেশকে রাখা হয়েছে ৪১তম অবস্থানে। গত বছর এ তালিকায় বাংলাদেশ ৪৩ নম্বরে ছিল । ২০০৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত একটি দেশের অর্থনীতির প্রধান সূচকগুলোর তথ্য বিবেচনায় নিয়ে এই তালিকা তৈরি করা হয়েছে।


পাশাপাশি অর্থনীতির গতিপ্রকৃতি বিচার করে ২০৩৩ সাল পর্যন্ত একটি পূর্বাভাস দেওয়া হয়েছে এ প্রতিবেদনে। এই পূর্বাভাস ঠিক হলে বাংলাদেশ ২০২৩ সালে বিশ্বের ৩৬তম, ২০২৮ সালে ২৭তম এবং ২০৩৩ সালে ২৪তম বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হবে।


এতে বলা হয়, ভারত ও মিয়ানমারের সাথে স্থল সীমান্ত রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশের। ১৬ কোটি ৩০ লাখেরও বেশি জনসংখ্যা নিয়ে বাংলাদেশ বিশ্বের অষ্টম জনবহুল রাষ্ট্র।


গত একদশক যাবৎ দেশটির গড় প্রবৃদ্ধি ৬ দশমিক ৩ শতাংশ। চার হাজার ৬শ’ ডলার মাথাপিছু আয়ের বিশ্বব্যাংকের র‌্যাংকিং অনুসারে এটি নিম্ন-মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে।


বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধি দেশটির অভ্যন্তরীণ চাহিদাজনিত ব্যয়, সরকারের ব্যয়, রেমিট্যান্স ও রফতানির দ্বারা চালিত হচ্ছে।


প্রতিবেদনে বলা হয়, কিছু চ্যালেঞ্জ সত্ত্বেও অর্থনীতির আধুনিকায়নে দেশটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। অবকাঠামোগত উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বেষ্টনী পরিচালনার লক্ষ্যে সরকারকে রাজস্ব আদায় বৃদ্ধির প্রতি গুরুত্ব দিতে হবে। মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয়দানের কারণে যে চাপ সৃষ্টি হয়েছে, তাও উল্লেখ করা হয়।


তৈরি পোশাক বাংলাদেশের প্রধান রফতানি পণ্য ২০১৭ সালের হিসেব অনুযায়ী দেশটির রফতানি আয়ের ৮০ শতাংশ তৈরি পোশাক খাত থেকে আসে। দেশটির আয়ের আরেকটি প্রধান উৎস রেমিট্যান্স। এছাড়াও বাংলাদেশের ৪৩ শতাংশ মানুষ কৃষিখাত সংশ্লিষ্ট কাজে জড়িত।


২০০৯ সালের তালিকায় প্রথম তিনটি অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও জাপান। ‘ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল’ বলছে, ২০৩৩ সালে বিশ্বের তিন শীর্ষ অর্থনীতির দেশ হবে চীন, যুক্তরাষ্ট্র ও ভারত।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com