রেমিটেন্সের ওপর ভ্যাট আরোপ হয়নি: এনবিআর
প্রকাশ : ১৪ জুন ২০১৮, ০১:৫৮
রেমিটেন্সের ওপর ভ্যাট আরোপ হয়নি: এনবিআর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিদেশ থেকে পাঠানো রেমিটেন্সের ওপর মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আরোপ করা হয়নি। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত এ ধরনের খবরকে সম্পূর্ণ মিথ্যা ও গুজব বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।


দেশের বৈধ রেমিটেন্স প্রবাহ বন্ধ করে হুন্ডির মাধ্যমে বৈদেশিক মুদ্রা প্রেরণের অপপ্রয়াস হিসেবে এ প্রচারণা চালানো হতে পারে বলে মনে করছে রাজস্ব প্রশাসন। বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এনবিআর জানিয়েছে, রেমিটেন্সের ওপর ভ্যাট আরোপের আইনগত সুযোগ নেই।


এনবিআর বলছে, মূল্য সংযোজন কর আরোপিত হয় পণ্য বা সেবা সরবরাহের ওপর। বাংলাদেশের প্রবাসীরা দেশের বাইরে নিজস্ব কঠোর শ্রমের বিনিময়ে যে সেবা দিয়ে থাকেন তার বিনিময়ে বৈদেশিক মুদ্রা আহরিত হয়। এ সম্পূর্ণ কার্যক্রম মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর ধারা ৩ এর উপ-ধারা ২(ক) মোতাবেক সেবা রপ্তানি হিসাবে বিবেচিত। সুতরাং এ রপ্তানি কার্যক্রম ভ্যাটের আওতা বহির্ভূত। অর্থাৎ রেমিটেন্স সীমা নির্বিশেষে এ খাতের উপর কোনো ভ্যাট প্রযোজ্য নয়। তাই প্রবাসীরা বৈধ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে যে কোনো পরিমাণ বৈদেশিক মুদ্রা বা রেমিটেন্স প্রেরণ করতে পারেন।


হুন্ডির মাধ্যমে বৈদেশিক মুদ্রা বা রেমিটেন্স প্রেরণ থেকে বিরত থাকার জন্য প্রবাসীদের প্রতি অনুরোধ জানিয়েছে রাজস্ব প্রশাসন।


হুন্ডি বা মানি লন্ডারিং প্রতিরোধের বিষয়ে এনবিআর সবসময় সতর্ক অবস্থানে রয়েছে উল্লেখ করে অবৈধ চ্যানেল বা হুন্ডির মাধ্যমে রেমিটেন্স প্রেরণ করা হলে তা জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখতে পারে না।


সূত্র: বাসস


বিবার্তা/হাসান/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com