অনিয়ম-দুর্নীতি : এনআরবির এমডিকে অপসারণ
প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৭, ১৬:০৪
অনিয়ম-দুর্নীতি : এনআরবির এমডিকে অপসারণ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক দেওয়ান মুজিবর রহমানকে অপসারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। অনিয়ম ও দুর্নীতির ১০ অভিযোগের প্রমাণ পাওয়ায় ব্যাংক কোম্পানির আইনের ৪৬ এর এক ধারা অনুযায়ী তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে।


তিনি আগামী দুই বছর কোনো ধরনের ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে যোগ দিতে পারবেন না বলে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। গভর্নর ফজলে কবিরের এই নির্দেশ বুধবার সকালে এনআরবি কমার্শিয়াল ব্যাংকে পাঠিয়ে দেয়া হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা জানিয়েছেন।


শুভঙ্কর সাহা বলেন, দেওয়ান মুজিবর রহমানের বিরুদ্ধে অভিযোগ পাওয়ার পর কেন্দ্রীয় ব্যাংক তদন্ত করেছিল। তদন্তে দেখা গেছে, অনেক বোর্ড সভায় পরিচালকদের অনুপস্থিতি সত্ত্বেও বিধি বহির্ভূতভাবে ঋণ অনুমোদন করা হয়েছে।


অপসারণের কারণ হি‌সে‌বে চি‌ঠি‌তে বলা হ‌য়ে‌ছে, পর্ষদ সদস্য‌দের অনৈতিকভা‌বে সু‌বিধা প্রদানের প্রমাণ পাওয়া গে‌ছে। এছাড়াও ঋণ বি‌তর‌ণে অ‌নিয়ম ক‌রে‌ছে। আর এসব কার‌ণে এম‌ডি‌কে অপসারণ করা হ‌য়ে‌ছে। আগামী দুই বছর দেওয়ান মুজিবর রহমান কো‌নো আর্থিক কমর্কা‌ণ্ডে অংশগ্রহণ কর‌তে পার‌বেন না ব‌লেও চি‌ঠি‌তে বলা হ‌য়ে‌ছে।


এর আগে আমানতকারীদের স্বার্থ রক্ষায় দায়িত্ব পালনে ব্যর্থ উল্লেখ করে গত ২০ মার্চ দেওয়ান মুজিবুর রহমানকে নোটিশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যান শহীদুল আহসানের স্বার্থ-সংশ্লিষ্ট এজি এগ্রোকে ১৮৩ কোটি টাকা ও বেগমগঞ্জ ফিডের নামে ১১৮ কোটি টাকাসহ বিভিন্ন শাখায় ৭৪৯ কোটি টাকার ঋণ অনিয়মে এমডির সংশ্লিষ্টতা পাওয়া গেছে। এছাড়া বেনামি শেয়ার ধারণ, পরিচালক না হয়েও পর্ষদ সভায় উপস্থিতিসহ বিভিন্ন অনিয়মের তথ্য গোপন করা হয়েছে।


সূত্র জানায়, সব মিলিয়ে ১০টি গুরুতর অভিযোগের বিষয়ে নিশ্চিত হওয়ার পরই কেন্দ্রীয় ব্যাংক এনআরবি কমার্শিয়ালের এমডিকে অপসারেণের এই নির্দেশ দিয়েছে।


বিবার্তা/রোকন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com