পেঁয়াজের কেজি ৪০ টাকা
প্রকাশ : ১৩ মার্চ ২০২০, ১২:৪৯
পেঁয়াজের কেজি ৪০ টাকা
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভারত রফতানি বন্ধের আদেশ তুলে নেয়ায় কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। দাম কমে তিন ভাগের এক ভাগে চলে এসেছে। রাজধানীর বেশিরভাগ খুচরা বাজারে ৪০ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে দেশি পেঁয়াজ।


শুক্রবার (১৩ মার্চ) রাজধানীর শ্যামবাজার, কাওরান বাজার, ফকিরাপুল, রামপুরা, শান্তিনগর, মালিবাগ হাজীপাড়া, সেগুনবাগিচা, খিলগাঁও অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।


বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সব থেকে ভালো মানের দেশী পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪৫-৫৫ টাকা। আর মোটামুটি ভালো মানের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকার মধ্যে।


খুচরার পাশাপাশি পাইকারিতেও পেঁয়াজের দাম কমেছে। রাজধানীতে পেঁয়াজের অন্যতম পাইকারি বাজার শ্যামবাজারে বাছাই করা ভালো মানের দেশী পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৩৮-৪০ টাকা। আর অবাছাই করা দেশী পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৩২-৩৫ টাকা কেজি।


শ্যামবাজারের ব্যবসায়ী সোহেল বলেন, ভারত রফতানি বন্ধের নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর থেকেই পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। কিছুদিন আগে যে দেশী পেঁয়াজের কেজি ৮০-৯০ টাকা বিক্রি করেছি, এখন তা ৩২-৩৫ টাকা কেজি বিক্রি করছে। ভারতের পেঁয়াজ বাজারে আসলে দাম হয় তো আরও কমতে পারে।


শ্যামবাজারের মতো কাওরান বাজারেও মাসের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৫০ টাকার ওপরে। বাজারটিতে দেশী পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৩৫-৩৮ টাকা, যা কিছুদিন আগে ছিল ৯০ টাকার ওপরে।


পেঁয়াজের এই দাম কমার বিষয়ে ব্যবসায়ী নোয়াব আলী বলেন, পেঁয়াজের দাম অনেক দিন মানুষকে ভুগিয়েছে। সাধারণ মানুষের পাশাপাশি আমরা ব্যবসায়ীরাও কম ভুগিনি। এখন পেঁয়াজ নিয়ে ভোগান্তি শেষে। সামনে পেঁয়াজের দাম আরো কমতে পারে।


দেশী পেঁয়াজের পাশাপাশি আমদানি করা পেঁয়াজের দামও কমেছে। তবে আমদানি করা পেঁয়াজের দাম তুলনামূলক দেশী পেঁয়াজের থেকে বেশি। ভালো মানের আমদানি করা পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকা। আর বড় পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকা।


পেঁয়াজের পাশাপাশি রসুনের দামও কমেছে। সপ্তাহের ব্যবধানে আমদানি করা রসুনের দাম কেজিতে কমেছে ২০ টাকা পর্যন্ত। গত সপ্তাহে ১৭০-১৮০ টাকা কেজি বিক্রি হওয়া আমদানি করা রসুন এখন বিক্রি হচ্ছে ১৫০-১৬০ টাকায়। আর দেশি রসুনের কেজি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৮০-৯০ টাকা।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com