পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ভারত
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ২২:৩৭
পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ভারত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পেঁয়াজ রফতানিতে ছয় মাস ধরে চলা নিষেধাজ্ঞা অবশেষে তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। দু’একদিনের মধ্যেই এ সংক্রান্ত নির্দেশনা জারি করবে ভারতের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড। এরপরই সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে কার্যকর হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।


প্রতিবেদনে বলা হয়, বুধবার (২৬ ফেব্রুয়ারি) ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে এই নিষেধাজ্ঞা তুলে নিয়ে রফতানি চালুর সিদ্ধান্ত হয়।


বৈঠক সূত্রের বরাতে সংবাদমাধ্যমটি জানায়, ভারতের বিভিন্ন রাজ্যে বিগত বছরগুলোর চেয়ে এবার পেঁয়াজের ভালো ফলন হওয়ায় কৃষকরা খুশি। কিন্তু ন্যায্য দাম না পেয়ে ইতোমধ্যে কৃষকদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হচ্ছে। তাই কৃষকদের স্বার্থে এবং পেঁয়াজের দরপতন ঠেকাতে আগাম প্রস্তুতি হিসেবে রফতানি জরুরি হয়ে পড়েছে। এ অবস্থায় রফতানি প্রক্রিয়া শুরুর জন্য অতিদ্রুত পদক্ষেপ নিতে বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়।


দেশটির খাদ্য ও ভোক্তা অধিকার বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী রাম বিলাশ পাসোয়ান এক টুইট বার্তায় বলেছেন, কৃষকদের স্বার্থ রক্ষার জন্যই মূলত পেঁয়াজ রফতানি করার বিষয়ে এ বৈঠক ডাকা হয়েছিল। অল্প সময়ের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করবে।


তিনি তার টুইটে বলেন, গত বছর রবি মৌসুমে পেঁয়াজ উত্পাদন হয়েছিল প্রায় ২৮ লাখ মেট্রিক টন। আর এ বছর রবি মৌসুমে প্রায় ৪০ লাখ মেট্রিক টন উৎপাদিত হয়েছে। ধারণা করা হচ্ছে এ উত্পাদন ৮৬-৮৭ লাখ মেট্রিক টনে গিয়ে পৌঁছাবে।


এদিকে ভারতে সরকারের এধরণের সিদ্ধান্তের খবরে বাংলাদেশে পেঁয়াজের বাজার নিম্নমুখি হয়ে পড়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে দেশের বিভিন্ন স্থানে মিয়ানমারের পেঁয়াজ বাজারে প্রতি কেজি বিক্রি হয়েছে ৫৫ টাকা, পাকিস্তানের ৬০ টাকা এবং চীনের পেঁয়াজ ৪৫ টাকা কেজিতে। পেয়াজ রফতানি নিষেধাজ্ঞা তুলে দেয়ার এ ঘোষণায় বাজারে দাম আরো কমে আসবে।


প্রসঙ্গত, অতিবৃষ্টির কারণে উত্পাদন সংকট হওয়া অভ্যন্তরীণ বাজারে দাম বাড়ানো ঠেকাতে প্রথমে ২০১৯ সালের আগস্টে দুদফা ন্যূনতম রফতানি মূল্য (এমইপি) বাড়িয়ে দেয় ভারত সরকার। এরপরও পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় গত ২৯ সেপ্টেম্বর পেঁয়াজ রফতানি পুরোপুরি বন্ধ করে দেয় ভারত সরকার।


এরপর থেকে বাংলাদেশ চরম বিপাকে পড়ে। হু হু করে বাড়তে গিয়ে পেঁয়াজের মূল্য বিশ্ব রেকর্ড ছুঁয়ে যায়। বিকল্প অনেকগুলো দেশ দেশ থেকে পেঁয়াজ আমদানি করলেও দেশের বাজার এখনও নিয়ন্ত্রণে আসেনি।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com