পৌনে ৭ লাখ কৃষককে ৮০ কোটি টাকা প্রণোদনা সরকারের
প্রকাশ : ৩০ অক্টোবর ২০১৯, ১৪:০৫
পৌনে ৭ লাখ কৃষককে ৮০ কোটি টাকা প্রণোদনা সরকারের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রবি মৌসুমকে সামনে রেখে দেশের ৬ লাখ ৮৬ হাজার ৭০০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ৮০ কোটি ৭৩ লাখ ৯১ হাজার ৮০০ টাকা প্রণোদনা দিচ্ছে সরকার। এতে দেশের ৬৪ জেলার ৬ লাখ ৮৬ হাজার ৭০০ বিঘা জমি এই প্রণোদনার আওতায় আসবে।


বুধবার (৩০ অক্টোবর) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। এবার মোট ৯টি ফসলকে কৃষি প্রণোদনা কার্যক্রমে অন্তর্ভূক্ত করা হয়েছে।


এগুলো হলো, গম, ভুট্টা, সরিষা, সূযর্মুখী, চিনাবাদাম, শীতকালীন মুগ ডাল, পেঁয়াজ ও পরের খরিপ-১ মৌসুমে গ্রীষ্মকালীন মুগ ও গ্রীষ্মকালীন তিল। এই নয়টি ফসল আবাদের এলাকা বাড়ানো, হেক্টরপ্রতি ফসলের ফলন বাড়ানো, সার্বিক দানাশষ্য এবং ডাল, তেল ও মসলা জাতীয় ফসলের উৎপাদন বাড়ানো এবং প্রাকৃতিক কারণে কৃষকদের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠা এই প্রণোদনার উদ্দেশ্য বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী।


এবার মোট ৬ লাখ ৮৬ হাজার ৭ জন কৃষক এ প্রণোদনা সুবিধা পাবেন। এদের মধ্যে ৭৫ হাজার পাবেন গম চাষের জন্য, ভুট্টার জন্য ২ লাখ ৫০ হাজার, সরিষার জন্য ২ লাখ ৪০ হাজার, সূর্যমুখীতে ৪ হাজার জন, চীনাবাদাম চাষে পাবেন ১০ হাজার, গ্রীষ্মকালীন তিলে ২৫ হাজার, শীতকালীন মুগ ডালে ৪৫ হাজার, গ্রীষ্মকালীন মুগ ডালের জন্য ৩০ হাজার, পেঁয়াজ চাষে পাবেন ৭ হাজার ৭ জন কৃষক।


এসব কৃষকেরা প্রত্যেকে ১ বিঘা জমির জন্য শস্য বীজ, ডিওপি, এমওপি সার দেয়া হচ্ছে। স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাধ্যমে কৃষি প্রণোদনা নিতে পারবেন সুবিধাপ্রাপ্ত কৃষকেরা।


কৃষিমন্ত্রী জানিয়েছেন, কৃষিপণ্যের বহুমুখীকরণ এবং খাদ্যে পুষ্টি নিশ্চিত করা সরকারের জন্য বড় চ্যালেঞ্জ এবং প্রধান লক্ষ্য। এ কর্মসূচি বাস্তবায়ন হলে ৬ লাখ ৮৬ হাজার ৭০০ বিঘা অর্থাৎ ৯১ হাজার ৭৪৫ হেক্টর জমি চাষ করা সম্ভব। এতে প্রায় ৮৪০ কোটি টাকা ২৯ লাখ ৩৪ হাজার ২৯১ টাকা আয় হবে বলে আশা করেন তিনি।


বিবার্তা/এরশাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com