পতনে পুঁজিবাজার, কমলো মূল্য আয় অনুপাত
প্রকাশ : ১২ অক্টোবর ২০১৯, ১২:৩৮
পতনে পুঁজিবাজার, কমলো মূল্য আয় অনুপাত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের শেয়ারবাজারে গত সপ্তাহে লেনদেন হওয়া চার কার্যদিবসেই মূল্যসূচকের পতন হয়। সেই সঙ্গে দাম কমে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে।


বাজার পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহের চার কার্যদিবসে শেয়ারবাজারে দরপতন হওয়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্সসহ বাকি দুটি সূচকেরও বড় পতন হয়। সূচকের এ পতনের মধ্যে বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৮৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে। এতে ডিএসইর সার্বিক মূল্য আয় অনুপাতও কমেছে।


সপ্তাহের শুরুতে ডিএসইর পিই ছিল ১৩ দশমিক ৩১ পয়েন্টে, যা সপ্তাহের শেষ কার্যদিবসে দাঁড়িয়েছে ১২ দশমিক ৯০ পয়েন্টে। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর সার্বিক মূল্য আয় অনুপাত কমেছে দশমিক ৪১ পয়েন্ট বা ৩ দশমিক শূন্য ৮ শতাংশ।


বরাবরের মতো সব থেকে কম পিই রেশিও রয়েছে ব্যাংক খাতের। সপ্তাহ শেষে ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৭ দশমিক ৩০ পয়েন্টে, যা আগের সপ্তাহে ছিল ৭ দশমিক ৩২ পয়েন্টে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ব্যাংক খাতের পিই কমেছে দশমিক শূন্য ২ পয়েন্ট।


দ্বিতীয় স্থানে থাকা বিদ্যুৎ ও জ্বালানি খাতের পিই ১১ দশমিক ৬৭ পয়েন্ট থেকে কমে ১১ দশমিক শূন্য ৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এর পরের স্থানে রয়েছে টেলিযোগাযোগ খাত। এ খাতের পিই ১২ দশমিক ৯৮ পয়েন্ট থেকে কমে ১২ দশমিক ৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে।


এ ছাড়া বীমা খাতের পিই রেশিও ১২ দশমিক ৫৯ পয়েন্ট থেকে বেড়ে ১৬ দশমিক ৯১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রকৌশল খাতের ১৩ দশমিক ৭৭ পয়েন্ট থেকে কমে ১৩ দশমিক ২৭ পয়েন্টে, বস্ত্র খাতের ১৩ দশমিক ৫০ পয়েন্ট থেকে কমে ১৩ দশমিক ৩২, সেবা ও আবাসন খাতের ১৪ দশমিক ৭০ পয়েন্ট থেকে কমে ১৩ দশমিক ৯৬, খাদ্য খাতের ১৬ দশমিক ২০ পয়েন্ট থেকে কমে ১৫ দশমিক ১৮ এবং ওষুধ ও রসায়ন খাতের ১৭ দশমিক ৬৬ পয়েন্ট থেকে বেড়ে ১৭ দশমিক ৮০ পয়েন্টে অবস্থান করছে।


বাকি খাতগুলোর পিইও রেশিও ২০ পয়েন্টের ওপরে। এর মধ্যে-তথ্য প্রযুক্তি ১৭ দশমিক ৯৭ পয়েন্টে থেকে বেড়ে ২০ দশমিক ৩২ পয়েন্টে, আর্থিক খাতের ১৮ দশমিক শূন্য ৪ পয়েন্ট থেকে বেড়ে ২০ দশমিক ৭৪, ভ্রমণ ও অবকাশ খাতের ১৯ দশমিক ৯৭ পয়েন্ট থেকে বেড়ে ২৩ দশমিক শূন্য ৩, সিরামিক খাতের ২১ দশমিক ২৯ পয়েন্ট থেকে কমে ২০ দশমিক ৬২, চামড়া খাতের ২০ দশমিক ৮৭ পয়েন্ট থেকে কমে ২০ দশমিক ২৭, বিবিধ খাতের ২৩ দশমিক ৬১ পয়েন্ট থেকে কমে ২৩ দশমিক ২০, সিমেন্ট খাতের ২৫ দশমিক ৮৭ পয়েন্ট থেকে কমে ২৪ দশমিক ৮৯, পেপার খাতের ২৬ দশমিক ৭৩ পয়েন্ট থেকে কমে ২৪ দশমিক ৫৯ এবং পাট খাতের ৪১৪ দশমিক শূন্য ৭ পয়েন্ট থেকে কমে ৩৯০ দশমিক ৪৬ পয়েন্টে অবস্থান করছে।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com