নতুন সিনেমার ও আধুনিক গান নিয়ে নীশিতা
প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ১১:৩৭
নতুন সিনেমার ও আধুনিক গান নিয়ে নীশিতা
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

নীশিতা বড়ুয়া এমনই একজন সঙ্গীতশিল্পী শুরু থেকেই যার কন্ঠ তার সমসাময়িক সকল সঙ্গীতশিল্পী থেকে সহজেই আলাদা করে নিতে কিংবা তার গান শুনেই বুঝে নিতে সহজ হতো যে এটা নীশিতা বড়ুয়ার কন্ঠ।


একজন সঙ্গীতশিল্পীর ক্ষেত্রে নিজের কন্ঠটাকে শ্রোতা দর্শকের কাছে সিগনেচার ভয়েজ হিসেবে প্রতিষ্ঠিত করতে পারাটাই হচ্ছে অনেক বড় এক সাফল্য। আর নীশিতা বড়ুয়া সেই সাফল্য পেয়ে আসছেন পেশাগতভাবে সঙ্গীত জীবনের শুরু থেকেই। শ্রুতি মধুর সুরেলা আর মিষ্টি কন্ঠের সঙ্গীতশিল্পী নীশিতা বড়ুয়া ঢাকা এবং কলকাতা দু’জায়গাতেই গান গাওয়া নিয়ে বেশ ব্যস্ত সময় পার করছেন।


এরইমধ্যে গেলো ১৩ জুলাই নীশিতা তার ফেসবুক ওয়ালে নতুন একটি সিনেমায় তার গাওয়া গানের অংশ বিশেষ শেয়ার করেছেন। আর তাতেই যেন প্রসংশিত হচ্ছেন।


অবশ্য নীশিতা জানান, তার নিজেরও ভীষণ ভালোলেগেছে বিধায় তিনি গানটি শেয়ার করেছেন। একইদিনে তিনি লুৎফর হাসানের লেখা ও সুর করা ‘সিঙ্গেল সিঙ্গেল’ শিরোনামের একটি গানেও কন্ঠ দিয়েছেন। এই গানটিরও অংশ বিশেষ তিনি তার ফেসবুকের ওয়ালে শেয়ার করেছেন।



নীশিতার ভাষ্যমতে, তিনি সবসময় একটু ভিন্নধরনের গান গাইতে স্বাচ্ছন্দ্যবোধ করেন এবং সিঙ্গেল সিঙ্গেল যেন ঠিক তাই হয়েছে। নীশিত সূর্য পরিচালিত ‘পায়রার চিঠি’ সিনেমায় ’‘বৈয়ামের শুয়োপোকা’ শিরোনামের গানটিতে কন্ঠ দিয়েছেন নীশিতা। গানটি লিখেছেন উপাসনা পূর্ণতা ও নীশিত সূর্য।


সুর করেছেন নীশিত সূর্য, সঙ্গীত করেছেন মীর মাসুম। এরইমধ্যে ‘বৈয়ামের শুয়োপোকা’ গানটির জন্য বেশ প্রশংসিত হচ্ছেন নীশিতা তার ভিন্ন ধরনের গায়কীর জন্য। শ্রোতা দর্শকেরা অল্প প্রকাশিত এই গানের মধ্যেই নীশিতাকে নতুন করে আবিষ্কার করছেন। নীশিতাও যেন তার গানে আরো অনেক বেশি আত্মবিশ্বাসীও হয়ে উঠছেন।


নীশিতা বলেন, ‘অনেকেরই অভিযোগ যে গান গাওয়ার ক্ষেত্রে আমি ভীষণ খুঁতখুঁতে। কিন্তু কেন খুঁতখুঁতে তা খুব সহজেই উপলদ্ধি করতে পারবেন আমার নতুন এই প্লে-ব্যাকটি শুনলে। এটা সত্য যে সিনেমার গল্প ও চরিত্রের উপর ভিত্তি করেই গান তৈরী হয়। সেটা বিবেচনায় পায়রার চিঠি সিনেমার বৈয়ামের শুয়োপোকা একটি সময়োপযোগী গান হয়েছে বলেই আমি মনেকরি। অনেক অনেক বেশি গান করার আগ্রহ আমার নেই। কিন্তু ভালো ভালো কিছু গান আমার ভক্ত শ্রোতাদের জন্য, আমার দেশের সঙ্গীতাঙ্গনের জন্য আমি রেখে যেতে চাই। আর এ কারণেই গান গাওয়ার ব্যাপারে আমার এতোটা সচেতনতা।’


এদিকে আজ ১৫ জুলাইনীশিতার জন্মদিন। জন্মদিনে সবার কাছে তিনি আশীবার্দ কামনা করেছেন যেন সুস্থ থাকেন ভালো থাকেন। কলকাতার ‘কে তুমি নন্দিনী’ সিনেমায় ‘ইশক খোদা হে’ গানটির জন্য খুব সাড়া পাচ্ছেন নীশিতা বড়ুয়া।


বিবার্তা/অভি/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com