ডারবান চলচ্চিত্র উৎসবে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’
প্রকাশ : ১০ জুলাই ২০১৯, ১৩:০৭
ডারবান চলচ্চিত্র উৎসবে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধুকন্যা ও দেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে নির্মিত ডকু-ড্রামা ‘হাসিনা: অ্যা ডটারস টেল’ মুক্তি পেয়েছিল গত বছরের নভেম্বরে। এবার সিনেমাটি বিদেশের মাটিতে প্রদর্শিত হতে যাচ্ছে।


বিষয়টি নিশ্চিত করেছেন ডকু ড্রামাটির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। তাদের সঙ্গে যৌথ প্রযোজনা করেছে অ্যাপেলবক্স ফিল্মস।


দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিতব্য ৪০তম ডারবান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে এই ডকু ড্রামা ‘হাসিনা: অ্যা ডটারস টেল’। ডারবান চলচ্চিত্র উৎসবে ‘হাসিনা’ চলচ্চিত্রটি দুইবার দেখানো হবে। উৎসবের তৃতীয় দিনে (২০ জুলাই) দুপুর আড়াইটায় এবং ২৪ জুলাই বিকেল চারটায়।


ডারবান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সাইট ভিজিট করে দেখা যায়, আগামী ১৮ জুলাই থেকে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার গুরুত্বপূর্ণ এই চলচ্চিত্র উৎসবটি, যা চলবে ২৮ জুলাই পর্যন্ত।


চলচ্চিত্রটি ২০১৮ সালের ১৬ নভেম্বর মুক্তি পায়। এর আগে ২৮ সেপ্টেম্বর শেখ হাসিনার ৭১তম জন্মদিনে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয় ‘হাসিনা: অ্যা ডটারস টেল’-এর ট্রেলার! দুই মিনিট ৪৮ সেকেন্ড ব্যাপ্তির ট্রেলারটি চলচ্চিত্র সংশ্লিষ্ট মানুষ থেকে শুরু করে সংসদ সদস্য, মন্ত্রী ও রাজনীতিকরাও তাদের টুইটার, ফেসবুক আর ইনস্টাগ্রামে শেয়ার করেন।


সিআরআই জানায়, এর মাধ্যমে প্রথমবারের মতো এটি কোনো চলচ্চিত্র উৎসবে অংশ নিতে যাচ্ছে।


প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা: অ্যা ডটারস টেল’। এর দৈর্ঘ্য ৭০ মিনিট। এটি পরিচালনা করেছেন রেজাউর রহমান খান পিপলু। এর চিত্রগ্রহণে ছিলেন সাদিক আহমেদ।


ছবিটির নির্মাণ প্রসঙ্গে নির্মাতা পিপলু বলেন, ‘এটা অলমোস্ট আমাদের পাঁচ বছরের পরিশ্রমের ফসল। যদিও শুরুতে এমন কিছু করবো ভাবিনি। শুরুতে আমরা চেয়েছি প্রধানমন্ত্রীর পারসোনাল অ্যাকটিভিটিগুলো রেকর্ড করে রাখতে, যার তেমন কোনও উদ্দেশ্য ছিল না। বছর দুই পরে এসে মনে হলো এটা নিয়ে অসাধারণ কিছু করা যায়। কারণ, উনার পুরো লাইফটা এত বেশি ড্রামাটিক, যা সবাই জানেন। এখানে আমি তার সেই ছোট ছোট জীবনের গল্পগুলোকে এক সুতোয় বাঁধার চেষ্টা করেছি।’


নির্মাতা জানান, ‘হাসিনা, অ্যা ডটারস টেল’ ডকুফিল্মটির দৈর্ঘ্য ৭০ মিনিট। এখানে প্রধানমন্ত্রী ছাড়াও তার পরিবারের সদস্যদের দেখা যাবে। উঠে আসবে শেখ হাসিনার সাধারণ জীবনের অসাধারণ কিছু মুহূর্ত। যেখানে তিনি কখনও মেয়ে, কখনও মা, কখনও বোন আর কখনও আমজনতার নেত্রী হিসেবে দেখা দেবেন।


পিপলু আর খানের পরিচালনায় ‘হাসিনা’ ডকু-ফিকশনের কাহিনি গড়ে উঠেছে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনের দুঃখ-বিষাদ, ব্যক্তিগত আখ্যান আর নৈকট্যের গল্পগুলো নিয়ে।


যদিও নির্মাতা বলছেন, এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বায়োপিক নয়, বরং এটা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার গল্প এবং তার বোন শেখ রেহানার গল্প।


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার জ্যেষ্ঠ সন্তান শেখ হাসিনা। ভাই-বোনদের মধ্যে শেখ হাসিনা ও শেখ রেহানা ছাড়া কেউই জীবিত নেই। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের অন্য সদস্যরা ঘাতকদের গুলিতে নিহত হন।


১৯৮১ সালে আওয়ামী লীগের নেতৃত্বে আসেন শেখ হাসিনা। ১৯৯৬ সালে তার নেতৃত্বে জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন শেখ হাসিনা। এরপর ২০০৮ সালে দ্বিতীয় এবং ২০১৪ সালে তৃতীয়বারের মতো নির্বাচনে জয়ী হয়ে প্রধানমন্ত্রী হন তিনি।


ছবিটির ট্রেলার:



বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com