মঞ্চ থেকে উঠে আসছেন শাজাহান সম্রাট
প্রকাশ : ২৪ জুন ২০১৯, ১১:৪৬
মঞ্চ থেকে উঠে আসছেন শাজাহান সম্রাট
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

কোনো অভিনেতার শেকড় যখন মঞ্চ হয় তখন তার অভিনয়ের মধ্যেই এক ধরনের জৌলুস লক্ষ্য করা যায়। শাজাহান সম্রাট এমনই একজন অভিনেতা টিভির পর্দায় তার অভিনয় দেখলেই সহজেই অনুমাণ করা যায় তিনি মঞ্চে নিজেকে অভিনয়ে সিদ্ধহস্ত করে তবেই টিভি নাটকে অভিনয়ে ব্যস্ত হয়ে উঠেছেন। ঢাকার মানিকনগরের সন্তান সম্রাট প্রথম দর্শকে মুগ্ধতার আবেশে জড়ান সুমন আনোয়ার পরিচালিত ‘জাতিস্মর’ নাটকে।


এই নাটকে সম্রাট অভিনয়ের সুযোগ পেয়েছিলেন আহমেদ রুবেল ও নূসরাত ইমরোজ তিশার সঙ্গে। আর এরপর থেকেই সম্রাটকে নির্মাতারা চ্যালেঞ্জিং চরিত্রগুলোতে অভিনয়ের জন্য কাস্ট করতে শুরু করেন। একটু একটু করে এগিয়ে যেতে থাকেন শাজাহান সম্রাট। অভিনয় দিয়ে শুধু দেশেই নয় দেশের বাইরেও বাংলাদেশের নামকে আরো উজ্জ্বল করার স্বপ্নই তার। ‘


জাতিস্মর’র পর সম্রাট অভিনয় করেছেন সুমন আনোয়ার’সহ আশুতোষ সুজন, তানিম রহমান অংশু, নূরুল আলম আতিক, পারভেজ আমিন’সহ আরো বেশ কয়েকজন নির্মাতার নাটকে। পারভেজ আমিন পরিচালিত দীপ্ত টিভিতে প্রচারিত ‘জলপুত্র’ ধারাবাহিকে জয়ন্ত নামের চরিত্রে অভিনয় করে বেশ সাড়া ফেলেন সম্রাট। টিভি পর্দায় সম্রাটের উপস্থিতি যেন দর্শককে এখন মুগ্ধ করেই চলেছে। তাই নির্মাতাদেরও তার প্রতি আস্থা বাড়ছে। বাড়ছে সম্রাটেরও ব্যস্ততা।


সম্রাট বলেন, ‘মঞ্চে অভিনয়ে নিজেকে কিছুটা তৈরী করার পরই আমি টিভি নাটকে নিয়মিত হবার চেষ্টা করেছি। প্রতিনিয়তই অভিনয়ের নতুন নতুর রূপের সাথে আমার দেখা হচ্ছে। আমিও নিজেকে নতুন করে আবিষ্কার করছি। আমি অভিনয় দিয়েই বাংলাদেশের নাম বিশ্বদরবারে আরো আলোকিত করতে চাই। হতে চাই একজন পূর্ণাঙ্গ অভিনেতা।’


নাট্যদল ‘পালাকার’র সাথে ছিলেন সম্রাট গেলো ২০০৪ থেকে ২০০৮ পর্যন্ত। এরপর তিনি টিভি নাটকেই ব্যস্ত হয়ে উঠেন। মঞ্চে তার দাপুটে অভিনয়ে মুগ্ধ হয়েছেন দর্শক ‘মানগুলা’, ‘মাহরাজা’, ‘ডাকঘর’, ‘চার দেয়াল’,‘ সবার উপরে মানুষ সত্য’সহ আরো বেশ কিছু নাটকে। মঞ্চ থেকেই তাকে টিভির পর্দায় দর্শকের সামনে তুলে ধরেন সুমন আনোয়ার। তাই এই নিমাপতার প্রতিও দারুন কৃতজ্ঞ সম্রাট। সম্রাট অভিনয় করেছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য ফেইস হাউজ’,‘ জননী’তে।


এরইমধ্যে তিনি নূরুল আলম আতিকের নির্দেশনায় ‘লাল মোরগের ঝুটি’ সিনেমাতেও অভিনয় করেছেন। জীবনে প্রমে এসেছিলো তার। তবে সেই প্রেম আজ বহুদূরে। নিজেকে অভিনয়েই মনোযোগী করে তুলেছেন প্রেমিকা সরে যাবার পরে। সম্ট্রাটের বাবা আব্দুস সালাম ও মা সাজেদা বেগম। তার ছোট ভাই মামুন শ্রাবণ নির্দেশিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মাটির পাখি’ বিশেষভাবে পুরস্কৃত একটি চলচ্চিত্র।


বিবার্তা/অভি/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com