‘রাঢ়াং’ দিয়েই অভিনয়ে ফিরছেন তমালিকা কর্মকার
প্রকাশ : ২৪ জুন ২০১৯, ১১:২৬
‘রাঢ়াং’ দিয়েই অভিনয়ে ফিরছেন তমালিকা কর্মকার
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

বিগত প্রায় এক বছল যাবত নিজের জীবনে কিছুটা পরিবর্তন আনার জন্য সূদূর আমেরিকাতেই ছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত দাপুটে অভিনেত্রী তমালিকা কর্মকার। তবে গেলো ঈদের আগেই তিনি একেবারেই দেশে চলে এসেছেন। সিদ্ধান্ত নিয়েছেন এখন থেকে দেশেই নিয়মিত থাকবেন, অভিনয়েও আগের মতো নিয়মিত হবেন তিনি।


প্রায় এক বছর আগে নিজের নাট্যদল ‘আরণ্যক’র দর্শকপ্রিয় মঞ্চ নাটক ‘রাঢ়াং’এ অভিনয়ের মধ্যদিয়েই অভিনয়ে ফিরছেন তমালিকা। বিষয়টি গতকাল সকালে মুঠোফোনে নিশ্চিত করেছেন তিনি। আগামীকাল সন্ধ্যা সাতটায় রাজধানীর শিল্পকলা একাডেমিতে নাটকটির ১৮৪’তম মঞ্চায়ন হবে। তমালিকার ভাষ্যমতে তিনি এখন পর্যন্ত এই নাটকের মঞ্চায়নের তিনটি শো’তে থাকতে পারেননি। যথারীতি তিনি আগামীকাল ১৮৪’তম মঞ্চায়নে দর্শকের সামনে শ্যামলী’রূপে উপস্থিত হবেন। প্রায় একবছর আগে ‘রাঢ়াং’র জন্যই মঞ্চে উঠেছিলেন তমালিকা।



আবার মঞ্চে উঠা প্রসঙ্গে তমালিকা বলেন, ‘সত্যি বলতে কী প্রায় এক বছর পর মঞ্চে উঠতে গিয়ে আমি কিছুটা ভয়েই আছি। তবে নিজের ভেতর ভালোলাগাও কাজ করছে। নিজের দল আরণ্যক। রাঢ়াং ২০০৪ সাল থেকে নিয়মিত মঞ্চস্থ হয়ে আসছে। আমিও ছিলাম শুরু থেকেই। আজীবন থাকবো। দর্শকের কাছে বিশেষ অনুরোধ থাকবে আজকের শো’টি উপভোগ করার জন্য।’ তমালিকা কৃতজ্ঞতা প্রকাশ করেন তার নাট্যগুরু মামুনুর রশীদের কাছে।


তমালিকা বলেন, ‘শ্রদ্ধেয় মামুনুর রশীদ আমার নাট্যগুরু। তার হাত ধরেই আমার একটু একটু করে অভিনয়ের দুনিয়ায় পথচলা। আমি আমার শেষ নিঃশ্বাস পর্যন্ত অভিনয়ই করে যেতে চাই। আমি জানি আমার গুরু আমাকে সবসময়ই তার আশীর্বাদের ছায়াতলেই রাখেন।’



‘রাঢ়াং’ রচনা ও নির্দেশনায় আছেন মামুনুর রশীদ। এদিকে আগামী ঈদের জন্যেও নাটক টেলিফিল্মে অভিনয় করবেন তমালিকা কর্মকার। তবে আপাতত তার ভাবনাজুড়ে শুধুই ‘রাঢ়াং’। অভিনয় জীবনে তমালিকার পথচলা দীর্ঘ ২৭ বছর যাবত। তার অভিনীত প্রথম সিনেমা ছিলো শেখ নিয়ামত আলী’র ‘অন্য জীবন’। আবু সাইয়ীদের ‘কীত্তণখোলা’ সিনেমাতে অভিনয় করে তিনি প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।


মালেক আফসারী পরিচালিত ‘এই ঘর এই সংসার’ তার অভিনীত উল্লেখযোগ্য একটি চলচ্চিত্র। এতে তিনি আলীরাজের বিপরীতে অভিনয় করেছিলেন। সালমান শাহ’র সঙ্গে তার অভিনীত এটিই একমাত্র চলচ্চিত্র। টিভিতে তার অভিনীত সর্বশেষ নাটক ছিলো সালাহ উদ্দিন লাভলুর ‘ফেসবুকে বিবাহ’, চয়নিকা চৌধুরীর ‘দুপুর বেলার গল্প ছোট’, অনিমেষ আইচের ‘গুলনেহার’। তার অভিনীত সর্বশেষ আলোচিত ধারাবাহিক নাটক মাতিয়া বানু শুকুর ‘আগুন আল্পনা’।


বিবার্তা/অভি/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com