ভোট দেয়ার অধিকার নেই যে বলিউড তারকাদের
প্রকাশ : ১৯ এপ্রিল ২০১৯, ১৬:৫৯
ভোট দেয়ার অধিকার নেই যে বলিউড তারকাদের
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে চলছে লোকসভা নির্বাচন। যেখানে রাজনীতিবীদ ছাড়াও বিভিন্ন অঙ্গনের মানুষ পছন্দের দলের হয়ে প্রচার প্রচারণায় নেমেছেন। অনেকে দলমতের উর্ধ্বে উঠে সাধারণ মানুষকে ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানিয়েছেন। এই তালিকায় সামিল আছেন বলিউডের বহু তারকারাও। বলিউডের ড্রিম গার্ল হেমা মালিনী থেকে শুরু করে পশ্চিমবঙ্গের মিমি চক্রবর্তী পর্যন্ত পিছিয়ে নেই।


তবে প্রতিদ্বন্দ্বিতা দূরে থাক, লোকসভা ভোটে বলিউডের অনেক হাইভোল্টেজ তারকা ভোটই দিতে পারবেন না। আর সেটা শুটিং নিয়ে ব্যস্তকার কারণে নয়, বরং তাদের ভোট দেবার অধিকারই নেই। অথচ তারাই কিনা বিশ্বজুড়ে ভারতের প্রতিনিধিত্ব করছেন।


এমন বহু তারকা রয়েছেন যারা নাগরিক অধিকার প্রয়োগের আহ্বান জানিয়ে নিজেরাই পারছেন না ভোট দিতে। তাদের মধ্যে অক্ষয় কুমার, আলিয়া ভাট, দীপিকা পাডুকোন, সানি লিওন, ক্যাটরিনা কাইফ, জ্যাকুলিন ফার্নান্দেজ, ইমরান খানসহ অনেকে।


কিন্তু কেন তারা ভোট দিতে পারছেন না? তার কারণ জানিয়েছে মুম্বাই মিরর। সম্প্রতি প্রকাশিত একটি খবরে তারা জানায়, ভারত সরকারের নিয়ম অনুসারে কোনও ভারতীয় দ্বৈত নাগরিকত্ব উপভোগ করতে পারেন না। যদি করেন, তাহলে ভারতে তার নাগরিকত্ব হারাবে। আর এ কারণেই বেশ কয়েকজন তারকা অভিনেতা অভিনেত্রী ভারতের নাগরিক নন বিধায় নির্বাচনে অংশ গ্রহন কিংবা ভোটাধিকার হারিয়েছেন।


অক্ষয় কুমার
অক্ষয় কুমার মুম্বাইয়ে থাকলেও তার পাসপোর্ট কানাডার। সেই দেশ থেকে নাগরিকত্বের প্রস্তাব দেয়া হলে অভিনেতা তা গ্রহণ করেন। তাই ভারতের নাগরিকত্ব হারাতে হয় অক্ষয়কে।


দীপিকা পাডুকোন
দীপিকা পাডুকোনেরও একই অবস্থা। তিনিও ভারতীয় নাগরিক নন। তিনি ডেনমার্কের নাগরিক। সেখানেই কোপেনহেগেনে তার জন্ম। ফলে ড্যানিশ পাসপোর্ট রয়েছে তার।


ক্যাটরিনা কাইফ
একইভাবে ক্যাটরিনা জন্মেছেন হংকংয়ে। তবে তার রয়েছে ব্রিটিশ পাসপোর্ট। আলিয়াও ব্রিটিশ পাসপোর্টধারী। তার মা সোনি রাজদানও ব্রিটিশ নাগরিক। ফলে ভোট দেওয়ার অধিকারী নন তিনিও। আর জ্যাকুলিনতো জন্ম ও কর্মসূত্রেই শ্রীলঙ্কার নাগরিক। ২০০৬ সালে মিস ইউনিভার্স শ্রীলঙ্কা খেতাব অর্জন করে বলিউডে পা রাখেন ২০০৯ সালে। এরপর থেকেই এখানে কাজ করছেন তিনি।


আলিয়া ভাট
মায়ের কারণে জন্মসূত্রে ব্রিটিশ নাগরিকত্ব পেয়ে যান আলিয়া ভাট। তার মা সোনি রাজদান একজন ব্রিটিশ নাগরিক। আর তাই ভারতীয় নাগরিকত্ব ও পাসপোর্ট না থাকায় লোকসভায় ভোট দেয়ার অধিকার নেই আলিয়া ভাটের।


জ্যাকলিন ফার্নান্দেজ
এই বলি অভিনেত্রীর জন্ম বাহরাইনে। বাবার জন্ম শ্রীলঙ্কায়। মা মালয়েশিয়ার নাগরিক। এসব কারণে এবার লোকসভায় ভোট দিতে পারছেন না মুম্বাইয়ের এই বাসিন্দা।


সানি লিওন
আর সানি লিওনতো জন্মসূত্রে কানাডিয়ান। সেখানেই তার বেড়ে উঠা। কাজের ক্ষেত্রও ছিলো সেখানেই। কিন্তু বিগ বসের মধ্য দিয়ে বলিউডে এসে এখানেই নিয়মিত কাজ শুরু করেন। আমির খানের ভাগ্নে ইমরান খান। তিনিও পারছেন না ভোট দিতে। কারণ তিনি আমেরিকার নাগরিক।


ইমরান খান
এবারের লোকসভা নির্বাচনে ভোট দেয়ার অধিকার নেই আমির খানের ভাগ্নে বলিউড অভিনেতা ইমরান খানেরও। কারণ কাগজে কলমে তিনি একজন মার্কিন নাগরিক। সেদেশের পাসপোর্টও আছে তার কাছে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com