‘ভালো অনুভূতির মূল্য টাকায় পরিমাপ করা যায় না’
প্রকাশ : ২৮ অক্টোবর ২০১৮, ১৭:৫১
‘ভালো অনুভূতির মূল্য টাকায় পরিমাপ করা যায় না’
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

২৬ অক্টোবর বলিউডে মুক্তি পেয়েছে সাইফ আলী খান অভিনীত ছবি ‘বাজার’। দুই ধূর্ত মিলিয়নিয়ারের প্রতিদ্বন্দ্বিতা নিয়ে নির্মিত এই ছবিতে একজন লোভী ব্যবসায়ির চরিত্রে অভিনয় করেছেন সাইফ।


সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম নিজের ছবি এবং চলমান যৌন হয়রানির বিরুদ্ধে আন্দোলন নিয়ে কথা বলেছেন এই তারকা। সাক্ষাৎকারের চুম্বক অংশ পাঠকদের জন্য রইলো।


‘বাজার’ ছবিতে তো আপনি অর্থের জন্য বেপরোয়া হয়ে ওঠেন...


ছবিতে আমার এমন একটি চরিত্র, যে কিনা তার পরিবারকে রক্ষা করতে অর্থের জন্য মরিয়া হয়ে ওঠে। সে বিশ্বাস করে অর্থ থাকলেই কেবল ভাল জীবনযাপন করা যায়।


এমন একটি চরিত্রের সঙ্গে আপনার বাস্তব জীবনের সম্পর্ক কতটুকু?


একদমই বিপরীত। ছবির চরিত্র শাকুন কোঠারি(সাইফ আলী খান)মনে করে অর্থই ঈশ্বর। কিন্তু আমার কাছে একেবারেই তা নয়। একটা সময় অর্থের জন্য শাকুন কোঠারি নীতিহীন এবং নিষ্ঠুর হয়ে ওঠে, কিন্তু বাস্তবে আমি অনেকবেশী শান্তিপ্রিয়।


ব্যক্তিগত জীবনে কোন বিষয়গুলো আপনাকে আনন্দিত করে?


সৃজনশীল কাজ করতেই আমার বেশি ভালোলাগে। যেহেতু আমি অভিনয়ের সঙ্গে জড়িত, তাই যেকোনো ভাল চরিত্রে কাজ করতে পারাটা আমার কাছে সবচেয়ে বেশি আনন্দদায়ক। আমি মনে করি ‘বাজার’ ছবির শাকুন চরিত্রটাও আমার কাছে খুব উপভোগ্য।


সফলতাকে আপনি কিভাবে সংজ্ঞায়িত করবেন?


সফলতাকে আমি ভিন্নভাবে দেখতে অভ্যস্ত। নিজের ইচ্ছাকে প্রাধ্যন্য দিয়ে, পরিবার ও আশেপাশের মানুষের প্রতি সঠিক দায়িত্ব পালন করাই আমার কাছে সফলতা। যেমন আমি গিটার বাজাতে, বই পড়তে এবং বিভিন্ন ধরনের চীনা খাবার খেতে পছন্দ করি। আবার পরিবার ও বন্ধুদের সঙ্গে হুইস্কির গ্লাসে চুমুক দিতে দিতে গোধূলি দেখতেও পছন্দ করি। এমন অনুভূতি আপনি কত টাকায় কিনতে পারবেন? ভালো অনুভূতির মুল্য টাকায় পরিমাপ করা যায় না।


বাজার’ ছবিতে আপনার লুক নিয়েও আলোচনা হয়েছে...


ওই ধুসর বর্ণের চুলে একটা বয়স্ক লুক তো... আমি সবসমই তা করার চেষ্টা করি। সেই নব্বইয়ের দশক থেকে শুরু করে এখনো ছবিতে নতুনত্ব দেয়ার চেষ্টা করছি। তাছাড়া একটি কেন্দ্রীয় চরিত্রের লুক এমনই হওয়া উচিত। দর্শকরা এসব মানতে শুরু করেছে, কারণ তাদের রুচিরও তো পরিবর্তন ঘটছে।


এমন একটি চরিত্রে কাজ করতে পরিচালক কতটা সাহায্য করেছে?


আমার মায়ের (শর্মিলা ঠাকুর) কাছ থেকে শিখেছি কিভাবে পরিচালক মূল্যায়ন করতে হয়। মা সবসময় বলেন, পরিচালকের কাজ শিল্পীকে অভিনয় শেখানো নয় বরং ভাল একটা শট নিতে কিছু নিজস্ব কৌশল অবলম্বন করাই হচ্ছে পরিচালকের মূল কাজ। ‘বাজার’ এর পরিচালক গৌরব কে চাওলা এমনই একজন। তিনি খুব বেশি পরিচিত না হলেও বেশ সম্ভাবনাময়।


চলমান যৌন হয়রানির বিষয়ে কি বলবেন?


খুব হাস্যকর এবং অমানবিক অনেক ঘটনাই সামনে আসছে। এ বিষয়ে ঠিক কি বলা উচিত, জানি না। তবে এটুকু বলতে পারি, যৌন হয়রানির ঘটনা ঘটতে থাকলে নতুনরা আস্থা হারিয়ে ফেলবে, যা ইন্ড্রাস্ট্রির ভবিষ্যৎকে খারাপ দিকে নিয়ে যাবে বলে আমার বিশ্বাস। আমাদের চলচ্চিত্র সমিতির সদস্যদের এটুকু অন্তত নিশ্চিত করতে হবে যে, নারীরা যেন সম্মানের সাথে কাজ করে যেতে পারে।
সূত্র: পিঙ্কভিলা


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com