নিজেকে খোঁজার চেষ্টায় তামান্না
প্রকাশ : ২০ অক্টোবর ২০১৮, ২১:৪৫
নিজেকে খোঁজার চেষ্টায় তামান্না
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

প্রয়াত শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘ভন্ড’খ্যাত নায়িকা তামান্না দীর্ঘদিন ধরেই সুইডেনে আছেন। কিন্তু সুইডেনে জীবনের এই পর্যায়ে এসে তামান্না এখন নিজেকে সত্যিকার অর্থে খুঁজে বের করার চেষ্টা করছেন।


সুইডেনে এতোদিন যে পেশায় তিনি সম্পৃক্ত ছিলেন তা অনেকটাই জীবনের সাথে কম্প্রোমাইজ করে সেখানে বসবাস করে আসছিলেন। তামান্নার জন্ম এক রাজকীয় পরিবারে। বাবা মায়ের স্নেহ এবং ভাইদের ভালোবাসায় তিনি বেড়ে উঠেছিলেন। চলচ্চিত্রে এসে তামান্না দেশের শীর্ষ স্থানীয় একজন নায়িকায় নিজেকে পরিণত করেছিলেন। কিন্তু একজন মেয়ে হিসেবে সমাজের নিয়মের মধ্যে থেকে জীবনের সঙ্গে আপস করে সুইডেনে পাড়ি জমিয়ে শীর্ষে থেকেও চলচ্চিত্র অঙ্গন থেকে অনেকটাই নীরবে সরে যান। কিন্তু সেটা যে ভুল ছিলো, তা তিনি জীবনের এই পর্যায়ে এসে উপলদ্ধি করছেন প্রতিটি মুহূর্তে।


তাই সেই ভুল যখন ভাঙ্গলো তখন তার আবারো চলচ্চিত্রাঙ্গনে ফেরার ইচ্ছে প্রকাশ করছেন তামান্না। নিজেকে মানসিক ভাবে যেমন পরিবর্তন করেছেন ঠিক তেমনি চলচ্চিত্রে অভিনয়ের জন্যও নিজেকে প্রস্তুতও করেছেন। মুঠোফোনে গতকাল সকালে তার সঙ্গে কথা হলে তামান্না বলেন, দেখতে দেখতে জীবন থেকে কীভাবে যেন রোবটের মতো বিশটি বছর পেরিয়ে গেছে। এই বিশটি বছর আমাকে কেউ যেন কন্ট্রোল করছিলো। আমি রোবটের মতো শুধু নির্দেশনাই শুনছিলাম। আমি এতোটাই বোকা এবং আবেগী ছিলাম যে আমি যে নিয়ন্ত্রিত হয়ে জীবন যাপন করছি তা বুঝতে পারিনি। কিন্তু এই সময়ে এসে তা আমি উপলদ্ধি করছি। আর তাই আমার ফেলে আসা চলচ্চিত্র জীবনে আমি আবার ফিরে যেতে চাচ্ছি। তাই সুইডেনে আমি আমার সেই শুরুর তামান্নাকেই খুঁজে বের করার চেষ্টা করছি। আমি আমার নিজেকে খুঁজে বের করার চেষ্টা করছি। যে কারণে আমি একটি সুইডেনে একটি কালচারাল এসোসিয়েসনে কাজ করছি গত প্রায় দু’বছর ধরে। আমার প্রচন্ড আত্মবিশ্বাস যে আমি দেশে ফিরলে চলচ্চিত্রে আমি আমার নিজেকে আবারো প্রমাণ করতে পারবো। হয়তো অনেকটা সময় পেরিয়ে গেছে। কিন্তু তারপরও আমি আশাবাদী।


তামান্না সুইডেনে থাকলেও তার মন পড়ে থাকে দেশে। তিনি সবসময়ই দেশের খবর, দেশের চলচ্চিত্রাঙ্গনের খোঁজ খবর রাখতেন। তামান্না অনায়াসে স্বীকার করেন তার জীবনে শহীদুল ইসলাম খোকনের অবদানের কথা। নায়ক হিসেবে তিনি ওমরসানী, বাপ্পারাজ, অমিত হাসান, ফেরদৌস, রিয়াজ ও শাকিব খানের সহযোগিতা পেয়েছেন। জীবনের ঝামেলা এড়িয়ে চলতে এবং স্বার্থপর না হতে পারার কারণেই তিনি শীর্ষ অবস্থানে থেকেও চলচ্চিত্র থেকে একসময় নিজেকে গুটিয়ে নিয়েছিলেন। কিন্তু আর না। এবার ফেরার প্রত্যয়ে তিনি।


তামান্না বিগত প্রায় দু’বছর যাবত সুইডেনে ‘হোমসান কালচারাল এসোসিয়েশন’র নৃত্য ও অভিনয়ের নির্দেশক হিসেবে কাজ করছেন। সর্বশেষ তিনি মঈন বিশ্বাসের ‘পাগল তোর জন্যরে’ চলচ্চিত্রে অভিনয় করেন।


বিবার্তা/অভি/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com