এই মানিক সেই মানিক
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২২:৩৭
এই মানিক সেই মানিক
ছবি : আলিফ হোসেন রিফাত
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

তার পুরো নাম মাহাবুবু রহমান মানিক। তবে মানিক নামেই শোবিজ অঙ্গনের সবাই তাকে চেনেন, জানেন। ১৯৯২ সালে চলচ্চিত্রে সহকারী মেকাপ আর্টিস্ট হিসেবে মানিকের যাত্রা শুরু হয়।


যে কারণে দীর্ঘ এই পথচলায় মানিক নিজেকে শোবিজ অঙ্গনের সবার কাছেই একজন পরিচিত মেকাপ আর্টিস্ট হিসেবে নিজেকে গড়ে তুলেছেন। গড়ে তুলেছেন মানিক নিজেকে একজন নির্ভরযোগ্য মেকাপ আর্টিস্ট হিসেবে। তাই তারকাদের যখনই নিজেকে সর্বোচ্চ সুন্দর রূপে নিজেকে গড়ে তুলতে চান প্রথম সারির মেকাপ আর্টিস্ট হিসেবে যেন তার কথাই মনে পড়ে সবার আগে।


মানিক তার নিজের চেষ্টায় নিজের মেধা দিয়ে আজকের অবস্থানে এসে পৌঁছেছেন। যে কারণে একজন মেকাপ আর্টিস্ট হিসেবে রাষ্ট্রের সর্বোচ্চ স্বীকৃতি স্বরূপ এরইমধ্যে গেলো ৮ জুলাই তিনি পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। রুবাইয়াত হোসেন পরিচালিত ‘আন্ডার কনস্ট্রাকশন’ চলচ্চিত্রের জন্য একজন মেকাপ আর্টিস্ট হিসেবে ২০১৬ সালের শ্রেষ্ঠ মেকাপ আর্টিস্টের পুরস্কার লাভ করেছেন মানিক। তার এই বিরাট অর্জনে তার পরিবারের সবাই যেমন খুশি, খুশি শিল্পী পরিবারও।


নিজের এমন সাফল্যে উচ্ছসিত মানিক বলেন, আমি আমার শিল্পী পরিবার, নাটক সিনেমার প্রযোজক পরিচালকসহ সবার কাছেই আমি কৃতজ্ঞ। কারণ তারা আমাকে কাজ করার সুযোগ দিয়ে আমাকে আজকের মানিকে পরিণত করেছেন। তাদের ভালোবাসার কাছে আমি ঋণী হয়ে রইলাম। আমি সারা জীবন এভাবে আমার কাজের মান বজায় রেখে এগিয়ে যেতে চাই সামনের দিকে। জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য আমাকে যারা নির্বাচিত করেছেন তাদের কাছে আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ। সেইসাথে দোয়া চাই আমার প্রয়াত বাবার জন্য। দোয়া চাই আমার মা এবং আমার পরিবারের জন্য।


কিশোরগঞ্জের করিমগঞ্জ থানার আশুতিয়া পাড়া গ্রামের মধ্যবিত্ত এক পরিবারের সন্তান মানিক। তার বাবা আব্দুল খালেক এবং মা হালিমা বেগম। একজন মেকাপ আর্টিস্ট হিসেবে তার যাত্রা শুরু মেকাপ আর্টিস্ট মান্নানের হাত ধরে।


১৯৯৬ সালের শেষের দিকে আফজাল হোসেনের সাথে প্রথম এককভাবে মেকাপ আর্টিস্ট হিসেবে কাজ শুরু করেন মানিক। এরপর আহমেদ ইউসুফ সাবের, কায়সার আহমেদ, আরিফর খান, মোস্তফা সরয়ার ফারুকী, রেদওয়ান রনি, ইফতেখার আহমেদ ফাহমিসহ আরো অনেক নির্মাতার নির্দেশনায় নাটকের মেকাপ আর্টিস্ট হিসেবে কাজ করেছেন মানিক।


বাংলাদেশে তারকা শিল্পী বলতে যা বোঝায় ১৯৯২ এর পর থেকে সবার সঙ্গেই কাজ করেছেন তিনি। বিশেষত বলতে হয় চম্পা, মৌসুমী, ওমরসানী, নোবেল, ফেরদৌস, রিয়াজ, পূর্ণিমা, মৌ, জয়া আহসান, মিলন, জয়’সহ এই প্রজন্মের বুবলী’সহ আরো অনেক তারকারই মেকাপ তিনি নিজের হাতে দিয়ে তাদেরকে পর্দায় নিপুণভাবে ফুটিয়ে তুলেছেন।


এখন পর্যন্ত উল্লেখযোগ্য যেসব চলচ্চিত্রে মেকাপ আর্টিস্ট হিসেবে কাজ করেছেন সেগুলো হচ্ছে ‘তেজি’,‘দেশদ্রোহী’, ‘লুটতরাজ’, ‘পিঁপড়া বিদ্যা’, ‘টেলিভিশন’, ‘ডুব’, ‘ভয়ংকর সুন্দর’, ‘ছায়াছবি’,‘তারকাঁটা’,‘নাইওরী’,‘তবুও ভালোবাসি’, ‘বিউটি সার্কাস’, ‘রাত্রির যাত্রী’ ইত্যাদি।



মানিক নিজেকে নিয়ে এগিয়ে যেতে চান অনেক দূর। সেই সবার প্রিয় ছোট্ট মানিক এখন দেশের খ্যাতিমান মেকাপ আর্টিস্ট। আন্তর্জাতিব অঙ্গনে মানিকের নাম ছড়িয়ে পড়বে এমন স্বপ্ন দেখেন মানিক। তার স্বপ্ন জয়ের পথে এগিয়ে আসবেন তারকারা, এগিয়ে আসবে আমার শোবিজ অঙ্গন এমনটাই আশাবাদ ব্যক্ত করেছেন মানিক। মানিক তার আজকের এই অবস্থানের পেছনে বিশেষত কৃতজ্ঞ তারকা জুটি ওমরসানী-মৌসুমীর কাছে। সেই গল্প তিনি আরেকদিন শুনাবেন, এমনটাই জানালেন মানিক।


বিবার্তা/অভি/কাফী


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com