ক্যান্সারে আক্রান্ত একুশে পদকপ্রাপ্ত সুজেয় শ্যাম, চান প্রধানমন্ত্রীর সহযোগিতা
প্রকাশ : ২০ জুলাই ২০১৮, ০০:০৮
ক্যান্সারে আক্রান্ত একুশে পদকপ্রাপ্ত সুজেয় শ্যাম, চান প্রধানমন্ত্রীর সহযোগিতা
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

এই বছর একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সুরকার, সঙ্গীত পরিচালক মুক্তিযোদ্ধা সুজেয় শ্যাম প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত। গেলো সপ্তাহে ভারতের একটি হাসপাতাল থেকে নিজের এমন দূরারোগ্য রোগ সম্পর্কে নিশ্চিত হন সুজেয় শ্যাম। আগস্টের প্রথম সপ্তাহে আবারো তিনি ভারত যাবেন বায়োপসি (কোষের বিশেষ পরীক্ষা} করতে।


এরপরই তিনি জানতে পারবেন প্রোস্টেট ক্যান্সারের কোন ধাপে আছেন তিনি। তবে দূরারোগ্য এই ক্যান্সার থেকে নিরাময় লাভের জন্য এখনই বেশ আর্থিক সংকটে পড়েছেন একুশে পদকপ্রাপ্ত এই কিংবদন্তী সঙ্গীত পরিচালক। তাই প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তিনি তার কাছ থেকে আর্থিক সহযোগিতা কামনা করেছেন।



সুজেয় শ্যাম বলেন, ‘দিনগুলো ভালোভাবেই কাটছিলো। ভেবেছিলাম এভাবে সুস্থ থাকতে থাকতেই হয়তো এই সুন্দর পৃথিবী থেকে বিদায় নিতে পারবো। কিন্তু কখনো যে ক্যান্সারে আক্রান্ত হবো তা ভাবিনি। আর্থিকভাবে খুব স্বচ্ছল নই আমি। যে কারণে এই রোগের ব্যয়বহুল চিকিৎসা আমার জন্য অনেক কষ্টের। তাই মাননীয় প্রধানমন্ত্রী যদি আমার এই চিকিৎসার জন্য পাশে দাঁড়ান তাহলে হয়তো তার সহায়তায় বিধাতার অপার কৃপায় এই রোগ থেকে মুক্তি লাভ করতে পারবো। তাই মাননীয় প্রধামন্ত্রীর বিশেষ দৃষ্টি আকর্ষণ করছি।’


‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’র শেষ গান এবং স্বাধীনতার প্রথম গানের সুরস্রষ্টা সুজেয় শ্যাম। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গীতিকার শহীদুল আমিনের লেখা ‘বিজয় নিশান উড়ছে ঐ’ গানের সুর সঙ্গীত করেছিলেন সুজেয় শ্যাম। এই গানের প্রধান কন্ঠশিল্পী ছিলেন অজিত রায়। আরো গেয়েছিলেন কল্যাণী ঘোষ, উমা চৌধুরী, রথীন্দ্রনাথ রায়, তিমির নন্দী, কাদেরী কিবরিয়া, প্রবাল চৌধুরী, বুলবুল মহলানবীশ, রফিকুল আলম, মৃনাল, অসিত, রূপা, মালা ।


এরপরও সুজেয় শ্যাম অনেক মুক্তিযুদ্ধের গান সুর করেছেন। যেমন রক্ত দিয়ে নাম লিখেছি বাংলাদেশের নাম, আয়রে মজুর কুলি, আহা ধন্য আমার জন্মভূমি, রক্ত চাই রক্ত চাই, মুক্তির একই পথ সংগ্রাম ইত্যাদি। ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’র শিল্পী হিসেবে গত বছর মুক্তিযোদ্ধার সনদ পান সুজেয় শ্যাম। দীর্ঘদিন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান প্রচার বন্ধ ছিলো। কিন্তু দেশ স্বাধীনের অনেক বছর পর মেজর জেনারেল আমিন আহমেদ’র সহযোগিতায় সমর দাশ, আব্দুল জব্বার, আপেল মাহমুদ ও সুজেয় শ্যাম আবারো সবার সামনে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ২৪টি গান তুলে ধরেন।


২০১৪ সালে স্বাধীনতা দিবসে শুদ্ধ সুরে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয় প্রধামন্ত্রী শেখ হাসিনার সম্মুখে। এর সঙ্গীতায়োজন করেছিলেন সুজেয় শ্যাম। মুক্তা দেব’র প্রযোজনায় আল মামুনের লেখায় সুজেয় শ্যাম’র সর্বশেষ গানের এ্যালবাম ‘এক জনমের ভালোবাসা’। ইউনিলিভারের প্রযোজনায় ২০০৯ সালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ৫০টি গান এই প্রজন্মের শিল্পীদেরকে দিয়ে গাইয়েছেন সুজেয় শ্যাম তারই সঙ্গীতায়োজনে, সহযোগিতা করেছেন পার্থ বড়ুয়া।


বিবার্তা/অভি/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com