বঙ্গবন্ধুর বায়োপিক নির্মাণে তিন পরিচালকের নাম প্রস্তাব
প্রকাশ : ১৫ জুলাই ২০১৮, ০৩:২৩
বঙ্গবন্ধুর বায়োপিক নির্মাণে তিন পরিচালকের নাম প্রস্তাব
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে নির্মাণ হবে একটি চলচ্চিত্র। এ নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে অনেক আগেই সমঝোতা হয়ে আছে। কিন্তু এতদিনে এই চলচ্চিত্রটি কে বা কারা পরিচালনা করবেন তা নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। ভারত থেকে এই ছবির সম্ভাব্য পরিচালক হিসেবে বাংলাদেশের কাছে তিনজনের নাম প্রস্তাব কর হয়েছে।


জানা যায়, যে তিনজন নির্মাতার নাম প্রস্তাব করা হয়েছে, তারা হলেন, ভারতের বরেণ্য পরিচালক শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ ও কৌশিক গঙ্গোপাধ্যায়। তবে বাংলাদেশ এখনও তাদের মধ্যে থেকে কাউকে চূড়ান্ত করেনি। বাংলাদেশের তথ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিরা ঢাকায় ফিরে সরকারের সঙ্গে আলোচনা করে পরিচালক নির্বাচন করবেন।


আগামী মাসের শেষের দিকে ঢাকায় দু’দেশের তথ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের মধ্যে আরেক দফা বৈঠক হবে বলে জানা গেছে। তখনই পরিচালক চূড়ান্ত করা হবে বলে ধারণা করা হচ্ছে।


বঙ্গবন্ধুর এই বায়োপিকের কাজ যেন দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যাওয়া যায়, সেই লক্ষ্যে গত ১২ জুলাই সকালে দিল্লিতে বাংলাদেশ ও ভারত সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে এতে সিদ্ধান্ত হয়েছে, বঙ্গবন্ধুর ওপর কাহিনিচিত্রটি ২০২০ সালের ১৭ মার্চ তার জন্মশতবার্ষিকীর ঠিক আগেই মুক্তি পাবে। ফলে ছবিটির কাজ শেষ করার জন্য হাতে সময় আছে দু’বছরেরও কম।


এছাড়া দুই দেশের যৌথ উদ্যোগে একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে একটি প্রামাণ্যচিত্রও তৈরি হবে। এর কাজ শেষ করার সময়সীমা ধরা হয়েছে ২০২১ সাল অর্থাৎ মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীতে।


বঙ্গবন্ধুর বায়োপিকের জন্য ভারত যে তিন পরিচালকের নাম প্রস্তাব করেছে, তাদের প্রত্যেকেরই রয়েছে বিপুল অভিজ্ঞতা, খ্যাতি ও আন্তর্জাতিক স্তরে কাজ করার রেকর্ড। ৮৩ বছর বয়সী শ্যাম বেনেগাল এর আগে পরিচালনা করেন নেতাজি সুভাষচন্দ্র বোসের বায়োপিক জীবন নিয়ে ‘দ্য ফরগটেন হিরো’।


‘মন্থন’, ‘অঙ্কুর’, ‘নিশান্ত’-এর মতো বিখ্যাত ছবিগুলোর নির্মাতা শ্যাম বেনেগাল ভারতে টেলিভিশনের জন্যও ডিসকভারি অব ইন্ডিয়ার ওপর ‘ভারত এক খোঁজ’ কিংবা ভারতীয় রেলকে নিয়ে ‘যাত্রা’র মতো প্রশংসিত কাজ করেছেন।


অন্যদিকে ৬৭ বছর বয়সী গৌতম ঘোষ পশ্চিমবঙ্গের অগ্রগণ্য পরিচালকদের একজন। সেই ‘পদ্মানদীর মাঝি’র সময় থেকেই ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় ছবি বানানোর অভিজ্ঞতা আছে তার।


সম্প্রতি তিনি ‘শঙ্খচিল’ নামেও দুই দেশের যৌথ প্রযোজনায় আরেকটি ছবি বানিয়েছেন। সমালোচকদের প্রশংসাও কুড়িয়েছে এটি।


প্রস্তাবিত তিন পরিচালকের মধ্যে তরুণতম হলেন কৌশিক গঙ্গোপাধ্যায়। ৪৯ বছর বয়সী এই পরিচালক পশ্চিমবঙ্গে যেমন, তেমনই বাংলাদেশেও জনপ্রিয়। ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকার গল্প নিয়ে তার ছবি ‘বিসর্জন’ গত বছর ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। এতে অভিনয় করেন বাংলাদেশের জয়া আহসান ও কলকাতার আবির চট্টোপাধ্যায়।


ফলে বঙ্গবন্ধুর ওপর ছবি বানানোর জন্য তাদের মধ্য থেকে কাকে বেছে নেয়া হবে, সেই সিদ্ধান্ত নেয়া মোটেও সহজ হবে না। তবে বয়সটা শ্যাম বেনেগালের বিপক্ষে যেতে পারে। সেদিক দিয়ে গৌতম ঘোষ কিংবা কৌশিক গঙ্গোপাধ্যায় কিছুটা এগিয়ে। সূত্র: একুশেটিভি


বিবার্তা/শারমিন/শাহনাজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com