হলিউডে বছরের আলোচিত সিনেমাগুলো
প্রকাশ : ১৮ জুন ২০১৮, ১২:০৬
হলিউডে বছরের আলোচিত সিনেমাগুলো
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেখতে দেখতে ২০১৮ তার অর্ধেক সময় শেষ করতে চলেছে। বছরের এই অর্ধেক সময়ে হলিউডে বেশ কিছু সিনেমা মুক্তি পেয়েছে। কোনটি সফল হয়েছে, আবার কোনটি ব্যর্থ।


এদিকে হলিউড সিনেমাবোদ্ধারা মুক্তিপ্রাপ্ত সিনেমা নিয়ে তাদের প্রত্যাশা আর প্রাপ্তির হিসাব মেলাতে শুরু করেছেন। আসুন জেনে নেওয়া যাক বছরের প্রথম ছয় মাসে হলিউডে মুক্তিপ্রাপ্ত আলোচিত পাঁচ সিনেমার হালচাল।


ব্ল্যাক প্যান্থার
মার্ভেলের প্রথম ব্ল্যাক বা কৃষ্ণাঙ্গ সুপারহিরো নিয়ে সিনেমা ব্ল্যাক প্যান্থার। রায়ান কুগলারের পরিচালনায় সিনেমাটিতে অভিনয় করেছেন চ্যাডউইক বোসম্যান, লুপিতা নিয়োঙ্গো, মার্টিন ফ্রিম্যান এবং ডানাই গুরিরা। সিনেমার কাহিনি এগিয়েছে ওয়াকান্দা নামক একটি কৃষ্ণাঙ্গ প্রধান দেশকে ঘিরে।ওয়াকান্দাকে বিশ্বের সবচেয়ে অগ্রসর দেশ হিসেবে দেখানো হয়েছে।ফলে এই সিনেমার মাধ্যমে রায়ান কুগলার বুঝিয়েছেন অভিজাত শব্দটা শুধু শ্বেতাঙ্গদের জন্য নয়। এছাড়া সহস্র বছরের উপনৈবেশিক শাসন আফ্রিকাকে কতটা শুষে নিয়েছে তাও দেখানো হয়েছে ওয়াকান্দার মাধ্যমে।বিশ্বব্যাপী ১৬ ফেব্রুয়ারি মুক্তি পাওয়া দুইশ দশ মিলিয়ন মার্কিন ডলার বাজেটের সিনেমাটির বক্স অফিস আয় প্রায় দেড় বিলিয়ন মার্কিন ডলার।


অপারেশন রেড সি
পরিচালক, প্রযোজক থেকে অভিনেতা-অভিনেত্রী এবং সিনেমার কলাকুশলী সবই চাইনিজ হলেও হলিউডের বাজারে দুর্দান্ত ব্যবসা করা সিনেমা অপারেশন রেড সি। সামরিক বিষয়াদি নিয়ে নির্মিত এই সিনেমাটি ১৬ ফেব্রুয়ারি চীনে মুক্তি পায়। মুক্তির পর চলচ্চিত্রটি দর্শকদের মধ্যে ব্যাপক সমাদৃত হয়েছে। ২০১৫ সালে ইয়েমেনে গৃহযুদ্ধ শুরু হলে যুদ্ধ কবলিত এলাকা থেকে প্রবাসী চীনাদের সরিয়ে নেয়ার সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি। এই সিনেমাটির অন্যতম বিশেষত্ব হলো শুটিংয়ে ব্যবহৃত প্রতিটি বন্দুক, ট্যাঙ্ক এবং যুদ্ধজাহাজ সত্যি ছিল। সত্তর মিলিয়ন মার্কিন ডলার খরচ করে বানানো এই সিনেমাটি ব্যবসা করেছে পাঁচশত ঊনআশি মিলিয়ন মার্কিন ডলার।


রেডি প্লেয়ার ওয়ান
স্টিভেন স্পিলবার্গ মানেই নতুন কিছু। বিশ্বজুড়ে লাখো কোটি ভক্ত অধীর আগ্রহে অপেক্ষায় থাকে তার চমক দেখার জন্য। ভক্তদের অপেক্ষার অবসান ঘটিয়ে মার্চের ২৯ তারিখ পর্দায় হাজির হয় স্পিলবার্গের নতুন সিনেমা ‘রেডি প্লেয়ার ওয়ান’। সিনেমাটি নির্মিত হয়েছে ২০১১ সালে প্রকাশিত আর্নেস্ট ক্লেইনের সবচেয়ে বেশি বিক্রিত বই ‘রেডি প্লেয়ার ওয়ান’ অবলম্বনে। সিনেমাটিতে এমন এক ভবিষ্যৎ পৃথিবীর গল্প বলা হয়েছে যেখানে মানুষ বেশিরভাগ সময় ভার্চুয়াল রিয়েলিটি বা পরাবাস্তব জগতে বিচরণ করে। 'ওয়েসিস' নামের একটি ভার্চুয়াল রিয়েলিটি বা পরাবাস্তব জগত নির্মাণের ব্যবস্থা কল্পনার যেকোনো জগতকে সম্ভব করে তুলতে পারে। এছাড়া আগামী দিনে মানুষের ভবিষৎ জীবনযাত্রা কেমন হবে, ধনী গরিবের বৈষম্য বেড়ে সেটা কোন পর্যায়ে পৌঁছবে কিংবা নিঃসঙ্গতা থেকে বাঁচার জন্য মানুষ আশ্রয় নিবে ভার্চুয়াল জগতের এসব নানাবিধ মানবিক বিষয়কে কেন্দ্র করে এগিয়েছে সিনেমার কাহিনী। প্রধান চরিত্র ওয়েড ওয়াটসের ভূমিকায় অভিনয় করছেন টাই শেরিডান। ২৯ মার্চ মুক্তি পাওয়া একশত পঁচাত্তর মিলিয়ন মার্কিন ডলারের এই সিনেমাটি বিশ্বব্যাপী আয় করেছে প্রায় পাঁচশত আশি মিলিয়ন মার্কিন ডলার।


অ্যাভেঞ্জার্স ইনফিনিটি ওয়ার
পৃথিবীকে ভয়ঙ্কর এক শত্রুর হাত থেকে বাঁচাতে একসঙ্গে অভিযানে নেমেছে আয়রনম্যান থেকে শুরু করে ক্যাপ্টেন আমেরিকা, হাল্ক, থর, ডক্টর স্ট্রেঞ্জ, স্পাইডারম্যান, ব্ল্যাক উইডো, উইন্টার সোলজার, ব্ল্যাক প্যান্থার এবং গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি বাহিনী। এই কাহিনি নিয়েই চলতি বছরের ৪ মে বিশ্বব্যাপী পর্দায় মুক্তি পায় ‘অ্যাভেঞ্জার্স ইনফিনিটি ওয়ার’ সিনেমাটি। এটি ২০১৮ সালে বিশ্বব্যাপী আলোচিত সিনেমাগুলোর মধ্যে অন্যতম। ২০০৮ সালে মার্ভেলসের ‘আয়রন ম্যান’ দিয়ে তারা সুপার হিরো সিরিজের যে ধারা শুরু করেছিল এক দশক পরে সেটাই পূর্ণতা পেয়েছে ‘অ্যাভেঞ্জার্স ইনফিনিটি ওয়ার’র মাধ্যমে। সহোদর দুই ভাই জো রুশো ও অ্যান্থনি রুশো পরিচালিত এই সিনেমাতে মার্ভেল কমিকসের সব সুপারহিরোর উপস্থিতি আছে। ডাউনি জুনিয়র, স্কারলেট জোহানসন, ক্রিস ইভান্স, জেরেমি রেনার, এলিজাবেথ ওলসেন, অ্যান্থনি ম্যাকি, পল রুড,জোয়ি স্যালডানা, চ্যাডউইক বোসম্যান, টম পিটার পিঙ্কলেজ, জশ ব্রোলিনসহ হলিউডের প্রথম সারির এক ঝাঁক তারকা অভিনয় করেছে এই সিনেমাতে। চারশত মিলিয়ন মার্কিন ডলার বাজেটের বিশ্বব্যাপী আয় দুই বিলিয়ন মার্কিন ডলার।


ডেডপুল টু
হলিউডের নতুন সুপার হিরো সিরিজ ডেডপুল। মারভেল কমিকসের নতুন চরিত্র ‘ডেডপুল’র চিন্তাটা পরিচালক টিম মিলারের মাথায় আসে ২০১৫ সালে। সেই চিন্তা থেকেই হলিউডের বাজারে মুক্তি পায় ব্যাঙ্গাত্মক হাস্যরসে পরিপূর্ণ ভিন্ন এক সুপার হিরোর গল্প নিয়ে নির্মিত ‘ডেডপুল’ সিনেমাটি। ২০১৬ সালে এ সিরিজের প্রথম সিনেমা মুক্তি পায়। মুক্তির প্রথম বছরে ব্লকবাস্টার তকমা পায় ডেডপুল। হলিউডের বক্স অফিস কাঁপিয়ে সিনেমাটি জিতে নিয়েছিলো গোল্ডেন গ্লোবসের মতো পুরস্কারও। চলতি বছরের ১৮ মে মুক্তি পায় ডেডপুল সিরিজের দ্বিতীয় কিস্তি। ড্যাবিড ল্যাচের পরিচালনায় সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছে রায়ান নোল্ডস। সিনেমাটির বাজেট ছিল একশত দশ মিলিয়ন ডলার। বিশ্বব্যাপী বক্স অফিস আয় প্রায় সাড়ে ছয়শ মিলিয়ন মার্কিন ডলার।


বিবার্তা/শাহনাজ/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com