একদিনের মধ্যেই জামিনে মুক্ত ধর্ষক উইনস্টিন
প্রকাশ : ২৬ মে ২০১৮, ০৯:৪৫
একদিনের মধ্যেই জামিনে মুক্ত ধর্ষক উইনস্টিন
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

হলিউডের সাবেক চলচ্চিত্র ব্যবসায়ী হার্ভি উইনস্টাইন গ্রেফতারি এড়াতে আত্মসমর্পন করে ১০ লাখ মার্কিন ডলারের (আট কোটি ৪৫ লাখ টাকা) মুচলেকা দিয়ে জামিনে মুক্তি পেয়েছেন। এর আগে নিউইয়র্কের একটি আদালতে ধর্ষণ ও যৌন হয়রানি মামলায় তিনি অভিযুক্ত হন। হেনস্থার অভিযোগ তুলেছিলেন অ্যাঞ্জোলিনা জলি থেকে বহু হলিউড তারকারা।


গতকাল শুক্রবার আদালতে আত্মসমর্পণের পর হার্ভি তার পাসপোর্ট জমা দেন। তিনি সম্মতি ছাড়া কারো সঙ্গে যৌন সম্পর্ক করেননি বলে দাবি করেন। তার আইনজীবী জানান, তার মক্কেল দোষ স্বীকার করবেন না।


ওয়াইনস্টিনকে অস্কার কমিটি থেকেও বহিষ্কার করা হয়। পরিস্থিতি প্রতিকূল দেখেই আত্মসর্পণ করেছিলেন তিনি। অবশ্য, আত্মসর্পণের দিনই জামিনে মুক্ত হলেন।


উইনস্টাইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনা অভিনেত্রী রোজ ম্যাকগোয়ান বিবিসিকে বলেন, ‘এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ মুহূর্ত। ক্ষমতার অপব্যবহারের ওপর এটা একটা চপেটাঘাত।’ তিনি বলেন, ‘এই প্রক্রিয়ার এটা কেবল শুরু এবং আমরা শেষ পর্যন্ত যদি যেতে পারি, আমি আশা করি, আমাদের জয় হবেই।’


চলচ্চিত্র প্রযোজক হার্ভি উইনস্টাইনের যৌন হয়রানির অভিযোগ ঘিরে সারা বিশ্বে ‘মিটু’ হ্যাশ ট্যাগ (#MeToo) দিয়ে আন্দোলন শুরু হয়।


এ পর্যন্ত ৭০ জনের বেশি নারী উইনস্টাইনের বিরুদ্ধে ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগ করেছেন। এদের মধ্যে নিউইয়র্কের আদালতে অভিযোগ মাত্র দুজন নারীর।


ম্যানহাটনের পুলিশ স্টেশনে হাজির হন উইনস্টাইন। তার সঙ্গে ছিল তিনটি বই। সেখানে ছবি তুলে এবং হাতের ছাপ নিয়ে তাকে হাতকড়া পরিয়ে আদালতে নেওয়া হয়।


আদালতে সংক্ষিপ্ত শুনানিতে বাদীপক্ষের আইনজীবী জোয়ান ইলুইজি বলেন, প্রযোজনা প্রতিষ্ঠানের সাবেক মালিক উইনস্টাইন তার ক্ষমতা, অর্থ ও অবস্থান ব্যবহার করে তরুণীদের এমন অবস্থায় নিয়ে যান যে অবস্থায় যৌন সম্পর্ক করতে পারেন।


প্রত্যক্ষদর্শীরা বলছেন, আদালতে উইনস্টাইনের চেহারা ম্লান দেখাচ্ছিল এবং আইনজীবীরা শুনানি শুরু করলে তিনি শূন্যে তাকিয়ে ছিলেন।


উইনস্টাইনের আইনজীবী বেন ব্র্যাফম্যান বলেন, ‘উইনস্টিনের বিরুদ্ধে করা মামলায় বেশ কিছু অসঙ্গতি রয়েছে। যে সমস্ত মহিলারা তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছিলেন, তাদের পরবর্তী বয়ান অসঙ্গতিপূর্ণ। আমরা আশা করছি, এসব অভিযোগ থেকে খালাস পেতে আমরা দ্রুত ব্যবস্থা নেব।’ তিনি বলেন, ‘এগুলো সাংবিধানিকভাবে সঠিক নয়। আমাদের বিশ্বাস যে, এগুলোর পক্ষে কোনো প্রমাণ নেই।’


২ বয়ানে কোনও মিল নেই বলে জানাচ্ছেন বেন ব্র্যাফম্যান। সংগৃহীত তথ্যও হার্ভি উইনস্টিনকে দোষী প্রমাণ করে না। সমস্ত কিছু বিচার করে উইনস্টিনকে জামিনের নির্দেশ দেয় আদালত। উইনস্টিনের বিরুদ্ধে ধর্ষণ, যৌন হেনস্থা, অপরাধমূলক কাজের একাধিক মামলা রয়েছে। মামলার পরবর্তী শুনানি ৩০ জুলাই।


নিউইয়র্ক পুলিশ বিভাগ একটি বিবৃতিতে অভিযোগ নিয়ে সাহসিকতার সঙ্গে সামনে এগিয়ে আসা নারীদের ধন্যবাদ জানিয়েছে। নিউইয়র্কের আদালতে অভিযোগকারী দুই নারীর পরিচয় গোপন রাখা হয়েছে।


তবে দুজনের এক নারী হলেন সাবেক অভিনেত্রী লুসিয়া ইভানস। তার আইনজীবী বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন। ২০০৪ সালে উইনস্টাইন তাকে জোর করে আপত্তিকর যৌন সম্পর্কে বাধ্য করে বলে অভিযোগ করেন লুসিয়া।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com