লাকী আখান্দ চলে যাওয়ার এক বছর
প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ১৭:৩৩
লাকী আখান্দ চলে যাওয়ার এক বছর
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘আমায় ডেকো না-ফেরানো যাবে না-ফেরারি পাখিরা কুলায় ফেরে না’। নিজের গানের সুর ধরেই গতবছরের এই দিনে না ফেরার দেশে পাড়ি দিয়েছিলেন প্রখ্যাত সুরকার, সংগীত পরিচালক ও গায়ক লাকী আখান্দ। গানে কথার মতোই সত্যিই তাই হলো, আর ফেরানো গেলো না তাকে।


ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে হাজার ভক্তের মায়াও পরাজিত তার কাছে। ৬১ বছর বয়সে প্রয়াত হন বাংলা গানের জনপ্রিয় এই মুখ। আজ তার মৃত্যুর এক বছর পূর্ণ হলো।


গতবছরের এই দিনে সন্ধ্যা সাড়ে ৬ টায় পুরান ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালে (মিটফোর্ড) শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন লাকী আখান্দ।


গুণী এ শিল্পীর নিজের গাওয়া ও অন্য কন্ঠশিল্পীদের জন্য সংগীতায়াজনে করা বিখ্যাত গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো: এই নীল মনিহার, আবার এলো যে সন্ধ্যা, আমায় ডেকো না, মামনিয়া, আগে যদি জানতাম, হৃদয় আমার, যেখানে সীমান্ত তোমার, কবিতা পড়ার প্রহর এসেছে , কে বাঁশি বাজায় রে, বিতৃষ্ণা জীবনে আমার, কি করে বললে তুমি, লিখতে পারি না কোনও গান, ভালোবেসে চলে যেও না প্রভৃতি।


লাকী আখান্দের প্রথম সলো অ্যালবাম ‘লাকি আখন্দ’ ১৯৮৪ সালে সারগামের ব্যানারে প্রকাশ পায়। তিনি ব্যান্ড দল ‘হ্যাপী টাচ’ এর সদস্য।


লাকী আখান্দের জন্ম ১৯৫৬ সালের ১৮ জুন ঢাকায়। পুরানো ঢাকার আগামসি লেনের বাড়িতে কেটেছে তার বাল্যকাল। সংস্কৃতিমনা পরিবারের ছেলে হিসেবে মাত্র পাঁচ বছর বয়সেই গানের জগতে প্রবেশ করেন তিনি। শিশুশিল্পী হিসেবে গান করেছেন বেতারে। টিভিতেও ছোটদের গানের অনুষ্ঠানে নিয়মিত শিল্পী ছিলেন তিনি। ১৪ বছর বয়সে এইচএমভি পাকিস্তানের সুরকার ছিলেন। ১৬ বছর বয়সে এইচএমভি ভারতের সংগীত পরিচালক হিসেবে পরিচিতি পান।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com